FreePrograms.me

কিভাবে কম্পিউটারে ইন্টারনেটের গতি বাড়ানো যায়?

Как увеличить скорость интернета на компьютере?

আজ, একটি কম্পিউটারের জন্য ইন্টারনেটের গতি বেশ বেশি। নিশ্চয়ই অনেক ব্যবহারকারীর কাছে প্রতি সেকেন্ডে কমপক্ষে 20 মেগাবিট গতির ইন্টারনেট সংযোগ রয়েছে। বৈশ্বিক মান অনুসারে, এটি সর্বোচ্চ গতি নয়, তবে এটি অনেক কিছুর জন্য যথেষ্ট। উদাহরণস্বরূপ, সিনেমা দেখা, একটি অনলাইন গেম খেলা, সামাজিক নেটওয়ার্কগুলিতে যোগাযোগ করা - এই সমস্ত কিছুর জন্য এই ইন্টারনেট গতি যথেষ্ট। কিন্তু এমন ব্যবহারকারীও আছেন যাদের ইন্টারনেটের গতি কম। এবং এটি অনুমান করা কঠিন নয় যে এই ব্যবহারকারীদের অনেকেই ভাবছেন: কীভাবে ইন্টারনেটের গতি বাড়ানো যায়? আসুন এই সমস্যাটি বোঝার চেষ্টা করি। এমনকি ইন্টারনেটের গতি বাড়ানো কি সম্ভব? আর যদি সম্ভব হয়, তাহলে কতটুকু?

আপনি যদি আপনার ইন্টারনেটের গতি বাড়ানোর চেষ্টা করার সিদ্ধান্ত নেন, তবে আপনার অবিলম্বে জানা উচিত যে আপনি আপনার প্রদানকারীর দ্বারা সেট করা গতির উপরে "ঝাঁপিয়ে পড়বেন না"। অতএব, প্রথমে ইঙ্গিতকারী নথিগুলি দিয়ে পরীক্ষা করা বুদ্ধিমানের কাজ আপনার ইন্টারনেট গতি, এবং শুধুমাত্র তারপর কোনো পদক্ষেপ নিতে.

নথিতে গতি পরীক্ষা করার পরে, আপনি পরবর্তী ধাপে যেতে পারেন, বিশেষ পরিষেবাগুলি ব্যবহার করে গতি পরীক্ষা করা। বিশ্বাস করুন, আপনি পারবেন না আপনার ইন্টারনেট সংযোগের সঠিক গতি নির্ধারণ করুন. অনলাইনে আপনার ইন্টারনেট সংযোগের গতি পরীক্ষা করার জন্য একটি দুর্দান্ত পরিষেবা হল গতি পরীক্ষার ওয়েবসাইট।

এই সাইটের রাশিয়ান সংস্করণ ব্যবহার করার জন্য, আপনাকে কেবল লিঙ্কটি অনুসরণ করতে হবে http://www.speedtest.net/ru. আপনাকে যা করতে হবে তা হল "শুরু যাচাইকরণ" বোতামে ক্লিক করুন৷ এর পরে, আপনাকে কেবল ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে এবং তারপরে কোনও পদক্ষেপ নিতে হবে।

যদি আপনার ইন্টারনেট সংযোগের গতির ফলাফল আপনার প্রদানকারীর দ্বারা বলা কম হয়, তাহলে আপনি নিম্নলিখিতগুলি করতে পারেন৷ প্রথমে, আপনার ইন্টারনেট সংযোগ সম্পূর্ণরূপে পুনরায় চালু করুন। আপনার যদি Wi-Fi রাউটার থাকে তবে এটি বন্ধ করুন এবং পুনরায় বুট করুন। কিছু ক্ষেত্রে এটি সাহায্য করতে পারে।

আবার ব্যবহার করলে ওয়াইফাই রাউটার, তারপর আপনি পরস্পরবিরোধী সংকেত পরীক্ষা করতে পারেন। আপনার কর্ডলেস ফোন বা ওয়্যারলেস ক্যামেরা আপনার রাউটারে হস্তক্ষেপ করতে পারে। এর ফলে আপনার ইন্টারনেটের গতি যতটা হওয়া উচিত তার চেয়ে কম হবে। যাইহোক, একই রেডিওটেলিফোন রাউটারের মতো একই ফ্রিকোয়েন্সিতে কাজ করলে পরস্পরবিরোধী সংকেত ঘটতে পারে।

আপনার ট্রাফিক ভাতা শেষ হয়ে যাওয়ার কারণে ইন্টারনেটের গতিও কমে যেতে পারে। এই বিকল্পটি মোডেমের ক্ষেত্রে বেশি প্রযোজ্য, যেহেতু ট্রাফিক কোটা তাদের উপর সেট করা আছে। এই ক্ষেত্রে, গতি সমস্যা সমাধান করা যেতে পারে। উদাহরণস্বরূপ, এমটিএস থেকে একটি মডেমে আপনি তথাকথিত "টার্বো বোতাম" সংযোগ করতে পারেন। এই ধরনের বোতাম সীমিত সময়ের জন্য একটি নির্দিষ্ট পরিমাণ ট্রাফিক প্রদান করে।

আবার, এর ক্ষেত্রে ফিরে আসা যাক যখন একটি Wi-Fi রাউটার ব্যবহার করা হয়। প্রায়শই, এই ইন্টারনেট সংযোগটি পরিবারের সকল সদস্য দ্বারা ব্যবহৃত হয়। এবং বেশিরভাগ ক্ষেত্রে, রাউটারটি সংযুক্ত প্রতিটি পৃথক ডিভাইসে সমগ্র ইন্টারনেট গতি সীমা সমানভাবে ভাগ করে। তদনুসারে, যদি আপনার ইন্টারনেট সংযোগের গতি প্রতি সেকেন্ডে 21 মেগাবিট হয় এবং 3টি ডিভাইস ওয়াই-ফাই রাউটারের সাথে সংযুক্ত থাকে, তাহলে প্রতি ডিভাইসে 7 মেগাবিট রয়েছে। এই ক্ষেত্রে আপনার যদি কোনও ডিভাইসে পর্যাপ্ত গতি না থাকে তবে সবচেয়ে অপ্রয়োজনীয় জিনিসগুলি নিষ্ক্রিয় করুন এবং অন্যান্য ডিভাইসে গতি বাড়বে।

ধীর ইন্টারনেটের কারণ হতে পারে: কম্পিউটার ভাইরাস. অতএব, যদি আপনার ইন্টারনেট সংযোগের গতি কমে যায়, তাহলে প্রথমে ভাইরাস এবং ম্যালওয়ারের জন্য আপনার কম্পিউটার স্ক্যান করুন, উদাহরণস্বরূপ, ব্যবহার করে Dr.Web CureIt ইউটিলিটিস.

যাইহোক, এমনকি একটি ব্রাউজার আপনার ইন্টারনেট সংযোগের গতি কমাতে পারে (যদি এটি ইন্টারনেট সার্ফ করতে ব্যবহৃত হয়)। উদাহরণস্বরূপ, যদি আপনার ব্রাউজারে অনেক অ্যাড-অন ইনস্টল থাকে, তাহলে আপনি অপ্রয়োজনীয়গুলি সরিয়ে ফেলতে পারেন। অথবা শুধু ব্রাউজার নিজেই পরিবর্তন. এটি আপনার ইন্টারনেটের গতিও উন্নত করতে পারে। যাইহোক, সময়ে সময়ে আপনার ব্রাউজার ক্যাশে এবং কুকিজ সাফ করুন। প্রথম এবং দ্বিতীয় উভয়ই ব্রাউজারের ক্রিয়াকলাপকে নেতিবাচকভাবে প্রভাবিত করতে পারে এবং সেই অনুযায়ী, ইন্টারনেটের গতি।

ব্রাউজার সম্পর্কে আরও কিছু কথা বলা যেতে পারে। নিশ্চয়ই অনেকেই লক্ষ্য করেছেন যে আপনি যখন বিভিন্ন সাইট পরিদর্শন করেন, তখন আপনার প্রয়োজন নেই এমন বিজ্ঞাপনগুলি সেগুলিতে প্রদর্শিত হয়। এটি ইন্টারনেটের গতিকেও প্রভাবিত করে। বিজ্ঞাপন-বিরোধী ব্রাউজার এক্সটেনশন আপনাকে এখানে সাহায্য করতে পারে, উদাহরণস্বরূপ: অ্যাডব্লক.

চলমান প্রোগ্রামগুলি পরীক্ষা করাও মূল্যবান। কম্পিউটার চালু হলে কিছু প্রোগ্রাম (যা ট্রাফিক ব্যবহার করে) স্বয়ংক্রিয়ভাবে চালু হয়। সম্মত হন যে এই জাতীয় প্রোগ্রামগুলি আপনার কাজে সর্বদা প্রয়োজন হয় না। অতএব, এই পরিস্থিতিতে, এই প্রোগ্রামগুলি বন্ধ করা এবং তাদের স্টার্টআপ নিষ্ক্রিয় করা বুদ্ধিমানের কাজ হবে৷ স্টার্টআপ অক্ষম করুন প্রোগ্রাম টাস্ক ম্যানেজার পাওয়া যাবে. যদি আমরা উপরে লেখা সমস্ত কিছুর সংক্ষিপ্তসার করি, আমরা এই সিদ্ধান্তে আসতে পারি যে ইন্টারনেটের গতি মূলত প্রদানকারীর উপর নির্ভর করে। ইন্টারনেটের গতিকে প্রভাবিত করে এমন অন্যান্য কারণগুলি এই গতিকে এতটা কমিয়ে দেয় না।
ফেব্রুয়ারী 02, 2016 0
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন