FreePrograms.me

শটকেট 24.06.26

শটকাট হল ফ্রি ভিডিও এডিটিং এবং ট্রান্সকোডিং সফটওয়্যার। সম্পাদক 4K পর্যন্ত রেজোলিউশনের সাথে কাজ করে এবং সমস্ত জনপ্রিয় ফর্ম্যাট সমর্থন করে। আপনি একটি ক্লিপ ট্রিম করতে পারেন, বেশ কয়েকটি ফাইল মার্জ করতে পারেন, আকর্ষণীয় ভিডিও প্রভাব প্রয়োগ করতে পারেন, অডিও প্রক্রিয়া করতে পারেন এবং রঙ সংশোধন করতে পারেন। সফ্টওয়্যারটি আপনাকে ভিডিওটিকে অন্যান্য এক্সটেনশনে রূপান্তর করতে এবং রেজোলিউশন, ফ্রেম রেট, কোডেক এবং ছবির গুণমান সামঞ্জস্য করতে দেয়। সমস্ত উপলব্ধ ফাংশন ব্যবহার করতে, আপনাকে শুধুমাত্র রাশিয়ান ভাষায় বিনামূল্যে শটকাট ডাউনলোড করতে হবে।
একটি ক্লিপ সম্পাদনা করুন, একটি রঙিন স্লাইডশো তৈরি করুন, একটি পুরানো ভিডিও সম্পাদনা করুন - এই উন্নত প্রোগ্রামটি আপনাকে দ্রুত যেকোনো সমস্যা সমাধান করতে দেয়৷

শটকাট একটি ক্রস-প্ল্যাটফর্ম ভিডিও সম্পাদক যা ওপেন সোর্স। এর মানে হল যে আপনি এর কার্যকারিতা পরিবর্তন করতে পারেন, অতিরিক্ত প্লাগইন এবং বিকল্প যোগ করতে পারেন। উপরন্তু, সফ্টওয়্যারটির একটি কাস্টমাইজযোগ্য ইন্টারফেস রয়েছে: উইন্ডোজের অবস্থান এবং আকার পরিবর্তন করা, অপ্রয়োজনীয় এলাকাগুলি বন্ধ করা এবং মেনু থিমটি কাস্টমাইজ করা সম্ভব। আপনি বেশিরভাগ অপারেটিং সিস্টেমে বিনামূল্যে শটকাট ডাউনলোড করতে পারেন: GNU, Linux, macOS, Microsoft Windows এর জন্য সংস্করণগুলি বিভিন্ন ভাষায় উপলব্ধ।
অ্যানালগগুলির তুলনায় একটি ভিডিও সম্পাদকের সুবিধাগুলি কী কী:

  • বহুভাষিক ইন্টারফেসে একটি রাশিয়ান অবস্থান আছে;
  • সফ্টওয়্যারটি নন-লিনিয়ার এডিটিং সমর্থন করে, আপনাকে প্রকল্পগুলিতে বিভিন্ন ফর্ম্যাটের মিডিয়া একত্রিত করতে দেয় - ছবি, ভিডিও, অডিও;
  • আপনাকে পাঠ্যের সাথে কাজ করতে দেয় - ফ্রেমে ক্যাপশন যুক্ত করুন, স্ক্রিনসেভারগুলি প্রদর্শন করুন;
  • একটি ভিডিও থেকে একটি অডিও ট্র্যাক নিষ্কাশন এবং ভিডিওতে একটি অডিও ট্র্যাক সংরক্ষণ করার জন্য একটি ফাংশন আছে;
  • আপনি srt ফরম্যাটে ফাইল থেকে সাবটাইটেল ডাউনলোড করতে পারেন।

সম্ভবত নতুনদের প্রোগ্রামটি খুব জটিল মনে হবে। ইন্টারফেসটি ফাংশন সহ অত্যধিক পরিপূর্ণ; প্রোগ্রামটি দ্রুত আয়ত্ত করতে, আপনি অফিসিয়াল ওয়েবসাইট এবং ব্যবহারকারী সম্প্রদায়গুলিতে অসংখ্য টিউটোরিয়াল এবং নির্দেশাবলী ব্যবহার করতে পারেন।
প্রোগ্রামটি মাল্টি-ট্র্যাক সম্পাদনা অফার করে এবং অ-রৈখিক সম্পাদনা করার অনুমতি দেয়। আপনি অপ্রয়োজনীয় টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো টুকরো ফাইল একত্রিত করতে পারেন, একটি সুর এবং ক্যাপশন যোগ করতে পারেন। আপনার ফুটেজ সংশোধন করতে, রঙ সংশোধন, লেন্সের বিকৃতি সংশোধন, ক্রপিং এবং রঙ, আলো এবং স্যাচুরেশন সামঞ্জস্য করার জন্য সরঞ্জামগুলি ব্যবহার করুন। এছাড়াও আপনি অডিও ট্র্যাক প্রক্রিয়া করতে পারেন: ফ্রিকোয়েন্সি পরিবর্তন করুন, অ্যাটেন্যুয়েশন এবং বিলম্ব তৈরি করুন, ভলিউম স্বাভাবিক করুন, শব্দ দমন করুন, রিভারবারেশন প্রয়োগ করুন এবং আরও অনেক কিছু।
শর্টকাট অন্তর্নির্মিত প্রভাবগুলির একটি গ্যালারি অফার করে। ফিল্টারগুলি সম্পূর্ণরূপে কাস্টমাইজযোগ্য এবং একে অপরের সাথে মিলিত হতে পারে। একটি প্রিসেট পরিবর্তন করা একটি সহজ স্লাইডার সিস্টেমের জন্য সহজ ধন্যবাদ৷ ভিডিও ফিল্টারগুলির মধ্যে আপনি খুঁজে পেতে পারেন: ব্লার, ক্রপ, গ্লো যোগ করুন, একটি মিরর ইমেজ তৈরি করুন, স্যাচুরেশন সংশোধন, ক্রোমাকি, স্থিতিশীলতা এবং শার্পনিং। এডিটরে ফিল্টার মাস্ক করার জন্য একটি বিকল্পও রয়েছে: শুধুমাত্র ফ্রেমের অংশে একটি প্রিসেট প্রয়োগ করা সম্ভব।
অ্যাপ্লিকেশনটি সমস্ত জনপ্রিয় ভিডিও ফরম্যাট এবং কোডেকগুলির সাথে কাজ করে। এছাড়াও আপনি GIF, PNG, JPEG, TGA, SVG, TIFF, BMP এর মত এক্সটেনশন ডাউনলোড করতে পারেন। অতিরিক্ত বিন্যাস যোগ করতে, আপনি বিশেষ লাইব্রেরি সংযোগ করতে পারেন। ব্যাচ এনকোডিং প্রোগ্রামে উপলব্ধ।
শটকাট সফ্টওয়্যার উচ্চ-মানের ভিডিও প্রক্রিয়াকরণের জন্য উপযুক্ত। এটি আপনাকে অপ্রয়োজনীয় টুকরো ট্রিম করতে, ক্লিপগুলিকে সংযুক্ত করতে এবং প্রভাবগুলি প্রয়োগ করার অনুমতি দেবে। সম্পাদকের ইন্টারফেস জটিল মনে হতে পারে, বিশেষ করে নবীন ব্যবহারকারীদের কাছে। সফ্টওয়্যারটি দুর্বল কম্পিউটারে ধীর হয়ে যায় এবং জটিল প্রকল্পগুলির সাথে কাজ করার সময় ক্র্যাশ হয়ে যায়। আপনি অফিসিয়াল ওয়েবসাইট থেকে রাশিয়ান ভাষায় বিনামূল্যে শটকাট ডাউনলোড করতে পারেন। ডাউনলোড করতে, শুধু ডাউনলোড বোতামে ক্লিক করুন। এটি একটি পোর্টেবল বা সম্পূর্ণ সংস্করণ ইনস্টল করা সম্ভব। তারা Windows, Linux, MacOS এ কাজ করে। আপনার যদি ক্লিপগুলি ছাঁটাই করার জন্য একটি সুবিধাজনক ভিডিও সম্পাদকের প্রয়োজন হয়, মসৃণগুলি ব্যবহার করে টুকরোগুলি আঠালো করে এতে ফ্রেম সংশোধনের জন্য স্বয়ংক্রিয় ফাংশন রয়েছে, আপনাকে ভিডিওটি স্থিতিশীল করতে, একটি সাধারণ পটভূমি প্রতিস্থাপন করতে এবং সামাজিক নেটওয়ার্কগুলিতে প্রকাশের জন্য উপাদান প্রস্তুত করতে দেয়।
যোগ করা হয়েছে SVT-AV1 এনকোডার (দ্রুত নন-হার্ডওয়্যার AV1 এনকোডার)।
AVIF ইমেজ (AV1) জন্য সমর্থন যোগ করা হয়েছে.
ড্রপ শ্যাডো ভিডিও ফিল্টার যোগ করা হয়েছে যা ইনপুট আলফা চ্যানেল ব্যবহার করে। (এর মানে হল যে ভিডিও ক্লিপে টেক্সট ফিল্টার ব্যবহার করার পরে এটি সঠিকভাবে কাজ করবে না; বরং, আপনার উপরের ট্র্যাকে টেক্সট ক্লিপ ব্যবহার করা উচিত।)
ভাইব্রেন্স ভিডিও ফিল্টার যোগ করা হয়েছে। এটি স্যাচুরেশনের অনুরূপ, তবে কম্পন বর্তমান স্যাচুরেশনের প্রতি সংবেদনশীল নয় বরং সমস্ত মানকে স্যাচুরেশনের মতোই সামঞ্জস্য করে। এটি ত্বকের স্বর পরিবর্তন প্রতিরোধের জন্য বিশেষভাবে কার্যকর।
এই ধরনের মাইক্রোফোনগুলিকে সঠিক স্টেরিও সাউন্ডে প্রক্রিয়া করতে মিড-সাইড ম্যাট্রিক্স অডিও ফিল্টার যোগ করা হয়েছে।
কীফ্রেম যুক্ত করা হয়েছে > টেনে আনার সময় সাফ করুন।
যোগ করা হয়েছে প্লেলিস্ট > মেনু > স্পিকার।
প্রক্সি হিসাবে DJI LRF (MP4) ফাইলগুলির জন্য সমর্থন যোগ করা হয়েছে।
সংশোধন এবং পরিবর্তন
পরিবর্তনশীল ফ্রেম রেট সহ কিছু ভিডিওর উন্নত পরিচালনা। বৈশিষ্ট্যগুলি এখন ফাইলের টার্গেট ফ্রেমরেট দেখানোর চেষ্টা করে এবং অদ্ভুত গড় ফ্রেমরেট মানগুলি অন্তর্ভুক্ত করার জন্য পরিবর্তনশীল সনাক্তকরণ যুক্তিকে প্রসারিত করে (যা পূর্ববর্তী সংস্করণগুলি বৈশিষ্ট্যগুলিতে দেখানো হয়েছিল)।
প্লেলিস্টের টুকরো দেখার জন্য মোড পরিবর্তন করা হয়েছে;
গ্রাফিক প্রভাব সহ শীর্ষ ভিডিও ট্র্যাকে গ্রাফিক্সের (টেক্সট, ছবি, ইত্যাদি) ব্যবহার স্থির করা হয়েছে।
Glaxnimate অ্যানিমেশনের জন্য প্রতিটি ফ্রেমের সময়কাল পরিবর্তন করে একটি বাগ সংশোধন করা হয়েছে।
অস্থায়ী ফিল্টারগুলির জন্য স্থির পূর্বাবস্থা কাজ করছে না।
টাইমলাইন ফেড কন্ট্রোল ব্যবহার করার সময় ফিক্সড স্প্যামিং (বাতিল) ইতিহাস।
জিপিইউ ইফেক্ট সহ স্থির প্রিভিউ রঙের ভুল।
ফিক্সড টাইমলাইন > ফিল্টার প্যানেল বা VUI সাফ না করা না নির্বাচন করুন।
স্থির করা হয়েছে যে একবার চাপলে একাধিক নির্বাচন রিসেট হবে না।
স্থির রপ্তানি > কোডেক > গুণমান টুলটিপ গতি সেটিং পরিবর্তন করার পরে আপডেট হচ্ছে না।
স্থির বৈশিষ্ট্য > প্রক্সি > পুনরুদ্ধার করা হচ্ছে না যদি এটি ইতিমধ্যে বিদ্যমান থাকে।
স্থির করা হয়েছে যে পরিবর্তন বৈশিষ্ট্যগুলি (গতি ব্যতীত) অন্যান্য ট্র্যাকের ক্লিপগুলিকে প্রভাবিত করে যখন রিপল সমস্ত ট্র্যাকের জন্য সক্ষম হয়৷
স্থির করা হয়েছে কিভাবে উৎস থেকে উৎসে টেনে আনা প্লেলিস্ট পরিবর্তন করে।
স্থির করা হয়েছে যে স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাক যোগ করা বর্তমান ভিডিও ট্র্যাক পরিবর্তন করবে, যা অপ্রত্যাশিত আচরণের কারণ হতে পারে, যেমন বৈশিষ্ট্যগুলি ব্যবহার করার সময় > গতি পরিবর্তন করুন৷
শটকাট একটি স্বয়ংক্রিয় সংরক্ষিত প্রকল্প পুনরুদ্ধার করার পরপরই অ্যাপ্লিকেশন সেশনে অ্যাপ্লিকেশন ডেটা অটোসেভ ফোল্ডারে ভুলভাবে প্রোজেক্ট ফোল্ডারে (.stab, .rawr, ইত্যাদি) তৈরি করা ফিক্সড ফাইলগুলি স্বয়ংক্রিয়ভাবে তৈরি হয়।
স্থির করা হয়েছে যে বৈশিষ্ট্য পরিবর্তন করে একটি টাইমলাইন ক্লিপ মুছে ফেলা হতে পারে।
ট্যাব পরিবর্তন করার সময় বা ফিল্টার বিভাগগুলিতে ক্লিক করার সময় অপ্রত্যাশিতভাবে পরিবর্তন করা নির্বাচিত ফিল্টারটি সংশোধন করা হয়েছে।
স্থির বৈশিষ্ট্য > অডিও > ট্র্যাক > সমস্ত।
অটোসেভ এবং রিস্টোর সহ একটি সেশন শুরু করার সময় স্থির প্রজেক্ট ফোল্ডার।
স্থির: সেটিংস > টাইমলাইন > টাইমলাইনে একাধিক ক্লিপ সরানোর সময় স্বয়ংক্রিয়ভাবে ট্র্যাক যোগ করুন, অনেকগুলি ট্র্যাক তৈরি হয়৷
স্থির করা নতুন সেটিংস > সময়ের বিন্যাস বেশ কয়েকটি জায়গায় ব্যবহার করা হচ্ছে না।
ফিক্সড ভিউ > অ্যাপ্লিকেশান হিস্ট্রি > আগেরটি প্রথমবার পরে কাজ করছে না।
স্থির বৈশিষ্ট্য > মেনু > প্রথম সেকেন্ড লুকিয়ে বিটরেট দেখুন।
macOS, Windows এবং Flatpak-এ ​​Qt সংস্করণ 6.7-এ আপডেট করা হয়েছে।
1 সংস্করণে dav1.4.2d আপডেট করা হয়েছে।
সংস্করণ 7.0 এ FFmpeg আপডেট করা হয়েছে।
সংস্করণ 4.9.0 এ OpenCV আপডেট করা হয়েছে।
VMAF সংস্করণ 3.0.0 এ আপডেট করা হয়েছে।

ওপেন সোর্স প্রোগ্রামটি GPLv3 লাইসেন্সের অধীনে বিতরণ করা হয় - আপনি বিনামূল্যে শর্টকাট ডাউনলোড করতে পারেন। বিকাশকারী কোন সীমাবদ্ধতা সেট করে না, প্রস্থান করার সময় কোন ওয়াটারমার্ক রাখা হয় না এবং বিজ্ঞাপন কাজের সাথে হস্তক্ষেপ করে না। তৈরি ভিডিও ব্যক্তিগত এবং বাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে.
2023 সাল থেকে, শটকাট শুধুমাত্র 64-বিট অপারেটিং সিস্টেমের সর্বশেষ সংস্করণ সহ পিসিতে ইনস্টল করা যেতে পারে।

প্রোগ্রামটিতে বেশ কয়েকটি রেডিমেড সেট তৈরি করা হয়েছে, যা আপনাকে আক্ষরিকভাবে মাউস বোতামের একটি সাধারণ ক্লিকের মাধ্যমে অ্যাপ্লিকেশনটির সাথে কাজ করতে দেয়।
 
জুলাই 03, 2024 0
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন