FreePrograms.me

উইন্ডোজ ওএসে অটোরান প্রোগ্রামগুলি অক্ষম করুন

Отключаем автозапуск программ в ОС Windows

আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে আপনি যখন আপনার কম্পিউটার চালু করেন, তখন কিছু প্রোগ্রাম শুরু হয়। অধিকন্তু, উভয় সিস্টেম এবং তৃতীয় পক্ষের প্রোগ্রাম চালু করা হয়। ইহা কি জন্য ঘটিতেছে? কারণ কম্পিউটার সেটিংস এই প্রোগ্রামগুলিকে অটোরানে সেট করে। আসুন স্টার্টআপ থেকে প্রোগ্রামগুলি কীভাবে সরিয়ে ফেলা যায় তা বোঝার চেষ্টা করি। অবশ্যই কিছু ব্যবহারকারী একটি সম্পূর্ণ যৌক্তিক প্রশ্ন জিজ্ঞাসা করবে: কেন এটি একেবারে অক্ষম করবেন? অটোলোডিং (অটোরুন) প্রোগ্রাম? আপনার সিস্টেম প্রোগ্রামগুলির জন্য অটোলোডিং অক্ষম করা উচিত নয়, কারণ এটি কম্পিউটারের ক্রিয়াকলাপকে প্রভাবিত করতে পারে। কিন্তু কিছু থার্ড-পার্টি প্রোগ্রামের অটোলোডিং আপনার কম্পিউটারকে অনেকটাই ধীর করে দিতে পারে। এবং আপনি যদি আপনার কম্পিউটার দ্রুত শুরু করতে চান, তাহলে আপনার স্টার্টআপ থেকে অপ্রয়োজনীয় প্রোগ্রামগুলি সরিয়ে ফেলা উচিত।

কম্পিউটার ব্যবহার করুন উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করা হয়েছে, তারপর অটোরান প্রোগ্রাম নিষ্ক্রিয় করা বেশ সহজ। এবং এখানে এটি লক্ষণীয় যে এই অপারেশনটি করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে। আমরা সবচেয়ে সহজ পদ্ধতিটি দেখব।

যদি আপনার কম্পিউটারে Windows 7 বা Windows XP অপারেটিং সিস্টেম ইনস্টল করা থাকে, তাহলে নির্দিষ্ট কিছু প্রোগ্রামের অটোরান অপসারণ করার জন্য আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে।

প্রথমত, আপনি মেনুতে যান "শুরু"এবং সেখানে আপনি বোতাম টিপুন"চালান". এর পরে, একটি উইন্ডো খুলবে"জাপুস্ক প্রোগ্রাম". এতে আপনাকে কমান্ডটি প্রবেশ করতে হবে"msconfigএবং তারপর বোতাম টিপুন "ঠিক আছে".
Отключаем автозапуск программ в ОС Windows


এই পদক্ষেপগুলির পরে, একটি নতুন উইন্ডো খুলবে, যাকে বলা হবে "সিস্টেম সেটআপ"অথবা"সিস্টেম কনফিগারেশন"। এটি সব উইন্ডোজের সংস্করণের উপর নির্ভর করে। এটি দেখতে এরকম কিছু হবে।


একটি প্রোগ্রামের অটোরান নিষ্ক্রিয় করতে আপনাকে দুটি সহজ পদক্ষেপ করতে হবে। প্রথমত, আপনাকে প্রয়োজনীয় প্রোগ্রামের পাশের বক্সটি আনচেক করতে হবে এবং দ্বিতীয়ত, "ঠিক আছে"এই পদক্ষেপগুলির পরে এটি পরামর্শ দেওয়া হয় কম্পিউটার পুনরায় চালু করুন.

উইন্ডোজ ওএসের সর্বশেষ সংস্করণগুলির মধ্যে একটি, যেমন উইন্ডোজ 8, এখানে সবকিছু আরও সহজ। একটি প্রোগ্রামের অটোরান নিষ্ক্রিয় করার জন্য, আপনাকে প্রথমে টাস্ক ম্যানেজারে যেতে হবে। এর পরে, "প্রারম্ভ"এবং এটিতে ক্লিক করুন। প্রোগ্রাম সহ একটি উইন্ডো খুলবে। এখানে আপনি পছন্দসই প্রোগ্রামে ক্লিক করুন এবং বোতাম টিপুন"বাহিরে রাখা".


এটি লক্ষণীয় যে উইন্ডোজ 8 এ, এই নিবন্ধে নির্দেশিত প্রথম পদ্ধতি ব্যবহার করে প্রোগ্রাম অটোরান অক্ষম করা যেতে পারে। কিন্তু অনেক ব্যবহারকারী সম্মত হবেন যে টাস্ক ম্যানেজারের মাধ্যমে প্রোগ্রাম স্টার্টআপ নিষ্ক্রিয় করা অনেক দ্রুত এবং আরও সুবিধাজনক। আপনার যদি কোনও প্রোগ্রামের অটোরান নিষ্ক্রিয় করতে হয় তবে নিবন্ধে উপস্থাপিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার করুন।
18 মে, 2015 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    4 ডিসেম্বর 2023 10:47
    শুধু কৌতূহল থেকে, আমি নিবন্ধটি কী বলে তা দেখতে গিয়েছিলাম, এবং দেখা গেল যে অনেকগুলি বিভিন্ন প্রোগ্রাম স্বয়ংক্রিয়ভাবে চালু হয়েছে। অপ্রয়োজনীয় অক্ষম। 
  2. শাটি
    শাটি
    5 ডিসেম্বর 2023 17:42
    নির্দেশাবলীর জন্য ধন্যবাদ. আমি স্টার্টআপে একগুচ্ছ অপ্রয়োজনীয় প্রোগ্রাম নিষ্ক্রিয় করেছি।