FreePrograms.me

Mozilla Firefox ব্রাউজারে একটি অনিরাপদ সংযোগের সমস্যা সমাধান করা

Устранение незащищенного соединения в браузере Mozilla Firefox

মোজিলা ফায়ারফক্স একটি ওয়েব ব্রাউজার যা আমাদের সময়ের সবচেয়ে জনপ্রিয় ব্রাউজারগুলির তালিকায় অন্তর্ভুক্ত। এটির গুরুতর অভ্যন্তরীণ সুরক্ষা রয়েছে, যা, কখনও কখনও, খুব ভালভাবে রক্ষা করে, স্পষ্টতই নিরাপদ সাইটগুলিতে অ্যাক্সেস রোধ করে৷ আজ আমরা "আপনার সংযোগ নিরাপদ নয়" ত্রুটি সমাধানের উপায় সম্পর্কে কথা বলব৷

আপনি যখন একটি সুরক্ষিত ওয়েব রিসোর্সে যান, তখন Mozilla Firefox ব্রাউজার অগত্যা নতুন সার্টিফিকেটের উপস্থিতি পরীক্ষা করে যা সাইটের সম্পূর্ণ নিরাপত্তার নিশ্চয়তা দেয়। যদি ব্রাউজার তাদের সনাক্ত করতে ব্যর্থ হয়, তাহলে আপনার স্ক্রিনে "আপনার সংযোগ নিরাপদ নয়" বার্তাটি প্রদর্শিত হবে।

দুর্ভাগ্যবশত, স্পষ্টভাবে আপ-টু-ডেট শংসাপত্র রয়েছে এমন ওয়েব সংস্থানগুলিতে যাওয়ার সময় ব্যবহারকারীদের এই ত্রুটিটি প্রায়ই ঘটে। আপনি যদি অনুরূপ সমস্যার সম্মুখীন হন, তবে নীচে বর্ণিত পদ্ধতিগুলির মধ্যে একটি অবশ্যই আপনাকে সাহায্য করবে।

পদ্ধতি 1: বর্তমান বর্ম এবং সময় সেট করা



প্রতিটি নিরাপত্তা শংসাপত্রের নিজস্ব বৈধতা সময়কাল আছে। যদি, উদাহরণস্বরূপ, তারিখ এবং সময় আপনার কম্পিউটারে ভুলভাবে সেট করা হয়, তাহলে এই ডেটা সার্টিফিকেট ডেটার সাথে মেলে না, যার মানে Firefox আপনাকে সুরক্ষিত সাইটগুলিতে অ্যাক্সেস করার অনুমতি দেবে না।

  1. বর্তমানের তারিখ এবং সময় পরিবর্তন করতে, তাদের উপর ডান-ক্লিক করুন এবং পপ-আপ ড্রপ-ডাউন তালিকায় আইটেমটি নির্বাচন করুন "তারিখ এবং সময় নির্ধারণ করা হচ্ছে".

    Устранение незащищенного соединения в браузере Mozilla Firefox


  2. একটি সেটিংস উইন্ডো পর্দায় প্রদর্শিত হবে যেখানে আপনার আইটেমটি সক্রিয় করা উচিত "সময় স্বয়ংক্রিয়ভাবে সেট করুন" অথবা ম্যানুয়ালি এই ডেটা লিখুন, কিন্তু নিশ্চিত করুন যে তারিখ এবং সময় সঠিকভাবে সেট করা আছে।




যদি সমস্যাটি ভুলভাবে সেট করা তারিখ এবং সময় ছিল, তবে প্রয়োজনীয় পরিবর্তন করার পরে, সমস্যাটি সম্পূর্ণরূপে নির্মূল হয়ে যাবে।

পদ্ধতি 2: অ্যান্টিভাইরাস প্রোগ্রাম সেট আপ করা



আপনি যদি আপনার কম্পিউটারে একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম ব্যবহার করেন, তাহলে আপনার নিশ্চিত হওয়া উচিত যে এটি সাইটে অ্যাক্সেস ব্লক করছে না। এটি পরীক্ষা করা বেশ সহজ: অ্যান্টিভাইরাস বন্ধ করুন (অস্থায়ীভাবে), এবং তারপর ব্রাউজারের কার্যকারিতা পরীক্ষা করুন।

এই পদক্ষেপগুলি সম্পাদন করার পরে যদি সমস্যাটি সমাধান করা হয়, তবে আসল সমস্যাটি হ'ল অ্যান্টিভাইরাস আপনার কম্পিউটারের সুরক্ষাকে খুব গুরুত্ব সহকারে নিচ্ছে। এই ক্ষেত্রে, আপনার অ্যান্টিভাইরাস সেটিংসের মধ্য দিয়ে যাওয়া উচিত এবং ইন্টারনেট সুরক্ষার জন্য দায়ী বিভাগটি খুঁজে বের করা উচিত: নেটওয়ার্ক স্ক্যানিং, SSL চেকিং, ওয়েব সার্ফিং করার সময় সুরক্ষা ইত্যাদি। এই ধরনের সুরক্ষা অক্ষম করুন, যার পরে Firefox স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

পদ্ধতি 3: ভাইরাল কার্যকলাপ পরীক্ষা করা



ব্যবহারকারীর কম্পিউটারে আসা প্রায় কোনো ভাইরাস ব্রাউজারকে ব্যাহত করে। এই বিষয়ে, ওয়েবসাইটগুলিতে নেভিগেট করার সময় আপনি যদি সমস্যার সম্মুখীন হন তবে আপনার ভাইরাস কার্যকলাপের উপস্থিতি সম্পর্কে চিন্তা করা উচিত।

এই ক্ষেত্রে, আপনাকে কম্পিউটারে ইনস্টল করা একটি অ্যান্টিভাইরাস প্রোগ্রাম বা আলাদাভাবে ডাউনলোড করা ইউটিলিটি ব্যবহার করে ভাইরাসগুলির জন্য আপনার কম্পিউটার স্ক্যান করতে হবে, উদাহরণস্বরূপ, ড। ওয়েভ চুরি. যদি স্ক্যানের ফলাফলগুলি আপনার কম্পিউটারে ভাইরাসগুলি প্রকাশ করে তবে আপনাকে সেগুলি থেকে পরিত্রাণ পেতে হবে এবং তারপরে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে৷

পদ্ধতি 4: ব্রাউজারটি পুনরায় ইনস্টল করুন



মোজিলা ফায়ারফক্স ওয়েব ব্রাউজার একটি সিস্টেম ব্যর্থতা বা ভাইরাস কার্যকলাপের ফলে সঠিকভাবে কাজ নাও করতে পারে (যা আমরা আশা করি আপনি নির্মূল করেছেন), তাই আপনার সত্যিই এটি পুনরায় ইনস্টল করার চেষ্টা করা উচিত।

  1. এটি করার জন্য, খুলুন "কন্ট্রোল প্যানেল" এবং বিভাগে যান "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য".



  2. আপনার কম্পিউটারে উপলব্ধ প্রোগ্রামগুলির তালিকায়, মজিলা খুঁজুন, ব্রাউজারে ডান-ক্লিক করুন এবং নির্বাচন করুন "মুছে ফেলা".



  3. ব্রাউজারটি আনইনস্টল করা শেষ করুন।

  4. ফায়ারফক্স ডেভেলপারের অফিসিয়াল ওয়েবসাইটে নিবন্ধের শেষে লিঙ্কটি অনুসরণ করুন এবং সর্বশেষ বিতরণ ডাউনলোড করুন। এটি চালু করুন এবং আপনার কম্পিউটারে ব্রাউজারটি ইনস্টল করুন।


পদ্ধতি 5: শংসাপত্রের দোকান মুছুন



Mozilla Firefox ব্রাউজার কম্পিউটারে সমস্ত প্রাপ্ত সার্টিফিকেট প্রোফাইল ফোল্ডারে সংরক্ষণ করে। এই ক্ষেত্রে, আমরা ধরে নিতে পারি যে স্টোরেজটি, উদাহরণস্বরূপ, ক্ষতিগ্রস্ত হয়েছে, তাই সমস্যার সমাধান এটি পুনরায় ইনস্টল করা হবে।

  1. আপনার পরিকল্পনাগুলি সম্পন্ন করতে, আপনাকে এই সঞ্চয়স্থানটি মুছতে হবে৷ এটি করার জন্য, উপরের ডানদিকে কোণায় ব্রাউজার মেনু বোতামে ক্লিক করুন এবং একটি প্রশ্ন চিহ্ন সহ আইকনে ক্লিক করুন।



  2. একটি তালিকা পর্দায় পপ আপ হবে যেখানে আপনার বোতামে ক্লিক করা উচিত "সমস্যা সমাধানের জন্য তথ্য".



  3. একটি নতুন ট্যাবে পর্দায় একটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনাকে একটি আইটেম নির্বাচন করতে হবে "ফোল্ডার দেখান".



  4. প্রোফাইল ফোল্ডারটি স্ক্রিনে উপস্থিত হলে, আপনাকে ব্রাউজারটি বন্ধ করতে হবে, ফাইলটি সন্ধান করতে এবং মুছতে হবে cert8.db.



  5. এখন থেকে, আপনি ব্রাউজারটি চালু করার চেষ্টা করতে পারেন এবং এর কার্যকারিতা পরীক্ষা করতে পারেন।


পদ্ধতি 5: আপনার কম্পিউটারের জন্য আপডেট পরীক্ষা করুন

?

যদি আপনার কম্পিউটারে সিস্টেম আপডেটের স্বয়ংক্রিয় ইনস্টলেশন নিষ্ক্রিয় থাকে, তাহলে এই কারণেই ফায়ারফক্সের সাথে একটি সমস্যা দেখা দিতে পারে।

আপনি মেনু মাধ্যমে আপডেটের জন্য আপনার ব্রাউজার চেক করতে পারেন "কন্ট্রোল প্যানেল" - "উইন্ডোজ আপডেট".

যদি আপনার অনুসন্ধানে বর্তমান আপডেটগুলি পাওয়া যায় তবে আপনাকে সেগুলি ইনস্টল করতে হবে৷

পদ্ধতি 6: ছদ্মবেশী মোডে কাজ করা



এই পদ্ধতিটি সমস্যার সমাধান করে না, তবে শুধুমাত্র আপনাকে ফায়ারফক্সে একটি সমাধানের জন্য সাইটগুলিতে নেভিগেট করার অনুমতি দেয়। পদ্ধতির সারমর্ম হল ছদ্মবেশী মোড ব্যবহার করা - একটি ফাংশন যখন ব্রাউজার কম্পিউটারে সাইট সম্পর্কে কোনো তথ্য সংরক্ষণ করে না।

ছদ্মবেশী মোড সক্ষম করতে, উপরের ডানদিকে কোণায় ইন্টারনেট ব্রাউজার মেনু বোতামে ক্লিক করুন এবং তারপর নির্বাচন করুন "ব্যক্তিগত উইন্ডো".



পদ্ধতি 7: প্রক্সি নিষ্ক্রিয় করুন



যদি আপনার ব্রাউজারে প্রক্সি অপারেশন সক্রিয় করা হয়, তাহলে এই বিশেষ মোডটি সহজেই সাইটের ভুল প্রদর্শনকে প্রভাবিত করতে পারে।

  1. ফায়ারফক্স মেনু বোতামে ক্লিক করুন এবং বিভাগে নেভিগেট করুন "সেটিংস".



  2. উইন্ডোর বাম দিকে একটি বিভাগ নির্বাচন করুন "অতিরিক্ত", এবং তারপর ট্যাব নির্বাচন করুন "নেট". ব্লক ভি "যৌগ" বোতামে ক্লিক করুন "সুর".



  3. যে উইন্ডোটি খোলে, সেখানে বাক্সটি চেক করুন "কোন প্রক্সি নেই", এবং তারপর আপনার পরিবর্তনগুলি সংরক্ষণ করুন।




পদ্ধতি 8: ব্যতিক্রমগুলিতে একটি সাইট যোগ করা



এই পদ্ধতিটি শুধুমাত্র তখনই ব্যবহার করা উচিত যদি আপনি সাইটের নিরাপত্তার ব্যাপারে সম্পূর্ণ আত্মবিশ্বাসী হন। এর সারমর্ম হল আপনি সাইটটিকে ব্যতিক্রমের তালিকায় যুক্ত করবেন, যাতে ফায়ারফক্স তার সার্টিফিকেটের ত্রুটি খুঁজে না পায়।

  1. এটি করতে, সমস্যাযুক্ত সাইটে যান। যখন "আপনার সংযোগ নিরাপদ নয়" উইন্ডোটি পর্দায় খোলে, বোতামটিতে ক্লিক করুন "অতিরিক্তভাবে".



  2. নিচের বোতামে ক্লিক করুন "ব্যতিক্রম যোগ করুন".



  3. এবং অবশেষে, যে নতুন উইন্ডোটি খোলে, তাতে বোতামে ক্লিক করুন "নিরাপত্তা ব্যতিক্রম যাচাই করুন".


প্রকৃতপক্ষে, এই সমস্ত সুপারিশ যা মোজিলা ফায়ারফক্স ব্রাউজারে একটি অনিরাপদ সংযোগের সাথে সমস্যার সমাধান করতে পারে। আমরা আশা করি এই নিবন্ধটি আপনার জন্য উপযোগী ছিল এবং আপনি আপনার ব্রাউজারকে স্বাভাবিক কাজে ফিরিয়ে আনতে সক্ষম হয়েছেন। 

মজিলা ফায়ারফক্স ব্রাউজার বিনামূল্যে ডাউনলোড করুন


অফিসিয়াল ওয়েবসাইট https://www.mozilla.org/ru/firefox/new/ থেকে প্রোগ্রামটির সর্বশেষ সংস্করণটি ডাউনলোড করুন
জুলাই 01, 2017 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ahhlov
    ahhlov
    3 ডিসেম্বর 2023 10:38
    এটি নির্মূল করতে পরিচালিত! এমন একটি নিবন্ধের জন্য লেখককে অনেক ধন্যবাদ 
  2. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 20:18
    এই ব্রাউজারটি একটি সুরক্ষিত সংযোগ সমর্থন করে না, তাই এই পরিস্থিতি যে কেউ এই ব্রাউজার ব্যবহার করে তাদের ঘটতে পারে৷