FreePrograms.me

ফটোশপে ফ্রিকোয়েন্সি পচন

Частотное разложение в программе Фотошоп

অ্যাডোব ফটোশপ প্রোগ্রাম সব ধরনের ব্যবহারকারীদের জন্য আদর্শ। এটি ইমেজ সম্পাদনার ক্ষেত্রে নতুন এবং এই ক্ষেত্রের পেশাদার উভয়ই ব্যবহার করতে পারেন। এই প্রোগ্রামটির সাথে কাজ করার সময় নতুনদের যে প্রথম জিনিসটি ভয় দেখায় তা হল এটিতে অনেকগুলি বিভিন্ন সরঞ্জাম রয়েছে। আজ আমরা ফটোশপে আংশিক পচন হিসাবে এই জাতীয় ফটো রিটাচিং পদ্ধতি কীভাবে প্রয়োগ করতে পারি সে সম্পর্কে কথা বলব। এই পদ্ধতির সারমর্ম হল যে ফটোগ্রাফটিকে ফ্রিকোয়েন্সিতে পচানো দরকার। প্রতিটি ফটোগ্রাফে বিভিন্ন ধরণের বিবরণ রয়েছে, যেমন বড়, ছোট এবং মাঝারি। ফটোশপে ফ্রিকোয়েন্সি পচনশীলতা বিভিন্ন আকারের অংশগুলির সাথে তিনটি স্তর তৈরি করে।

যাতে করে ফ্রিকোয়েন্সি পচন ধরে ফটোশপে, আপনার 2টি মৌলিক সরঞ্জামের প্রয়োজন হবে। প্রথম এক উচ্চ পাস(রঙের বৈসাদৃশ্য) এবং দ্বিতীয়টি হল গাউসিয়ান ব্লার(গাউসিয়ান ব্লার)।

ব্যবহারকারীর কি করা উচিত? প্রথমে আপনাকে উচ্চ পাস ফিল্টারটি ধারাবাহিকভাবে প্রয়োগ করতে হবে। অর্থাৎ, প্রথমে আমরা 15px ব্যাসার্ধ সেট করে এই ফিল্টারটি প্রয়োগ করি। এর পরে, শুধুমাত্র 15px পর্যন্ত উপাদানগুলি ফটোতে থাকবে। এবং তাই আপনি ধারাবাহিকভাবে ফিল্টার প্রয়োগের ব্যাসার্ধ কমাতে পারেন। আসুন ফটোশপে ফ্রিকোয়েন্সি পচনশীলতার ব্যবহার ঘনিষ্ঠভাবে দেখে নেওয়া যাক।

আপনি প্রোগ্রামে একটি ছবি আপলোড করেছেন. এখন আপনাকে এটিকে তিনটি উপাদানে ভাগ করতে হবে: 0-3px, 3-10px, >10px। আপনাকে যা করতে হবে তা হল প্রথম স্তরে ফটোটি নকল করা। আমরা উচ্চ পাস ফিল্টার ব্যবহার করে এটি করি, ব্যাসার্ধটি 3px এ সেট করি। এটি অনুমান করা কঠিন নয় যে ফলস্বরূপ চিত্রটি ধূসর হবে। এখন এই ধূসর চিত্রটিকে ব্লেন্ড মোডে সেট করা দরকার"সমরৈখিক আলো".

এই ওভারলে দিয়ে, নতুন ছবির কনট্রাস্ট স্বয়ংক্রিয়ভাবে 2 ইউনিট বৃদ্ধি পাবে। আপনাকে প্রায় 2 বার বৈসাদৃশ্য কমাতে হবে। এটি করতে, কী সমন্বয় টিপুন "Cntrl+M"এবং প্রদর্শিত বক্ররেখা সামঞ্জস্য করুন। আপনাকে এটিতে 64-0, 192-255 পরামিতি সেট করতে হবে।
Частотное разложение в программе Фотошоп


তারপর অনুরূপ ক্রিয়া সম্পাদন করুন, কিন্তু 10px ব্যাসার্ধের সাথে। অর্থাৎ, এই ব্যাসার্ধের সাথে একটি উচ্চ পাস ব্যবহার করুন এবং তারপরে 3px ব্যাসার্ধ সহ গাউসিয়ান ব্লার টুল ব্যবহার করুন। শেষ অ্যাকশনের জন্য ধন্যবাদ, আমরা 3px-এর কম বিবরণ সরিয়ে ফেলি। এবং এখানে আবার আমরা 2 বার বৈসাদৃশ্য হ্রাস. আমরা এটি আগের পর্যায়ের মতোই করি। অবশেষে, আপনাকে চিত্রটিকে ব্লেন্ড মোডে সেট করতে হবে"সমরৈখিক আলো".

শেষ পর্যায়টি সবচেয়ে সহজ। আপনাকে শুধু 10px ব্যাসার্ধ সহ একটি গাউসিয়ান ব্লার প্রয়োগ করতে হবে। এটি ফ্রিকোয়েন্সি পচন প্রক্রিয়া সম্পূর্ণ করে। আপনি শুধু নিজের জন্য এটা দেখেছেন ফটোশপ প্রোগ্রাম বিশাল, কেউ বলতে পারে সীমাহীন, সম্ভাবনা। তবে এটিতে উচ্চ স্তরে কাজ করার জন্য, আপনাকে প্রশিক্ষণ এবং অনুশীলনের একটি উল্লেখযোগ্য পর্যায়ে যেতে হবে।
সেপ্টেম্বর 27, 2015 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    6 ডিসেম্বর 2023 17:53
    ফটোশপে কি পরিষ্কার এবং বিস্তারিত নির্দেশনা।