FreePrograms.me

বাড়িতে ভিডিও টেপ ডিজিটাইজ করা

Оцифровываем видеокассеты в домашних условиях

ভিসিআর, আপনার মনে আছে, ভিডিও ক্যাসেট ব্যবহার করা হয়েছে। ছুটির দিন থেকে বিভিন্ন ধরনের চলচ্চিত্র এবং ভিডিও এই ধরনের ক্যাসেটে রেকর্ড করা হয়েছিল। অবশ্যই, আমাদের অনেকের কাছে এখনও এই জাতীয় ভিডিও টেপ রয়েছে, তবে সেগুলি স্বল্পস্থায়ী। এই কারণেই অনেকে ভিডিওটেপগুলি ডিজিটাল করার কথা ভাবছেন। আপনি ভিডিওটেপ ডিজিটাইজ করার জন্য অনেক অফার খুঁজে পেতে পারেন, কিন্তু, স্বাভাবিকভাবেই, এই সমস্ত অফার বিনামূল্যে হবে না। এই কারণেই আজ আমরা নিম্নলিখিত প্রশ্নটি দেখব: কীভাবে ঘরে বসে ভিডিও ক্যাসেটগুলি ডিজিটাইজ করবেন? ডিজিটাইজেশন বলতে ঠিক কী বোঝায়? ভিডিও ক্যাসেট এনালগ আকারে ভিডিও সংরক্ষণ করে। ডিজিটাইজেশন হল এই ধরনের ভিডিওকে ডিজিটাল ফর্মে, অর্থাৎ এমন একটি ফর্মে যা ডিজিটাল মিডিয়াতে রেকর্ডিংয়ের জন্য উপযুক্ত।

বাড়িতে ভিডিওটেপ ডিজিটাইজ করার জন্য, আপনি বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে পারেন। আমরা এই পদ্ধতিগুলির মধ্যে একটি দেখব। এই পদ্ধতির জন্য আপনার বেশ কয়েকটি ডিভাইসের প্রয়োজন হবে, যথা একটি ভিসিআর এবং টিভি টিউনার. এবং, অবশ্যই, এটি প্রয়োজনীয় হবে উত্পাদনশীল কম্পিউটার. একটি দুর্বল কম্পিউটারের সাথে, একটি ভিডিও ক্যাসেট ডিজিটাইজ করা সহজভাবে কাজ নাও করতে পারে।

টিভি টিউনার হিসাবে, আপনার যদি একটি না থাকে তবে আপনি একটি কিনতে পারেন। এর দাম কয়েক হাজার রুবেল। উদাহরণস্বরূপ, Behold TV 607 FM বা Beholder Behold TV 609 FM নামে একটি টিভি টিউনার এই উদ্দেশ্যে উপযুক্ত হতে পারে।

একটি টিভি টিউনার কেনার সময়, আপনাকে অবশ্যই বিবেচনা করতে হবে যে এটিতে অবশ্যই A/V ইনপুট সংযোগকারী সংযুক্ত থাকতে হবে। এবং আপনার অবশ্যই একটি A/V কেবল থাকতে হবে। আপনি যদি ইতিমধ্যেই এই সব থেকে থাকে, তাহলে আপনি বাড়িতে ভিডিওটেপ ডিজিটাইজ করা শুরু করতে পারেন।

প্রথমত, সমস্ত উপাদান একে অপরের সাথে সংযুক্ত করা প্রয়োজন। আপনাকে প্রথমে যা করতে হবে তা হল টিভি টিউনারটিকে পিসিআই স্লটের সাথে সংযুক্ত করা। এই সংযোগকারীটি মাদারবোর্ডে অবস্থিত এবং এটি দেখতে এইরকম।
Оцифровываем видеокассеты в домашних условиях


এই সংযোগকারীতে টিভি টিউনারটি সাবধানে ঢোকাতে হবে। কম্পিউটার বন্ধ হয়ে গেলে আপনাকে সেখানে এটি সন্নিবেশ করতে হবে। ফলস্বরূপ, আপনি নিম্নলিখিত পেতে হবে.


এখন আপনাকে আপনার কম্পিউটার বা টিভি টিউনারে ভিসিআর সংযোগ করতে হবে। সংযোগটি একটি A/V কেবল ব্যবহার করে প্রতিষ্ঠিত হয়, যা টিউনারের সাথে আসা উচিত। আপনার ভিসিআর-এ আপনার সংযোগকারীর প্রয়োজন হবে ভিডিও আউট и অডিও আউট.

এর পরে, আপনাকে একটি স্ট্যান্ডার্ড ভিসিআর তারের সন্ধান করতে হবে যাতে লাল (অডিও) এবং হলুদ (ভিডিও) সংযোগকারী রয়েছে৷ আমরা এই সংযোগকারীগুলিকে ভিসিআর-এর সাথে সংযুক্ত করি। সংযোগকারী মধ্যে হলুদ তারের ভিডিও আউট, এবং প্রবেশদ্বারে লাল অডিও আউট.

তারের অন্য প্রান্তটি অবশ্যই টিভি টিউনারের A/V তারের সাথে সংযুক্ত থাকতে হবে। তদনুসারে, লাল অডিও ইনপুটের জন্য, এবং হলুদ ভিডিও ইনপুটের জন্য। এটা এই মত কিছু দেখা উচিত.


যাইহোক, এই পর্যায়ে শেষ ধাপ হল টিভি টিউনারের A/V কেবলটিকে টিউনারের কম্বো ইনপুটের সাথে সংযুক্ত করা। আপনাকে ভিসিআর-এ ভিডিও ক্যাসেট ঢোকাতে হবে, তবে আপনাকে এখনও কিছু শুরু করতে হবে না।

এখন আপনি আপনার কম্পিউটার চালু করতে পারেন। এটি চালু করার পরে, আপনাকে আমাদের টিভি টিউনারের জন্য ড্রাইভার ইনস্টল করতে হবে। ড্রাইভার ইনস্টল করার পরে, একটি টিউনার শর্টকাট ডেস্কটপে উপস্থিত হওয়া উচিত, যেমন দেখুন টিভি প্রোগ্রাম। এটা খুলি.

প্রোগ্রামটি বেশ সহজ। আমরা খুঁজি এবং এটিতে বোতাম টিপুন ভিএইচএস. এই মুহুর্তে, আপনি ভিসিআর-এ প্লে বোতাম টিপুন।


ফলস্বরূপ, ভিডিও ক্যাসেট থেকে ভিডিওটি আপনার কম্পিউটারে উপস্থিত হওয়া উচিত। এখন আপনাকে প্রোগ্রাম সেটিংসে একটু টিঙ্কার করতে হবে। সেটিংসে "LF ইনপুট"আমরা মান নির্দেশ করি পাল, এবং বাকিগুলি অপরিবর্তিত রেখে দিন। "ট্যাবে"ভিডিও"একটি আইটেম খুঁজছেন"অটোডিটেক্টের জন্য ডিফল্ট ডিফল্টএবং এখানে আমরা পরামিতি নির্দেশ করি পাল. সেটিংসে "অডিও"এই আইটেমটিতে টিক দিতে হবে"Peredavat zvukovoy potok পো চকমক RSI".

এখন আমরা আমাদের মূল প্রক্রিয়া, ভিডিও ডিজিটাইজেশনে এগিয়ে যাই। এটি করতে, বোতাম টিপুন "নথিনীচের স্ক্রিনশটে আরও স্পষ্টভাবে দেখানো হয়েছে৷


ডিজিটালাইজেশন প্রক্রিয়া দীর্ঘ সময় নিতে পারে. গড়ে, সময় এক ঘন্টা বা তার বেশি হতে পারে। এই প্রক্রিয়ার শেষে, আপনাকে বোতাম টিপতে হবে "থামুন"এটাও লক্ষণীয় যে ডিজিটাইজড ভিডিওটি AVI ফরম্যাটে হবে, এবং এর আকার দশ গিগাবাইটের মধ্যে হতে পারে। তবে বড় আকার দেখে আতঙ্কিত হবেন না, যেহেতু ডিজিটাইজড ভিডিওটি ভার্চুয়ালডুব প্রোগ্রামে সংকুচিত করা যেতে পারে, যা আমাদের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে।

একটি ভিডিও সংকুচিত করার জন্য, আপনাকে প্রথমে যা করতে হবে তা হল VirtualDub প্রোগ্রামটি চালানো। এটিতে আমরা ট্যাবটি সন্ধান করি "ভিডিও"এবং এখানে আমরা আইটেমটিতে ক্লিক করি"সংকোচন". পছন্দসই কোডেক নির্বাচন করুন এবং বোতাম টিপে আপনার কর্ম নিশ্চিত করুন"ঠিক আছে"। এখন আপনাকে সংরক্ষিত AVI ভিডিওর বিন্যাস নির্বাচন করতে হবে, এবং ভিডিওটি কোথায় সংরক্ষিত হবে তাও নির্দেশ করতে হবে। বাড়িতে একটি ভিডিও ক্যাসেটকে ডিজিটাইজ করার প্রক্রিয়াটি বেশ দীর্ঘ এবং শ্রমসাধ্য কাজ, তবে এই কাজটি করা যেতে পারে। .
31 আগস্ট, 2015 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    6 ডিসেম্বর 2023 15:48
    কিন্তু আমার কাছে সত্যিই অনেক আর্কাইভাল টেপ পড়ে আছে যেগুলোকে আমার ডিজিটাইজ করতে হবে।