FreePrograms.me

কিভাবে একটি Microsoft Word 2010 নথিতে স্বয়ংক্রিয়ভাবে বিষয়বস্তুর একটি টেবিল তৈরি করবেন?

Как в документе Microsoft Word 2010 сделать оглавление автоматически?

আমরা নিরাপদে বলতে পারি যে এই অফিস সফ্টওয়্যার প্যাকেজে পাঠ্য সম্পাদক সবচেয়ে জনপ্রিয় মাইক্রোসফট অফিস প্যাকেজ. আজ এই সম্পাদকের পর্যাপ্ত সংখ্যক সংস্করণ রয়েছে যা বিভিন্ন অপারেটিং সিস্টেমের অধীনে কাজ করে। উদাহরণস্বরূপ, 2015 সালে ইতিমধ্যেই ভবিষ্যতের ওয়ার্ড 2016 সম্পাদকের একটি পূর্বরূপ রয়েছে মাইক্রোসফ্ট ওয়ার্ডের নতুন সংস্করণ প্রকাশ করা সত্ত্বেও, আজ এই সম্পাদকের পুরানো সংস্করণগুলিও বেশ জনপ্রিয়। উদাহরণস্বরূপ, মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010। অন্যান্য সংস্করণের মতো, মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010-এর চমৎকার কার্যকারিতা এবং গুণমান রয়েছে। আজ আমরা এই টেক্সট এডিটর সম্পর্কিত নিম্নলিখিত প্রশ্নটি দেখব: Microsoft Word 2010-এ স্বয়ংক্রিয়ভাবে বিষয়বস্তুর সারণী তৈরি করা কি সম্ভব?

প্রশ্নগুলি ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে বহুবার সম্বোধন করা হয়েছে: বিষয়বস্তু সারণী সম্পর্কিত টেক্সট এডিটর মাইক্রোসফট ওয়ার্ডে। কিন্তু বিষয়বস্তুর একটি স্বয়ংক্রিয় সারণী কখনই বিবেচনা করা হয়নি।

সুতরাং, প্রথমত, আপনার কাছে অধ্যায়, উপ-অধ্যায় এবং এর মতো বিভক্ত পাঠ্য সহ একটি রেডিমেড পাঠ্য নথি থাকা উচিত। এখন আপনাকে ট্যাবটি খুলতে হবে "রেফারেন্স".
Как в документе Microsoft Word 2010 сделать оглавление автоматически?


প্রথম অধ্যায়ের শিরোনামে যান (নথির পাঠ্যে) এবং কার্সারটি এর বিপরীতে রাখুন। আপনি যে ট্যাবটি খুলবেন সেখানে একটি আইটেম আছে "টেক্সট যোগ করুন"। এটিতে ক্লিক করুন এবং স্তর 1 নির্বাচন করুন। স্তরগুলির জন্য, প্রায়শই স্তর 1 অধ্যায় এবং বিভাগগুলির জন্য, স্তর 2 উপ-অধ্যায়ের জন্য এবং পূর্ববর্তী অধ্যায়গুলির মধ্যে উপ-অধ্যায়গুলির স্তর 3 ব্যবহার করা হয়৷


এর পরে, আমরা নথির শীর্ষে যাই (যেখানে বিষয়বস্তু শুরু হওয়া উচিত) এবং লিখি "সন্তুষ্ট"অথবা"বিষয়বস্তু সূচি"। এরপর, আপনাকে "বিষয়বস্তুর সারণী" ট্যাবে ক্লিক করতে হবে এবং আপনার প্রয়োজনীয় বিষয়বস্তু বিন্যাস নির্বাচন করতে হবে।



এই পদক্ষেপগুলির পরে, আপনার নির্দিষ্ট করা অধ্যায় এবং উপবিভাগ থেকে তৈরি সামগ্রী থাকবে৷ যাইহোক, এর পরে, অধ্যায় এবং উপধারার শিরোনামগুলি পৃষ্ঠাগুলিতে সঠিকভাবে স্থাপন করা হয়েছে তা নিশ্চিত করতে আপনার নথিটি আবার পরীক্ষা করুন৷ আমরা তৈরি কন্টেন্ট ফিরে এবং এটি আপডেট. এটি করতে, ডান-ক্লিক করুন এবং নির্বাচন করুন "আপডেট ক্ষেত্র".

এর পরে, একটি উইন্ডো পপ আপ হবে যেখানে আপনাকে "এর পাশের বাক্সটি চেক করতে হবেশুধুমাত্র পৃষ্ঠা নম্বর আপডেট করুন"। এটি প্রয়োজনীয় যদি, বিষয়বস্তুর সারণী তৈরি করার সময়, আপনার পৃষ্ঠাগুলি তাদের স্থান থেকে "ছুটে যায়"। Microsoft Word 2010-এ, ম্যানুয়ালি বিষয়বস্তুর একটি সারণী তৈরি করার প্রয়োজন নেই। স্বয়ংক্রিয় ব্যবহার করে সবকিছু দ্রুত করা যেতে পারে বিষয়বস্তুর একটি টেবিল তৈরি।
জুলাই 07, 2015 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    6 ডিসেম্বর 2023 11:39
    Word-এ বিষয়বস্তুর স্বয়ংক্রিয় টেবিলের জন্য একটি আকর্ষণীয় বৈশিষ্ট্য।