FreePrograms.me

ফ্রি অফিস 24.2.3

LibreOffice অ্যাপ্লিকেশনের একটি বিনামূল্যের অফিস স্যুট। এটি ওপেন সোর্স, সম্পূর্ণ পিছনের দিকে সামঞ্জস্যপূর্ণ এবং উইন্ডোজ, লিনাক্স, সেইসাথে অ্যান্ড্রয়েড, আইওএস এবং এমনকি ম্যাক ওএস সহ অনেকগুলি অপারেটিং সিস্টেমের মধ্যে সহজেই একত্রিত করা যেতে পারে। প্রোগ্রামটি অবাধে বিতরণ করা হয় এবং OSI শর্তে বিতরণ করা হয়। LibreOffice-এর সমস্ত আধুনিক অফিস সফ্টওয়্যার বৈশিষ্ট্য রয়েছে, যার মধ্যে মাইক্রোসফ্ট অফিস ফর্ম্যাটগুলির সমর্থন এবং সীমাহীন নথি সম্পাদনার ক্ষমতা রয়েছে৷ এটি Open XML, DOC, PPT, XLS, TXT এবং অন্যান্য ফর্ম্যাট সমর্থন করে, ব্যাচ মোডে কাজ করতে পারে, একটি অন্তর্নির্মিত সূত্র সম্পাদক আছে, অনুসন্ধান এবং প্রতিস্থাপন করতে পারে এবং আরও অনেক কিছু।

সফ্টওয়্যার পণ্যটি ব্যক্তি এবং সংস্থার সহায়তায় তৈরি করা হয়েছিল এবং তাই ওপেন সোর্স হিসাবে বিতরণ করা হয়। ব্যবহারকারীদের ব্যক্তিগত, শিক্ষাগত, অ-বাণিজ্যিক ব্যবহারের জন্য অফিস স্যুট ডাউনলোড এবং ব্যবহার করার অধিকার রয়েছে ব্যবহারকারীর কাজ করার জন্য নিম্নলিখিত ফাংশনগুলির প্রয়োজন হবে:

  • একটি ওয়ার্ড প্রসেসর বা স্প্রেডশীট প্রসেসর ব্যবহার করে একটি নথি তৈরি করুন;
  • ফাইল সম্পাদনা করুন;
  • উপস্থাপনা যোগ করুন এবং দেখুন;
  • সূত্র সম্পাদক এবং ভেক্টর গ্রাফিক সম্পাদক ব্যবহার করুন;
  • একটি DBMS তৈরি করুন;
  • পিডিএফ এক্সটেনশন সহ ফাইল আমদানি করুন;
  • OpenType ফন্ট, টাইপোগ্রাফি এবং জটিল লেখা সমর্থন করে;
  • উন্নত রিপোর্ট ডিজাইনার ব্যবহার করুন, ইত্যাদি

বিকাশকারীরা 30টি ভাষায় প্রোগ্রামটি অনুবাদ করেছে। ব্যবহারকারীর অধিকার আছে LibreOffice ডাউনলোড করার এবং কাস্টম আইকন এবং ডিজাইন থিম ব্যবহার করে ওয়ার্কস্পেস ইন্টারফেস কাস্টমাইজ করার। সমীক্ষা অনুসারে, প্রোগ্রামটি ক্রমাগত বিকাশ করছে, উন্নতি করছে এবং মাইক্রোসফ্ট অফিস স্যুটের একটি মুক্ত প্রতিযোগী। বিকাশকারীরা চিঠি, ব্রোশার, প্রযুক্তিগত অঙ্কন এবং চিত্র, আর্থিক প্রতিবেদন এবং বিপণন উপস্থাপনাগুলির জন্য একটি পেশাদার চেহারা অর্জন করেছে।

LibreOffice, Apache OpenOffice এর মতো, পূর্বে একই প্রকল্পের অংশ ছিল, নাম OpenOffice.org। সান মাইক্রোসিস্টেম থেকে অর্জিত OO.org (OpenOffice.org) প্রকল্পের বিষয়ে ওরাকলের নীতির সাথে মতানৈক্যের ফলে, নেতৃস্থানীয় OpenOffice বিকাশকারীরা OO-এর বিকাশ অব্যাহত রাখার জন্য একটি অলাভজনক সংস্থা, দ্য ডকুমেন্ট ফাউন্ডেশন তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে। org, কিন্তু ওরাকলের অংশগ্রহণ ছাড়াই। প্রকল্পটিকে Libre Office বলা হয়, এবং এটি OpenOffice.org-এর সবচেয়ে সফল পূর্ণাঙ্গ শাখা (ফর্ক) হয়ে ওঠে, যা শেষ পর্যন্ত অনেক ক্ষেত্রে এর "পূর্বপুরুষ"কে ছাড়িয়ে যায়।

আপনি নীচের Libre Office সংস্করণ 24.2.3 থেকে সফ্টওয়্যার প্যাকেজটি ডাউনলোড করতে পারেন

LibreOffice দ্রুত বিকাশ এবং উন্নতি করছে, এবং এই পর্যায়ে এটি সম্ভবত অফিস অ্যাপ্লিকেশনগুলির সেরা বিনামূল্যের স্যুট যা প্রতিযোগিতা করতে পারে এবং বাণিজ্যিক Microsoft Office এর বিকল্প হিসাবে কাজ করতে পারে। 

জুন 05, 2024 0
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন