FreePrograms.me

NASM 2.14 ডাউনলোড করুন

NASM (নেটওয়াইড অ্যাসেম্বলার) প্রকৃতপক্ষে ইন্টেল x86 আর্কিটেকচারের জন্য ডিজাইন করা একটি ফ্রি অ্যাসেম্বলার। এটি 16-, 32-, এবং 64-বিট প্রসেসরে চালিত প্রোগ্রামগুলি লিখতে ব্যবহৃত হয়।

ক্রিয়াকলাপ

NASM আপনাকে x86 আর্কিটেকচারের সাথে সামঞ্জস্যপূর্ণ প্রসেসরের জন্য ডিজাইন করা বিভিন্ন অপারেটিং সিস্টেমের জন্য প্রোগ্রাম কম্পাইল করতে দেয়। এর মানে হল যে আপনি যদি একটি অপারেটিং সিস্টেমে থাকেন তবে আপনি সমস্যা ছাড়াই অন্য সিস্টেমের জন্য এক্সিকিউটেবল কম্পাইল করতে পারেন।

 

প্রসেস

NASM ব্যবহার করে একটি প্রোগ্রাম কম্পাইল করার প্রক্রিয়াটি দুটি পর্যায় নিয়ে গঠিত: সমাবেশ এবং লিঙ্কিং। সমাবেশ পর্যায়ে, প্রোগ্রামের সোর্স কোড অবজেক্ট কোডে রূপান্তরিত হয়, যার মধ্যে মেশিন কোড এবং সোর্স কোডের সাথে সম্পর্কিত ডেটা থাকে, কিন্তু সনাক্তকারী (ভেরিয়েবল, প্রতীক) এখনও নির্দিষ্ট মেমরি ঠিকানাগুলির সাথে যুক্ত নয়।

ফাইল

লিঙ্কিং ফেজ লিঙ্ক আইডেন্টিফায়ারগুলিকে প্রধান প্রোগ্রামে সংজ্ঞায়িত করে অন্য মডিউলগুলিতে সংজ্ঞায়িত আইডেন্টিফায়ারগুলির সাথে। তারপর চূড়ান্ত মেমরি ঠিকানাগুলি সমস্ত শনাক্তকারীকে বরাদ্দ করা হয় বা সেগুলি গতিশীলভাবে বরাদ্দ করা হয়। ফলাফলটি একটি এক্সিকিউটেবল ফাইল, যা লক্ষ্য সিস্টেমে চালানোর জন্য প্রস্তুত একটি প্রোগ্রাম।


আমাদের সাইটের সমস্ত ব্যবহারকারী ভাইরাস এবং অন্যান্য ইউটিলিটি ছাড়াই অফিসিয়াল উত্স থেকে এই প্রোগ্রামটি ডাউনলোড করতে সক্ষম হবে।

আপনি নিম্নলিখিত লিঙ্ক থেকে অ্যাপ্লিকেশন ডাউনলোড করতে পারেন:

NASM অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম ডেভেলপমেন্ট প্রক্রিয়ার উপর নমনীয়তা এবং নিয়ন্ত্রণ প্রদান করে, যা প্রোগ্রামারদের মেশিন কোড এবং সিস্টেম সংস্থানগুলির উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণের অনুমতি দেয়। এটি ব্যাপকভাবে নিম্ন-স্তরের প্রোগ্রাম, ড্রাইভার, অপারেটিং সিস্টেম এবং অন্যান্য সিস্টেম-স্তরের অ্যাপ্লিকেশন তৈরির জন্য ব্যবহৃত হয় যেখানে হার্ডওয়্যার এবং মেমরির সুনির্দিষ্ট নিয়ন্ত্রণ প্রয়োজন।

 

ডিসেম্বর 29, 2023 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. APMATYPA
    8 জানুয়ারী, 2024 16:18
    কি দারুন! এটি একটি খুব আকর্ষণীয় নিবন্ধ, এতে আমি আক্ষরিক অর্থে ভিতর থেকে অ্যাপ্লিকেশনটি অধ্যয়ন করেছি)