FreePrograms.me

উইন্ডোজ সার্ভার ওএস - এটা কি জন্য?

উইন্ডোজ সার্ভার নিজেই একটি সার্ভার কম্পিউটারে ইনস্টল করার জন্য ডিজাইন করা হয়েছে। এটি এমন একটি কম্পিউটারের হার্ডওয়্যারের জন্য অভিযোজিত। এটিতে কাজ করার জন্য এটিও অপ্টিমাইজ করা হয়েছে। অন্যান্য সার্ভারের তুলনায় উইন্ডোজ সার্ভার ওএস যা এটিকে আলাদা করে তোলে তা হল এতে অনেকগুলি ফাংশন এবং বিকল্প রয়েছে। সত্য, এটি সস্তাও নয়। এই ওএস একাধিক ব্যবহারকারীকে একসাথে লগ ইন করতে দেয়। এটি স্থানীয় নেটওয়ার্ক থেকে করা হয়। এটি সুবিধাজনক হতে পারে যখন আপনাকে একটি সার্ভারের মাধ্যমে ইন্টারনেট অ্যাক্সেস প্রদান করতে হবে, প্রতিটি কম্পিউটার থেকে নয়।



এছাড়া মাইক্রোসফটের সার্ভার ওএসে অনেক নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে। নেটওয়ার্ক ডেটা নিরাপত্তা একটি শালীন স্তরে নিশ্চিত করা হয়। সাধারণ নিরাপত্তা সেটিংস ছাড়াও, একটি অন্তর্নির্মিত অ্যান্টিভাইরাস রয়েছে যা স্পাইওয়্যার এবং বিপজ্জনক সফ্টওয়্যার থেকে সুরক্ষা প্রদান করে।


এই OS আপনাকে কম্পিউটার বন্ধ না করেই নেটওয়ার্ক কার্ড পরিবর্তন করতে দেয়। RAM এর ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। এটি সুবিধাজনক যখন আপনাকে সার্ভারের ক্রিয়াকলাপকে বাধা না দিয়ে একটি নেটওয়ার্ক কার্ড বা RAM প্রতিস্থাপন করতে হবে৷ দূরবর্তী ডেস্কটপ OpenGL প্রযুক্তি ব্যবহার করতে পারে। আপনি যখন গ্রাফিক্সের সাথে কাজ নিশ্চিত করতে চান তখন এটি সুবিধাজনক। মাইক্রোসফটের আধুনিক সার্ভার অপারেটিং সিস্টেমে একটি ভার্চুয়াল নেটওয়ার্ক কন্ট্রোলার ইনস্টল করা আছে। ভার্চুয়াল নেটওয়ার্কের সাথে কাজ করার সময় এটি সুবিধাজনক।


উইন্ডোজ সার্ভারের আধুনিক সংস্করণে শংসাপত্র গার্ড অন্তর্ভুক্ত। এটি উইন্ডোজ সার্ভার 2016 এর সংস্করণে উপস্থিত হয়েছিল। এছাড়াও উইন্ডোজ সার্ভারের একই সংস্করণে, সম্পূর্ণ উইন্ডোজ ডিফেন্ডার উপস্থিত হয়েছিল। এটি অপারেটিং সিস্টেমকে ভাইরাস এবং অন্যান্য হুমকি থেকে রক্ষা করে। হার্ডওয়্যার ক্ষমতার মধ্যে, কেউ RAM এর সাথে কাজ করার জন্য উন্নত ক্ষমতার নাম দিতে পারে। এই ধরনের একটি সার্ভার ওএস বেশ কয়েকটি টেরাবাইট RAM পরিচালনা করতে পারে। বিভিন্ন অ্যাপ্লিকেশন চালানোর জন্য RAM প্রয়োজন। অ্যাপ্লিকেশন এটিতে তাদের ডেটা সংরক্ষণ করে।


প্রচুর পরিমাণে RAM আপনাকে একসাথে অনেকগুলি অ্যাপ্লিকেশন চালানোর অনুমতি দেয়। বৃহৎ সংখ্যক গেস্ট OS সংযোগ করার জন্যও এটি গুরুত্বপূর্ণ। সাধারণত, প্রতিটি গেস্ট ওএস সার্ভারের কিছু RAM ব্যবহার করতে পারে। যদি RAM এর পরিমাণ যথেষ্ট না হয়, তাহলে সার্ভার বা গেস্ট ওএসের অপারেশন সঠিকভাবে কাজ নাও করতে পারে।


এটির দিকেও মনোযোগ দেওয়া উচিত যে এই জাতীয় ওএস আপনাকে কয়েকশ লজিক্যাল প্রসেসর পরিচালনা করতে দেয়। এটি অনেক অতিথি অপারেটিং সিস্টেমের সাথে কাজ করার জন্য প্রয়োজনীয়। একই সময়ে, প্রতিটি OS সার্ভার সিস্টেমে নিজস্ব ক্রিয়াকলাপ সম্পাদন করতে পারে। একই সময়ে, সার্ভার ওএস গেস্ট ওএসের অপারেশন নিয়ন্ত্রণ করতে পারে। এই মুহুর্তে, উইন্ডোজ সার্ভার আপনাকে ভার্চুয়াল মেশিনের জন্য প্রচুর পরিমাণে RAM পরিচালনা করতে দেয়। এটি প্রয়োজনীয় হতে পারে যখন একটি গেস্ট OS ভার্চুয়াল মেশিন হিসাবে ব্যবহৃত হয় এবং এটির ক্রিয়াকলাপ সম্পাদন করে। একই সময়ে, একটি ভার্চুয়াল মেশিন একই সাথে কয়েক ডজন ভার্চুয়াল প্রসেসর ব্যবহার করতে পারে। অনেক কম্পিউটেশনাল অপারেশন চালানোর জন্য এটি প্রয়োজনীয়।

মূলত, হার্ডওয়্যারের সাথে কাজ করার ক্ষেত্রে উইন্ডোজ সার্ভারের অনেক ক্ষমতা রয়েছে। এটি বড় এবং ছোট উদ্যোগের সার্ভারের জন্য অপরিহার্য করে তোলে। এটি একটি স্কুল, বিশ্ববিদ্যালয় ইত্যাদিতেও ইনস্টল করা যেতে পারে।

জুন 28, 2022 3
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 16:10
    প্রোগ্রামটি ভাল, এটি সার্ভার কম্পিউটারে আমাদের অফিসে এসেছিল
  2. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 12:53
    এই প্রোগ্রামটি সর্বদা কম্পিউটারে সার্ভার সহ আমার সাবস্টেশনগুলিতে ব্যবহৃত হয়, এটি খুব সুবিধাজনক
  3. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 21:23
    আমি প্রোগ্রামটি দ্রুত এবং বিনামূল্যে ডাউনলোড করেছি, সবকিছু ভাল কাজ করে