FreePrograms.me

অনলাইন পাঠ্য সম্পাদক

Текстовые редакторы онлайн


অনলাইন টেক্সট এডিটর হল এমন প্রোগ্রাম যা আপনাকে যেকোনো ডিভাইস ব্যবহার করে টেক্সট প্রসেস করতে দেয়। ব্যবহারকারীর জন্য প্রধান শর্ত হল ইন্টারনেটের প্রাপ্যতা। প্রচুর সংখ্যক বিভিন্ন অনলাইন টেক্সট এডিটর রয়েছে, তাদের সকলেরই নিজস্ব সুবিধা এবং অসুবিধা রয়েছে, ইন্টারফেস, সেটিংস এবং ফাংশনের সংখ্যা, সেইসাথে আয়ত্ত করতে অসুবিধার মধ্যে পার্থক্য রয়েছে। সাধারণ সম্পাদক ব্যবহার করে, আপনি নতুন পাঠ্য টাইপ করতে পারেন বা বিদ্যমান পাঠ্য প্রক্রিয়া করতে পারেন, পরিবর্তনগুলি সংরক্ষণ করতে পারেন এবং মুদ্রণের জন্য নথি পাঠাতে পারেন। আরও জটিল জাতগুলির একটি পাঠ্য মার্কআপ ফাংশন রয়েছে, আপনাকে বিভিন্ন ফন্টের সাথে কাজ করতে এবং অক্ষর সম্পাদনা করার অনুমতি দেয়।

অনলাইন সম্পাদকের সুবিধা এবং প্রকার



যেকোনো অনলাইন সম্পাদকের নিঃসন্দেহে সুবিধা হল এর অ্যাক্সেসযোগ্যতা। প্রায়শই এই জাতীয় সাইটগুলি বিনামূল্যে এবং ব্যবহারকারীকে ব্যয়বহুল সফ্টওয়্যার কেনার জন্য অর্থ ব্যয় করতে হবে না।

অনলাইন সম্পাদকদের সুবিধার মধ্যে রয়েছে:

  • ক্রস-প্ল্যাটফর্ম। আপনি যে কোনো ডিভাইস ব্যবহার করে আপনার পছন্দের সম্পাদকের সাথে কাজ করতে পারেন। একটি দূরবর্তী সার্ভার নথি প্রক্রিয়াকরণের জন্য দায়ী, তাই ব্যবহারকারী কোনো সমস্যা ছাড়াই এমনকি বড় ফাইল সম্পাদনা করতে সক্ষম হবে, এবং ডিভাইসের কর্মক্ষমতা হ্রাস হবে না।
  • তথ্য নিরাপত্তা। অনেক অনলাইন সম্পাদকের পাঠ্য পুনরুদ্ধার করার জন্য একটি ফাংশন রয়েছে, এমনকি যদি সাইটের সাথে ট্যাবটি হঠাৎ বন্ধ হয়ে যায়। সমস্ত তথ্য ব্যবহারকারীর অ্যাকাউন্টে সংরক্ষণ করা হবে।
  • সহজ ইন্টারফেস। বেশিরভাগ সাইটের একটি সুন্দর বিন্যাস এবং নকশা রয়েছে এবং ওয়েব প্রযুক্তির বিকাশের সাথে, একটি সাধারণ ওয়েবসাইটের আকারে একটি ওয়ার্ড প্রসেসরের প্রায় সঠিক অনুলিপি পাওয়া সম্ভব হয়৷


একটি পাঠ্য সম্পাদকের সাথে কাজ শুরু করার আগে, আমরা আপনাকে বেশ কয়েকটি সাইটের সাথে কাজ করার পরামর্শ দিই এবং শুধুমাত্র তারপরে আপনার পছন্দের বিকল্পটি বেছে নিন।

প্রায় সব অনলাইন সম্পাদকদের পূর্বে ব্যবহারকারী নিবন্ধন প্রয়োজন। একটি তৈরি অ্যাকাউন্ট ছাড়া, অধিকাংশ ফাংশন উপলব্ধ নাও হতে পারে. সুতরাং, আপনার পছন্দের সাইটে কাজ করার আগে, আপনাকে প্রথমে একটি অ্যাকাউন্ট নিবন্ধন করতে হবে। এই প্রক্রিয়া সহজ এবং অনেক সময় লাগবে না।

বক্স নোটস



অনলাইনে পাঠ্য সম্পাদনা করার জন্য এই পরিষেবাটি একটি চমৎকার সমাধান। এই ধরনের একটি সম্পদ একটি উন্নয়ন দল বা একটি বড় প্রতিষ্ঠানের কর্মীদের জন্য একটি চমৎকার পছন্দ হবে. সাইটের একটি বিশেষ উইন্ডোতে, আপনি ট্র্যাক রাখতে পারেন কে কী কাজ করছে, চ্যাট করছে এবং পাঠ্যের পৃথক অংশগুলির জন্য ব্যাখ্যা যোগ করতে পারে। যদিও বেশিরভাগ বৈশিষ্ট্যগুলি আমরা পর্যালোচনা করেছি অন্যান্য সম্পাদকগুলিতে উপলব্ধ, বক্স নোটের ইন্টারফেস ন্যূনতম এবং হালকা ওজনের, যা আপনাকে আপনার সমস্ত শক্তিকে আপনার কাজের উপর ফোকাস করতে দেয়৷ মূল সাইট ছাড়াও, বক্স ক্লাউড স্টোরেজে একটি নথি সম্পাদনা করার ক্ষমতাও উপলব্ধ। এটি একটি চমত্কার সুবিধাজনক বৈশিষ্ট্য যদি আপনি শুধুমাত্র পাঠ্যের কয়েকটি টুকরা পরিবর্তন করতে চান।

বক্স নোটস ওয়েবসাইটে যান https://www.box.com/notes



বক্স নোটের নিঃসন্দেহে সুবিধা হল:

  1. একটি মোবাইল ডিভাইস ব্যবহার করে পাঠ্যের সাথে কাজ করার ক্ষমতা।
  2. সুবিধাজনক নথি সহযোগিতা ফাংশন.
  3. সরলতা এবং ইন্টারফেস আয়ত্ত করা সহজ.


এই ধরনের পরিষেবা ব্যবহার করার অসুবিধাগুলির মধ্যে রয়েছে:

  1. ওপেন অফিস ফরম্যাটে নথি নিয়ে কাজ করা সম্ভব নয়।
  2. Google পরিষেবাগুলির সাথে সিঙ্ক্রোনাইজেশন সম্ভব নয়৷


মাইক্রোসফ্ট অফিস অনলাইন



Ms Ofiice শুধুমাত্র কম্পিউটার প্রোগ্রামের একটি সেট নয়, পাঠ্য নথি সম্পাদনার জন্য একটি সুবিধাজনক অনলাইন পরিষেবাও। এই প্রোগ্রামটি সবচেয়ে জনপ্রিয় এর প্রধান সুবিধা হল এর বহুমুখিতা। কোনও সহকর্মী বা বন্ধুকে একটি নথি পাঠানোর সময়, আপনাকে নিশ্চিত হতে হবে যে এটি তার কম্পিউটারে কোনও সমস্যা ছাড়াই কোনও পরিবর্তন ছাড়াই খুলবে। DOC এবং DOCX ফর্ম্যাটগুলি সর্বজনীন এবং প্রায় সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ্লিকেশনগুলি তাদের প্রধান হিসাবে ব্যবহার করে৷ এই ধরনের একটি পরিষেবাতে একটি অ্যাকাউন্ট নিবন্ধন করা হয় Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে;

Microsoft Office অনলাইন ওয়েবসাইটে যান https://products.office.com/ru-ru/office-online/documents-spreadsheets-presentations-office-online



মাইক্রোসফ্ট অফিস অনলাইন ব্যবহারের সুবিধাগুলির মধ্যে রয়েছে:

  1. প্রোগ্রামটির ডেস্কটপ এবং অনলাইন সংস্করণগুলির ইন্টারফেস আলাদা নয়, তাই এটি আয়ত্ত করতে বেশি সময় লাগবে না।
  2. মাইক্রোসফ্ট থেকে ক্লাউড স্টোরেজের সাথে সিঙ্ক্রোনাইজ করার ক্ষমতা।
  3. আপনি যেকোনো ধরনের ডকুমেন্ট তৈরি করতে পারেন।
  4. বিনামূল্যে সম্পদ.


এই ধরনের একটি অনলাইন সম্পাদকের দুর্বলতা হল:
  1. একটি নথিতে দলের কাজের একটি বরং জটিল ফাংশন, আয়ত্ত করা যার জন্য সময় এবং জ্ঞান প্রয়োজন।
  2. এই প্রোগ্রামটি মোবাইল ডিভাইসে অস্থির হতে পারে।


Google ডক্স



এই সংস্থানটি পাঠ্য, উপস্থাপনা বা টেবিল সম্পাদনা করার জন্য একটি মোটামুটি সুপরিচিত সাইট। সাম্প্রতিক বছরগুলিতে, পরিষেবাটি বেশ পরিবর্তিত হয়েছে, এটির সাথে কাজ করা অনেক সহজ হয়ে উঠেছে এবং ফাংশনের সংখ্যা বৃদ্ধি পেয়েছে। এখন ব্যবহারকারী কীবোর্ডে পাঠ্য টাইপ করতে পারে না, তবে কেবল মাইক্রোফোনে কথা বলতে পারে। Google-এর অত্যন্ত সঠিক শব্দ শনাক্তকরণ সিস্টেম ব্যবহার করে, চূড়ান্ত পাঠ্যটিতে 5% এর বেশি ভুল থাকবে না। এই মানদণ্ডটি সরাসরি মাইক্রোফোনের গুণমান এবং ব্যবহারকারীর বক্তৃতা বৈশিষ্ট্যের উপর নির্ভর করে। একটি সাম্প্রতিক আপডেট ওপেন অফিস থেকে নথিগুলির জন্য সমর্থন যোগ করেছে।

Google ডক্স ওয়েবসাইটে যান https://www.google.ru/intl/ru/docs/about/



এই ধরনের সম্পদের সুবিধার মধ্যে রয়েছে:

  1. Gmail ইমেইল ব্যবহার করে দ্রুত ফাইল পাঠানোর ক্ষমতা।
  2. একটি ভিন্ন বিন্যাস সহ নথিগুলি স্বয়ংক্রিয়ভাবে Google ডক্সের প্রয়োজনীয় এক্সটেনশনে পরিবর্তিত হয়৷
  3. সহজ ইন্টারফেস। বেশিরভাগ উন্নত সেটিংস আলাদা ট্যাবে লুকানো থাকে।


Google ডক্সের অসুবিধাগুলি হল:

  1. সমস্ত ফাইল একটি বিশেষভাবে মনোনীত সার্ভারে সংরক্ষণ করা হয় না, তবে ব্যবহারকারীর ক্লাউড স্টোরেজে। এটিতে অ্যাক্সেস হারিয়ে গেলে, তথ্য পুনরুদ্ধার করা হবে না।
  2. প্রায়শই, আপডেটের কারণে একটি সাইট ধীর হতে পারে।
অনলাইন পাঠ্য সম্পাদকগুলি ডেস্কটপ বিকল্পগুলির জন্য একটি দুর্দান্ত অ্যানালগ এবং সম্ভবত সময়ের সাথে সাথে তারা সম্পূর্ণরূপে প্রতিস্থাপন করবে। যদিও তাদের এত বড় সংখ্যক ফাংশন নেই, তারা ক্রমাগত বিকশিত হচ্ছে। এই ধরনের সংস্থানগুলির সাহায্যে, ব্যবহারকারীর কাছে যেকোনো ডিভাইস থেকে ফাইলটি সম্পাদনা করার ক্ষমতা রয়েছে। একমাত্র জিনিস হল যে এটি একটি ইন্টারনেট সংযোগ ছাড়া করা যাবে না।
24 এপ্রিল, 2018 6
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ahhlov
    ahhlov
    4 ডিসেম্বর 2023 21:04
    পাঠ্য সম্পাদকের বড় নির্বাচন! আমি সত্যিই নিবন্ধ পছন্দ! দরকারী! 
  2. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 22:45
    নিবন্ধটি দরকারী, এতে আমি পাঠ্য সম্পাদক সম্পর্কে শিখেছি
  3. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    6 ডিসেম্বর 2023 12:38
    বাহ, পাঠ্য সম্পাদকের দুর্দান্ত নির্বাচন। তারা সত্যিই শান্ত
  4. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 14:01
    অনেকগুলি বিভিন্ন সম্পাদক আছে, কিন্তু আমি একটি ব্যবহার করি এবং কয়েক বছর ধরে এটি পরিবর্তন করিনি এবং এটি Google ডক্স