FreePrograms.me

প্লাগ-ইন সম্পর্কে প্রাথমিক প্রশ্নের বিশ্লেষণ

Разбор основных вопросов по подключаемым модулям

প্লাগ-ইনগুলি হল ব্রাউজার প্লাগইন যা আপনাকে আপনার ওয়েব ব্রাউজারের ক্ষমতা প্রসারিত করতে দেয়। প্লাগইনগুলি এক্সটেনশনগুলির থেকে আলাদা যে বেশিরভাগ ক্ষেত্রে তাদের একটি ইন্টারফেস নেই৷ আজ আমরা প্লাগ-ইনগুলি ঘনিষ্ঠভাবে দেখব। ডিফল্টরূপে, ব্রাউজারটি বিশেষভাবে কার্যকরী নয়, বিষয়বস্তুর সিংহভাগ প্রদর্শন করতে অক্ষম। এটি প্লাগইনগুলি যা এটিকে ওয়েব সংস্থানগুলিতে পোস্ট করা সামগ্রী প্রদর্শন করার ক্ষমতা দেয়৷

উদাহরণস্বরূপ, বিশ্ব-বিখ্যাত অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার প্লাগইন নেওয়া যাক। এটি নিশ্চিত করে যে ব্যবহারকারীর ব্রাউজার সাইটগুলিতে পোস্ট করা ফ্ল্যাশ সামগ্রী সঠিকভাবে চালায়, যার মধ্যে ভিডিও, সঙ্গীত, ব্যানার, অনলাইন গেম ইত্যাদি অন্তর্ভুক্ত থাকতে পারে।

কিভাবে প্লাগইন ইনস্টল করবেন?



একটি নিয়ম হিসাবে, যদি ব্রাউজারে কোনো বিষয়বস্তু চালানোর জন্য একটি নির্দিষ্ট প্লাগইন না থাকে, তবে এটি স্বয়ংক্রিয়ভাবে আপনাকে এটি ইনস্টল করার জন্য অনুরোধ করে (এটি Java, Flash Player এবং অন্যান্য অনুরূপ প্লাগইনগুলিতে প্রযোজ্য নয়)।

বেশিরভাগ ক্ষেত্রে, ব্যবহারকারীর স্বাধীনভাবে প্লাগইনগুলি ইনস্টল করার দরকার নেই - ব্রাউজারটি সমস্ত প্রয়োজনীয় কাজ করবে। কিন্তু যদি ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে প্রয়োজনীয় প্লাগইন ইনস্টল করতে না পারে, যেমন ফ্ল্যাশ প্লেয়ারের ক্ষেত্রে, উদাহরণস্বরূপ, ব্যবহারকারীকে বিকাশকারীর অফিসিয়াল ওয়েবসাইটে যেতে অনুরোধ করা হবে, যেখান থেকে তারা প্লাগইনটি ডাউনলোড করে ইনস্টল করতে পারবে।

আমি কিভাবে ইনস্টল করা প্লাগইন দেখতে পারি?



ওয়েব ব্রাউজার ডেভেলপাররা এই সত্যটিকে বিবেচনা করে যে প্লাগইনগুলি ব্রাউজার নিরাপত্তাকে গুরুতরভাবে আপস করে, যে কারণে, উদাহরণস্বরূপ, গুগল ক্রোমের মতো একটি ওয়েব ব্রাউজারে, প্লাগইন মেনুতে অ্যাক্সেস সীমিত করা হয়েছে।

আপনি যদি ক্রোমিয়াম ইঞ্জিন (Yandex.Browser, Amigo এবং অন্যান্য) এর উপর ভিত্তি করে একটি ব্রাউজার ব্যবহারকারী হন তবে আপনি নিম্নলিখিত লিঙ্কটি অনুসরণ করে প্লাগইন পরিচালনা মেনুতে যেতে পারেন:

browser://plugins


পরের মুহুর্তে, স্ক্রিনে একটি উইন্ডো প্রদর্শিত হবে, যা ব্রাউজারে ইনস্টল করা প্লাগইনগুলির একটি তালিকা প্রদর্শন করবে। এই মেনুর মাধ্যমে আপনি আপনার আগ্রহের প্লাগইনটির বিশদ বিবরণ দেখতে পারেন, পাশাপাশি এটির কার্যকলাপ পরিচালনা করতে পারেন।

Разбор основных вопросов по подключаемым модулям


আপনি যদি একজন মজিলা ফায়ারফক্স ব্যবহারকারী হন যিনি নিজের ইঞ্জিনে চালান, আপনার ক্ষেত্রে প্লাগইন পরিচালনার মেনুতে যাওয়া কিছুটা ভিন্ন উপায়ে করা হয়:

  1. উপরের ডান কোণায় ব্রাউজার মেনু বোতামে ক্লিক করুন এবং বিভাগে যান "অতিরিক্ত".



  2. যে উইন্ডোটি খোলে তার বাম দিকে, ট্যাবে যান "প্লাগইনস". ব্রাউজারে ইনস্টল করা প্লাগইনগুলি উইন্ডোর ডানদিকে দৃশ্যমান হবে। প্রয়োজন হলে, এখানে আপনি তাদের কার্যকারিতা কনফিগার করতে পারেন।




কিভাবে প্লাগইন অপসারণ?



আপনি লক্ষ্য করেছেন যে, আপনি প্লাগইন পরিচালনা মেনুর মাধ্যমে একটি নির্দিষ্ট মডিউল আনইনস্টল করতে পারবেন না। অতএব, উদাহরণস্বরূপ, যদি এটি একটি ফ্ল্যাশ প্লেয়ার, জাভা বা অনুরূপ প্লাগইন সম্পর্কিত হয়, তবে এটি মেনুর মাধ্যমে অপসারণ করা হয় "কন্ট্রোল প্যানেল" - "প্রোগ্রাম এবং বৈশিষ্ট্য".



যদি প্লাগইনটি ব্রাউজারে প্রাক-ইনস্টল করা থাকে তবে আপনি এটি সরাতে পারবেন না - এটি ওয়েব ব্রাউজারের একটি অন্তর্নির্মিত উপাদান এবং এটি ছাড়া এটি সঠিকভাবে কাজ করবে না। প্লাগ-ইন সম্পর্কে আমি আপনাকে বলতে চাই। আপনার যদি কোন প্রশ্ন থাকে, মন্তব্যে তাদের জিজ্ঞাসা করুন.
06 আগস্ট, 2017 6
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. বাসিন্দা
    নভেম্বর ৫, ২০২১ ০৫:৪০
    হাই সবাই
     আমি প্লাগইনগুলি বের করতে পারিনি, তবে আমি মনে করি সবকিছুই কার্যকর হবে, আমি আবার নিবন্ধটি আবার পড়ব।
  2. তিমির
    তিমির
    নভেম্বর ৫, ২০২১ ০৫:৪০
    এই পৃষ্ঠায় একটি খুব আকর্ষণীয় এবং দরকারী গল্প, সবকিছু পরিষ্কারভাবে ব্যাখ্যা করা হয়েছিল, সহজ রাশিয়ান ভাষায়। 
  3. ahhlov
    ahhlov
    3 ডিসেম্বর 2023 10:28
    • শুভ অপরাহ্ন! নিবন্ধটি খুব দরকারী এবং তথ্যপূর্ণ! 
  4. GodyVody
    GodyVody
    4 ডিসেম্বর 2023 20:11
    সবকিছু সুপার, আমি সবকিছু পছন্দ করি, আমি প্রত্যেকের কাছে এটি সুপারিশ করি
  5. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    6 ডিসেম্বর 2023 14:27
    এই নিবন্ধে দরকারী এবং আকর্ষণীয় তথ্য অনেক আছে
  6. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 18:52
    ব্রাউজারের জন্য চমৎকার প্লাগইন আমি এটির সাথে খুব সন্তুষ্ট