FreePrograms.me

কিভাবে একটি ল্যাপটপে একটি ভিডিও কার্ড প্রতিস্থাপন?


আজ আমাদের অনেকেরই ল্যাপটপ আছে। আপনি যদি একটি ল্যাপটপ এবং একটি ডেস্কটপ কম্পিউটার তুলনা করেন, প্রথম এবং দ্বিতীয় উভয়েরই তাদের সুবিধা এবং অসুবিধা রয়েছে। ডেস্কটপ কম্পিউটার সহজ ধুলো থেকে পরিষ্কার এবং এটির কোন অংশ পরিবর্তন করা খুব কঠিন নয়। কিন্তু একটি ল্যাপটপের সাথে আপনাকে এই বিষয়ে টিঙ্কার করতে হবে। আজ আমরা এটি পরিবর্তন করা মূল্যবান কিনা তা নিয়ে কথা বলব ল্যাপটপে ভিডিও কার্ড একটি আরো শক্তিশালী এক বা এটি একটি নতুন ডিভাইস ক্রয় আরো লাভজনক. একটি ডেস্কটপ কম্পিউটারে, একটি ভিডিও কার্ড প্রতিস্থাপন করা কঠিন নয়। আপনি যদি পুরানোটির শক্তিতে সন্তুষ্ট না হন তবে আপনাকে আরও শক্তিশালী ভিডিও কার্ড ক্রয় করতে হবে এবং এটি নিজেকে বা বিশেষজ্ঞের সহায়তায় প্রতিস্থাপন করতে হবে। কিন্তু যখন এটি একটি ল্যাপটপ আসে, সবকিছু ভিন্ন।

একটি ডেস্কটপ কম্পিউটারে ভিডিও কার্ডের আকার মনে রাখবেন। এগুলো আকারে বেশ বড়। একটি ল্যাপটপ একটি পোর্টেবল ডিভাইস, যেখানে ভিডিও কার্ডটি আকারে উল্লেখযোগ্যভাবে ছোট।

একটি আরও শক্তিশালী একটি দিয়ে একটি ভিডিও কার্ড প্রতিস্থাপনের ক্ষেত্রে প্রথম সমস্যাটি হল বর্তমানে ব্যবহৃত প্রকার। যদি আপনার ল্যাপটপ একটি তথাকথিত সমন্বিত ভিডিও কার্ড ব্যবহার করে, তবে এটি প্রতিস্থাপনের সম্ভাবনা কম। এই ক্ষেত্রে, গ্রাফিক্স সিস্টেম কেন্দ্রীয় প্রসেসরে তৈরি করা হয় এবং আলাদাভাবে পরিবর্তন করা যায় না। কিন্তু প্রসেসর প্রতিস্থাপন করতে অনেক টাকা খরচ হয়, এবং এটি অনেক সময় লাগবে।

ইন্টিগ্রেটেড ভিডিও কার্ডের জন্য, প্রায় সব ক্ষেত্রে এটি আরও শক্তিশালী একটি দিয়ে প্রতিস্থাপন করা সম্ভব নয়। এমন পরিস্থিতিতে, আরও শক্তিশালী ল্যাপটপ মডেল বেছে নেওয়া ভাল, কারণ এটি আর্থিকভাবে আরও লাভজনক হবে।

এবং, অবশ্যই, আলাদা গ্রাফিক্স কার্ড সহ ল্যাপটপ রয়েছে। খুব বিযুক্ত শব্দটি ভিডিও কার্ড নিজেই প্রতিস্থাপনের সম্ভাবনা নির্দেশ করে। কিন্তু এখানেও, সবকিছু এত সহজ নয়। খুব প্রায়ই, পৃথক ল্যাপটপ ভিডিও কার্ড মাদারবোর্ডে সোল্ডার করা হয়। অর্থাৎ, এটি প্রতিস্থাপন করতে, আপনাকে মাদারবোর্ড থেকে পুরানো ভিডিও কার্ডটি আনসোল্ড করতে হবে এবং তারপরে নতুনটিকে সোল্ডার করতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে, শুধুমাত্র অভিজ্ঞ বিশেষজ্ঞরা এটি করতে পারেন। এবং এটি অনুমান করা কঠিন নয় যে প্রতিস্থাপনের উচ্চ জটিলতার কারণে, পদ্ধতিটি নিজেই ব্যয়বহুল হবে।

আপনি ভাগ্যবান যদি আপনার ল্যাপটপে একটি MXM ভিডিও কার্ডের জন্য বিশেষ সংযোগকারী থাকে। এই সংযোগকারীর সাহায্যে আপনি নিজেই ভিডিও কার্ড পরিবর্তন করতে পারেন, তবে ভুলে যাবেন না যে এই ক্ষেত্রে আপনার অন্তত কিছু অভিজ্ঞতা থাকতে হবে। ফলস্বরূপ, আমরা বলতে পারি যে একটি ভিডিও কার্ড প্রতিস্থাপন করার আগে, আপনার ডিভাইসে কোনটি রয়েছে তা খুঁজে বের করতে হবে। যদি ভিডিও কার্ডটি সংহত করা হয়, তবে প্রতিস্থাপন কার্যত অসম্ভব, তবে যদি এটি বিচ্ছিন্ন হয় এবং এমনকি MXM সংযোগকারীগুলির সাথেও, তবে প্রতিস্থাপন বেশ সম্ভব। একটি ভিডিও কার্ড নিজেকে প্রতিস্থাপন করতে, আপনার অবশ্যই এই ক্ষেত্রে অভিজ্ঞতা থাকতে হবে।
06 মার্চ, 2016 5
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. qwe45
    qwe45
    3 ডিসেম্বর 2023 17:30
    আমি কীভাবে ভিডিও কার্ডটি প্রতিস্থাপন করব তা খুঁজে বের করেছি, আপনাকে অনেক ধন্যবাদ
  2. DeSvErTi
    DeSvErTi
    4 ডিসেম্বর 2023 17:45
    আপনাকে ধন্যবাদ, আমার পুরানো ল্যাপটপের ভিডিও কার্ড পরিবর্তন করতে হবে

  3. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 13:29
    আমি অনেক দিন ধরে আমার ভিডিও কার্ড পরিবর্তন করতে চাই! পরিবর্তন খুব দ্রুত ঘটেছে! ধন্যবাদ! নিবন্ধটি পরিষ্কার এবং তথ্যপূর্ণ! 
  4. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    6 ডিসেম্বর 2023 23:38
    শীঘ্রই আপনি কম্পিউটার মেরামতকারী একজন দুর্দান্ত বন্ধু সম্পর্কে বিজ্ঞাপন মুদ্রণ করতে পারেন)))
  5. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 23:44
    আমি নিশ্চিত নই, তবে ল্যাপটপ থেকে ভিডিও কার্ডটি সরিয়ে নেওয়া ভাল, পরিষেবা কেন্দ্রের সাথে যোগাযোগ করা ভাল, তারা আরও ভাল কাজ করবে এবং ল্যাপটপ পরিষ্কার করবে