FreePrograms.me

পাইথন 3.12.1 ডাউনলোড করুন

পাইথন একটি প্রোগ্রামিং ভাষা যা বর্তমানে সবচেয়ে ব্যবহারিক এবং ব্যবহারকারী-বান্ধব ভাষাগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। এটি এর কোডের পরিচ্ছন্নতা এবং পঠনযোগ্যতা, সেইসাথে মডিউল এবং কোড পুনঃব্যবহারের সহজতার দ্বারা আলাদা করা হয়, যা এটিকে অন্যান্য প্রোগ্রামিং ভাষার মধ্যে একটি শীর্ষস্থানীয় হতে দেয়।

প্রোগ্রাম বর্ণনা

পাইথন অনেক মডিউল প্রদান করে যা এর স্ট্যান্ডার্ড লাইব্রেরিতে অন্তর্ভুক্ত এবং সহজ এবং স্পষ্ট উদাহরণ সহ শিখতে সহজ।

পাইথনের মতো ইন্টারপ্রেটেড প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজগুলির একটি সুবিধা হল পুনরায় কম্পাইল বা লিঙ্ক না করেই কোড পরিবর্তন করার ক্ষমতা। এটি বিশেষভাবে উপযোগী যখন বড় প্রকল্পে কাজ করা বা প্রশিক্ষণের সময় যেখানে দ্রুত পর্যালোচনা এবং পরিবর্তন প্রয়োজন।

অনেক অপারেটিং সিস্টেমে কাজ করে

পাইথন 1980-এর দশকের শেষের দিকে তৈরি করা হয়েছিল এবং এটি ব্যবহার করার সহজতার কারণে আজও জনপ্রিয়। Guido van Rossum 1994 সালে Python-এর প্রথম সংস্করণ তৈরি করেন এবং লিনাক্স, Windows, Mac OS, Solaris, OS/2, Amiga, AROS, BeOS, z/OS, সহ বিভিন্ন অপারেটিং সিস্টেম এবং ডিভাইসগুলির সাথে সামঞ্জস্য প্রদান করে এটির বিকাশ অব্যাহত রাখেন। পাম OS, QNX, VMS, Psion, Acorn RISC OS, VxWorks, PlayStation এবং অন্যান্য।

উন্নত উৎপাদনশীলতা

পাইথনের অনেকগুলি নীতি রয়েছে যা এর বিবর্তনকে নির্দেশ করে। এই নীতিগুলির মধ্যে কয়েকটির মধ্যে রয়েছে "জটিল থেকে সরল ভাল" এবং "পরিপূর্ণতার চেয়ে ব্যবহারিকতা।" তারা সিদ্ধান্ত গ্রহণের ভিত্তি প্রদান করে এবং পাইথনের মানকে সমর্থন করে, একটি উত্পাদনশীল এবং ইতিবাচক সফ্টওয়্যার বিকাশ প্রক্রিয়াকে প্রচার করে।

ব্যবহারের বৈশিষ্ট্য

  1. পাইথন সিনট্যাক্স সহজ এবং পড়া সহজ, কোডটিকে আরও বোধগম্য এবং রক্ষণাবেক্ষণযোগ্য করে তোলে। এটি পরিচ্ছন্ন এবং সংগঠিত কোডের বিকাশকে উৎসাহিত করে।

  2. শক্তিশালী আত্মদর্শন ক্ষমতা রয়েছে, প্রোগ্রামারকে প্রোগ্রাম চলাকালীন কোড, অবজেক্ট এবং মডিউল পরীক্ষা করার অনুমতি দেয়। এটি আপনার কোড ডিবাগ এবং পরীক্ষা করা সহজ করে তোলে।

  3. অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং (OOP) সমর্থন করে এবং বস্তু তৈরি এবং ব্যবহার করার জন্য স্বজ্ঞাত সরঞ্জাম সরবরাহ করে। এটি ডেভেলপারদের যৌক্তিক এবং সহজেই ব্যবহারযোগ্য ব্লকে কোড সংগঠিত করতে দেয়।

  4. বিকাশকারীদের তাদের চিন্তাভাবনা এবং ধারণাগুলি পরিষ্কার এবং সহজ পদ্ধতিগত কোড আকারে প্রকাশ করার অনুমতি দেয়। এটি বিকাশকে আরও স্বাভাবিক এবং স্বজ্ঞাত করে তোলে।

  5. একটি শক্তিশালী মডিউল সিস্টেম যা আপনাকে প্রোগ্রামটিকে আলাদা মডিউল এবং প্যাকেজে ভাঙতে দেয়। এটি কোড সংগঠন, পুনঃব্যবহার এবং নির্ভরতা ব্যবস্থাপনাকে উৎসাহিত করে।

  6. ব্যতিক্রম ব্যবহার করে প্রক্রিয়া পরিচালনার ত্রুটি। এটি প্রোগ্রামারদের ব্যতিক্রম পরিস্থিতি আরও দক্ষতার সাথে পরিচালনা এবং পরিচালনা করতে দেয়।

  7. ডায়নামিক টাইপিং, যার মানে ভেরিয়েবলের টাইপ ডিক্লারেশনের প্রয়োজন হয় না। এটি বিকাশকে সহজ করে এবং আপনাকে আরও নমনীয়ভাবে ডেটা দিয়ে কাজ করতে দেয়।

  8. একটি বিস্তৃত স্ট্যান্ডার্ড লাইব্রেরির সাথে আসে যা বিভিন্ন কাজের জন্য অনেক দরকারী মডিউল এবং সরঞ্জাম অন্তর্ভুক্ত করে। এছাড়াও, ডেভেলপারদের একটি বিশাল সম্প্রদায় রয়েছে যারা নির্দিষ্ট সমস্যা সমাধানের জন্য অনেকগুলি তৃতীয় পক্ষের মডিউল তৈরি করে এবং বজায় রাখে।

  9. অন্যান্য প্রোগ্রামিং ভাষা যেমন C বা C++ এ লেখা কোডের সাথে একীকরণের জন্য সুবিধাজনক ইন্টারফেস প্রদান করে। এটি পাইথন প্রকল্পগুলিতে অন্যান্য ভাষায় প্রয়োগ করা লাইব্রেরি এবং কার্যকারিতাগুলিকে ব্যবহার করার অনুমতি দেয়।

আপনি ভাইরাস বা অন্যান্য ইউটিলিটি ছাড়া বিনামূল্যে আমাদের ওয়েবসাইটে প্রোগ্রাম ডাউনলোড করতে পারেন.

নিম্নলিখিত লিঙ্ক থেকে পাইথন ডাউনলোড করুন:

x/32-বিটের জন্য:

 

x/64-বিটের জন্য:

 

ডিসেম্বর 20, 2023 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. মধ্যমতা
    9 জানুয়ারী, 2024 20:36
    সম্ভবত সেরা এবং সবচেয়ে বিখ্যাত প্রোগ্রামিং ভাষা, আমি এটি অনেক লোকের চেয়ে বেশি বিশ্বাস করি
  2. অ্যান্ড্রু
    অ্যান্ড্রু
    9 জানুয়ারী, 2024 20:42
    সুবিধাজনক প্রোগ্রামিং ভাষা শেখা এবং ব্যবহার করা সহজ