FreePrograms.me

প্রোগ্রামিং সফটওয়্যার

Программы для программирования


প্রোগ্রামিং কিসের উপর ভিত্তি করে? নিশ্চিতভাবে অনেক ব্যবহারকারী, এমনকি যারা এই ক্ষেত্রে জড়িত নয়, তারা জানেন যে প্রোগ্রামিং নিজেই পারস্পরিক এবং ঘনিষ্ঠভাবে সম্পর্কিত প্রোগ্রামিং ভাষার সাথে. এই ভাষাগুলির উপর ভিত্তি করেই সমস্ত ধরণের প্রোগ্রাম লেখা হয়। আজ বিভিন্ন প্রোগ্রামিং ভাষা আছে। এবং প্রতিটি ভাষার জন্য কমপক্ষে বেশ কয়েকটি প্রোগ্রাম রয়েছে যাতে ভবিষ্যতের প্রোগ্রাম তৈরি করা হয়।

আপনি যদি প্রোগ্রামিং শেখা শুরু করার কথা ভাবছেন, তাহলে আপনি সম্ভবত নিম্নলিখিত প্রশ্নের উত্তর খুঁজতে শুরু করবেন: শেখা শুরু করার জন্য কোন ভাষা সবচেয়ে ভালো এবং কীভাবে এটি করা যায়? প্রথম প্রশ্নের উত্তর দেওয়া খুব কঠিন, কারণ এটি সমস্ত আপনার এবং কার্যকলাপের ক্ষেত্রের উপর নির্ভর করে যেখানে আপনি আপনার অর্জিত জ্ঞান প্রয়োগ করার পরিকল্পনা করছেন। এবং প্রোগ্রামিং স্কুল আপনাকে ভাষা এবং প্রশিক্ষণ প্রোগ্রাম উভয়ই বেছে নেওয়ার বিষয়ে ব্যবহারিক পরামর্শ দেবে এলব্রাস কোডিং বুটক্যাম্প।

এখানে, নীচে, আমরা তাদের সাথে কাজ করার জন্য সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা এবং প্রোগ্রামগুলির একটি ছোট নির্বাচন করার চেষ্টা করব।

সুতরাং, সম্ভবত সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা হল সি ভাষা এই ভাষাটি তার বহনযোগ্য গুণাবলীর কারণে জনপ্রিয়। অনেক প্রোগ্রামার একে ছোট, দ্রুত এবং একই সাথে বেশ শক্তিশালী বলে বর্ণনা করে। তবে এই ভাষার কিছু অসুবিধাও ছিল, যা সময়ের সাথে সাথে অনুশীলনে আরও লক্ষণীয় হয়ে ওঠে।

সেজন্য সি ভাষা সি++ প্রোগ্রামিং ভাষা দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল। এই ভাষায় অনেক আধুনিক অ্যাপ্লিকেশন এবং প্রোগ্রাম তৈরি করা হয়েছে। যেমন: ব্রাউজার যেমন Google Chrome и Mozilla Firefox বিশেষভাবে C++ এ লেখা।

তিনি কম্পিউটার এবং তথ্য বিজ্ঞানের মেজার্সে বিশ্ববিদ্যালয়গুলিতে C এবং C++ ভাষা অধ্যয়ন করেন। আপনি যদি প্রোগ্রামিং সম্পর্কে গুরুতর হওয়ার সিদ্ধান্ত নেন, তবে এই দুটি ভাষা এই উদ্দেশ্যে আদর্শ। এবং কার্যকরভাবে এই ভাষাগুলিতে কিছু শিখতে, প্রোগ্রাম করতে এবং বিকাশ করতে, আপনি ভিজ্যুয়াল স্টুডিও এক্সপ্রেস প্রোগ্রামটি ব্যবহার করতে পারেন, যা ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে https://www.visualstudio.com/ru-ru/products/visual-studio-express-vs.

শিক্ষানবিস প্রোগ্রামারদের জন্য পারফেক্ট পাইথন ভাষা. এটিকে সবচেয়ে সহজ প্রোগ্রামিং ভাষা হিসেবে বিবেচনা করা হয়। কিছু আধুনিক এবং খুব জনপ্রিয় সাইট এই ভাষায় কাজ করে। পাইথন ভাষার জনপ্রিয়তা তুলনামূলকভাবে সম্প্রতি এসেছে। আপনি আমাদের ওয়েবসাইট থেকে এই প্রোগ্রামিং ভাষার জন্য সমন্বিত উন্নয়ন পরিবেশ ডাউনলোড করতে পারেন।

আপনি যদি ওয়েবসাইট বিকাশের ক্ষেত্রে নিজেকে চেষ্টা করতে চান তবে আপনি পিএইচপি প্রোগ্রামিং ভাষা ছাড়া করতে পারবেন না। এই ভাষা শেখা বেশ সহজ. এই ভাষার সাথে কাজ করার জন্য, আপনি বিশেষায়িত NetBeans পরিবেশ ব্যবহার করতে পারেন, যা ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যেতে পারে https://netbeans.org/downloads/index.html.

বর্তমানে একটি খুব জনপ্রিয় এবং জনপ্রিয় প্রোগ্রামিং ভাষা হল জাভা ভাষা। এটা বিশ্বাস করা হয় যে এই ভাষায় লিখিত একটি প্রোগ্রাম যে কোন জায়গায় একেবারে চালানো যেতে পারে। জাভা ভাষা এন্টারপ্রাইজ অ্যাপ্লিকেশন এবং ভিডিও গেম বিকাশ করতে ব্যবহৃত হয়। আপনি বিনামূল্যে Java SE ডেভেলপমেন্ট কিট ব্যবহার করে এই ভাষায় অ্যাপ্লিকেশন বিকাশ করতে পারেন। আপনি ওয়েবসাইটে এটি ডাউনলোড করতে পারেন http://www.oracle.com/technetwork/java/javase/downloads/index.html.

আপনি প্রোগ্রামিং ভাষা তালিকা এবং তাদের মধ্যে প্রোগ্রামিং জন্য নাম প্রোগ্রাম অবিরত করতে পারেন. কিন্তু প্রোগ্রামিং ভাষা অনেক আছে, এবং এমনকি আরো প্রোগ্রামিং প্রোগ্রাম. এই নিবন্ধে বর্ণিত ভাষাগুলি সবচেয়ে জনপ্রিয়। এছাড়াও, ভুলবেন না যে অন্যান্য চমৎকার প্রোগ্রামিং ভাষা আছে। যেমন রুবি বা প্যাসকেল. সেই অনুযায়ী তাদের জন্য বিশেষ কর্মসূচি রয়েছে।

আজ বিভিন্ন ভাষা আয়ত্ত করার জন্য প্রচুর প্রোগ্রাম রয়েছে। https://elbrusboot.camp/ আপনি যদি সবেমাত্র প্রোগ্রামিং শুরু করে থাকেন, তাহলে এখানে উপস্থাপিত প্রোগ্রামিং এর ভাষা এবং প্রোগ্রাম আপনার কাজে লাগবে।

23 মে, 2015 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    5 ডিসেম্বর 2023 19:38
    সাইট এবং প্রোগ্রাম তালিকা একটি খারাপ নির্বাচন না. আমি মনে করি এটি প্রোগ্রামারদের জন্য দরকারী হবে।