FreePrograms.me

সম্ভাব্য প্রোগ্রামিং ত্রুটি সনাক্ত করুন এবং নির্মূল করুন

এবং যদিও বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রোগ্রামারদের তুলনায় নতুনদের বেশি ত্রুটির সম্মুখীন হতে হয়, তবুও ত্রুটিগুলি প্রত্যেকেরই একটি সাধারণ দিক, তা যতই অভিজ্ঞ হোক না কেন, এবং আপনার চাকরিতে হওয়ার সম্ভাবনা নেই। এটি হল প্রোগ্রামিং এর খুব সারমর্ম, এবং আপনার সফ্টওয়্যারটিতে সমস্ত সম্ভাব্য বাগগুলি খুঁজে বের করা এবং ঠিক করা কাজের সবচেয়ে কঠিন অংশগুলির মধ্যে একটি হতে পারে।

এটি করার জন্য, পথের মধ্যে আপনি যে সম্ভাব্য ধরনের প্রোগ্রামিং ত্রুটির সম্মুখীন হতে পারেন, সেইসাথে সেগুলি সনাক্ত এবং নির্মূল করার উপায়গুলি সম্পর্কে জানা বুদ্ধিমানের কাজ হতে পারে, যাতে আপনি যে কোনও ভাষার সাথে আরও ভাল এবং আরও উন্নত প্রোগ্রামার হয়ে উঠতে পারেন; C++, PHP, ইত্যাদি। তাই এখানে একটি নির্দেশিকা রয়েছে যা প্রোগ্রামিং ত্রুটি সম্পর্কে আপনার যা জানা উচিত তার বিবরণ দেয়:




প্রোগ্রামিং ত্রুটি দেখতে কেমন?



প্রোগ্রামিং ত্রুটিগুলি হল ত্রুটি বা ত্রুটি যা সফ্টওয়্যারকে অনুমানযোগ্য, পছন্দসই পদ্ধতিতে সম্পাদন করতে বাধা দেয়। প্রোগ্রামিং ত্রুটিগুলি বিভিন্ন উপায়ে নিজেকে প্রকাশ করতে পারে, কোডে টাইপোর মতো ছোট ত্রুটি থেকে শুরু করে আরও জটিল ত্রুটি যেমন অপ্রত্যাশিত পারফরম্যান্স ফলাফল বা এমনকি আকস্মিক ক্র্যাশ পর্যন্ত।

কোডিং এর সময় যে ত্রুটিগুলি ঘটে তাকে সাধারণত ত্রুটি বলা হয়, তাদের প্রকৃতি নির্বিশেষে, এবং সম্ভাব্য ত্রুটি সনাক্তকরণ এবং নির্মূল করার পদ্ধতিটি ডিবাগিং নামে পরিচিত।

প্রোগ্রামিং ত্রুটির সবচেয়ে সাধারণ ফর্ম



আজ, কোডিং প্রক্রিয়া চলাকালীন বিভিন্ন ধরণের বাগ এবং অন্যান্য ত্রুটি রয়েছে যা আবিষ্কার করা যেতে পারে। যাইহোক, কিছু কিছু ভুল রয়েছে যা প্রায়শই ঘটতে থাকে যা বেশিরভাগ প্রোগ্রামাররা তাদের ক্যারিয়ারে অন্তত একবার মোকাবেলা করেছেন। এখানে কয়েকটি সাধারণ সমস্যা রয়েছে যা আপনি লক্ষ্য করতে পারেন:



বাক্যগঠন ত্রুটি




সবাই জানে যে কম্পিউটার ভাষার নিজস্ব ব্যাকরণগত নিয়ম রয়েছে, অনেকটা আমাদের মানব ভাষার মতো। কিন্তু যদিও আমাদের অসম্পূর্ণ ব্যাকরণের সাথেও যোগাযোগ করার ক্ষমতা আছে, কম্পিউটারগুলি ততটা জটিল নয়।



এখানে সিনট্যাক্স ত্রুটি ঘটে; এগুলি ঘটে যখন কম্পিউটার ভাষার নিয়মগুলির একটি নির্দিষ্ট ক্রম ঠিকভাবে অনুসরণ করা হয় না। অন্য কথায়, সিনট্যাক্স ত্রুটিগুলি সাধারণত মোটামুটি ছোটখাটো ত্রুটি যা, উদাহরণস্বরূপ, কোডে অক্ষর বা ভুল বানান ভুল।



যদিও এই ধরনের ত্রুটিগুলি অনুশীলনের সাথে কম সাধারণ হওয়া উচিত, আপনার প্রোগ্রামটি চালানোর আগে সেগুলিকে সর্বদা সংশোধন করতে হবে। সৌভাগ্যবশত, সিনট্যাক্স ত্রুটি সহজেই রানটাইমে ঘটতে হবে।



যৌক্তিক ত্রুটি




শব্দার্থিক ত্রুটি হিসাবেও পরিচিত, যৌক্তিক ত্রুটি ঘটে যখন প্রোগ্রাম নির্দেশাবলীর একটি ক্রমানুসারে একটি ত্রুটি ঘটে, যেমন ভুল ফাংশন বা সূত্র ব্যবহার করা।


দুর্ভাগ্যবশত, আপনার প্রোগ্রাম ক্র্যাশ বা কোনো গুরুতর সমস্যা সৃষ্টি না করে এই ত্রুটিগুলি সনাক্ত করা বিশেষত কঠিন হতে পারে। প্রযুক্তিগতভাবে প্রোগ্রামটি প্রত্যাশিত হিসাবে কাজ করবে, তবে এটি প্রত্যাশিত থেকে একটি ভিন্ন ফলাফল দেবে। এই কারণে, একটি যৌক্তিক বিভ্রান্তি "অর্থবোধক" হতে পারে প্রোগ্রাম ভাষা, এমনকি যদি এটি প্রোগ্রামের মধ্যে সঠিকভাবে মাপসই না হয়।

যৌক্তিক ত্রুটি এড়াতে পরীক্ষা লেখার সময় পণ্য পরিচালকদের সাথে পরামর্শ করা একটি ভাল ধারণা হতে পারে।



গাণিতিক ত্রুটি



যদিও প্রযুক্তিগতভাবে একটি যৌক্তিক ত্রুটি, গাণিতিক ত্রুটিগুলি আসলে গণিতের সাথে সম্পর্কিত। এগুলি প্রায়শই ঘটে যখন একটি প্রোগ্রাম একটি অসম্ভব কাজ সম্পাদন করার চেষ্টা করে, যেমন শূন্য দ্বারা ভাগ করা, প্রায়শই প্রোগ্রামারের জ্ঞান ছাড়াই।

যদিও এই ধরনের ত্রুটিগুলি প্রথম নজরে অগত্যা গুরুতর বলে মনে হয় না, তারা প্রায়শই শূন্য দ্বারা ভাগ করার চেষ্টা করার সময় আরও যৌক্তিক ত্রুটি বা এমনকি রান-টাইম ত্রুটির কারণ হতে পারে। যাইহোক, একটি গাণিতিক ত্রুটি সহজেই প্রতিরোধ করা যেতে পারে যদি আপনার কার্যকর পরীক্ষা থাকে যাতে প্রান্তের ক্ষেত্রে যেমন ঋণাত্মক সংখ্যা এবং শূন্য অন্তর্ভুক্ত থাকে।



রানটাইম ত্রুটি



তাদের নাম অনুসারে, একটি রান-টাইম ত্রুটি এমন একটি ত্রুটি যা আপনার সফ্টওয়্যার শুরু করার সময় বা এটি চলাকালীন অপ্রত্যাশিতভাবে ঘটে। তারা সম্ভবত কোনো অপ্রত্যাশিত ইভেন্টের কারণ, যেমন অ্যারে উপাদান সীমার বাইরে চলে যাওয়া বা শূন্য দিয়ে ভাগ করা।

রানটাইম ত্রুটিগুলি সনাক্ত করাও সাধারণত বেশ কঠিন কারণ সফ্টওয়্যারটি সম্ভবত আপনার পক্ষে ভাল কাজ করবে এবং কম্পাইলার কোনও অসঙ্গতিকে চিহ্নিত করবে না। যাইহোক, তারা আরও গুরুতর সমস্যা তৈরি করে কারণ তারা শেষ ব্যবহারকারীকে প্রভাবিত করে এবং তাকে প্রয়োজনীয় কাজগুলি করতে বাধা দেয়।

এই ধরনের ত্রুটিগুলি প্রশমিত করার জন্য, নিশ্চিত করুন যে আপনার কাছে একটি কার্যকর ত্রুটি রিপোর্টিং সিস্টেম রয়েছে যা রানটাইমে সম্ভাব্য ত্রুটিগুলিকে ফ্ল্যাগ করতে পারে এবং টিকিটিং সিস্টেমে যেকোনো সম্ভাব্য ত্রুটি স্বয়ংক্রিয়ভাবে খুলতে পারে। এই ভুলগুলি থেকে শিখতে ভুলবেন না যাতে আপনি ভবিষ্যতে সেগুলি পুনরাবৃত্তি করবেন না।



সম্পদ ত্রুটি



বর্তমানে যে ডিভাইসটি সফ্টওয়্যার চালাচ্ছে সেটি সর্বদা এটিতে একটি নির্দিষ্ট পরিমাণ সম্পদ বরাদ্দ করবে। ইভেন্টে যে কোডের একটি অপ্রত্যাশিত দিক একটি ডিভাইসকে প্রকৃতপক্ষে তার থেকে বেশি সংস্থান বরাদ্দ করার চেষ্টা করে, এটি সম্ভবত সম্পদ ত্রুটির কারণ হতে পারে।

দুর্ভাগ্যবশত, এই ধরনের সমস্যা শনাক্ত করা বেশ কঠিন হতে পারে কারণ আপনার ডিভাইসটি উন্নত মানের হতে পারে এবং কোডটি চালাচ্ছে এমন সার্ভারগুলির তুলনায় উচ্চতর কর্মক্ষমতা থাকতে পারে। তদুপরি, একটি স্থানীয় ডিভাইস থেকে বাস্তব জীবনের ব্যবহার অনুকরণ করাও বেশ কঠিন।

সম্পদের ভুলগুলি এড়াতে চেষ্টা করার সময়, একটি দুর্দান্ত সম্পদ ব্যবহার রিপোর্টিং সিস্টেম থাকা একটি বড় সাহায্য হতে পারে। যাই হোক না কেন, এই সমস্যাগুলি ডেভেলপারদের চেয়ে অপারেশন টিমের দ্বারা ঠিক করার জন্য আরও উপযুক্ত হতে পারে।



কম্পাইলার ত্রুটিUU




আপনি যে প্রোগ্রামিং ভাষা ব্যবহার করেন তার জন্য সংকলনের প্রয়োজন হতে পারে, যার অর্থ হল উচ্চ-স্তরের কোডটি অবশ্যই নিম্ন-স্তরের কোডে অনুবাদ করা উচিত যা ডিভাইসের পক্ষে বোঝা এবং প্রক্রিয়া করা সহজ। যখন আপনার কম্পাইলার আপনার অ্যালগরিদমকে একটি নিম্ন-স্তরের ভাষায় সঠিকভাবে অনুবাদ করার ক্ষমতা রাখে না, তখন কম্পাইলেশন ত্রুটি (কম্পাইল-টাইম এরর নামেও পরিচিত) ঘটে।

যদি আপনার প্রোগ্রাম এই সমস্যাগুলি অনুভব করে, আপনি সম্ভবত পরীক্ষা চালাতে বা এমনকি এটি চালাতে ব্যর্থ হবেন। যাইহোক, আপনি যদি প্রথম দিকে প্রতিক্রিয়া পাওয়ার চেষ্টা করেন তবে আপনি সংকলন সমস্যা এড়াতে সক্ষম হতে পারেন। আপনি যদি প্রায়শই কম্পাইলার চালান, তাহলে আপনি প্রতিটি ধাপে প্রতিক্রিয়া পেতে সক্ষম হবেন, যাতে আপনি যেতে যেতে ছোট সমস্যাগুলি সমাধান করতে পারবেন, সম্পূর্ণ সফ্টওয়্যারটি সমাপ্তির পরে সমস্যার সমাধান করার পরিবর্তে।



ইন্টারফেস ত্রুটি



যখন আপনার সফ্টওয়্যারটির উদ্দেশ্যপ্রণোদিত ব্যবহার এবং এটি বর্তমানে কীভাবে ব্যবহার করা হয় তার মধ্যে কোনো পার্থক্য থাকলে, ইন্টারফেস ত্রুটি ঘটতে পারে। যেহেতু বেশিরভাগ প্রোগ্রাম নির্দিষ্ট মান অনুসরণ করে, ইন্টারফেস ত্রুটি দেখা দিতে পারে যখনই আপনার সফ্টওয়্যার প্রাপ্ত ইনপুট আপনার সেট করা সঠিক মান পূরণ করে না।


এই ত্রুটিগুলি সনাক্ত করা বিশেষত কঠিন হতে পারে কারণ এগুলি প্রায়শই শেষ ব্যবহারকারীর পক্ষ থেকে ত্রুটির পরিবর্তে আপনার প্রান্তে সমস্যা হিসাবে প্রদর্শিত হতে পারে৷ যেকোনো UI বাগ মোকাবেলা করার সবচেয়ে কার্যকর উপায় হল সহজ, পরিষ্কার ডকুমেন্টেশন থাকা এবং আপনার ব্যবহারকারীদের দরকারী প্রতিক্রিয়া প্রদানের জন্য এই সমস্যাগুলিকে তাড়াতাড়ি ধরা।



লুকানো ত্রুটি



সুপ্ত ত্রুটিগুলি সাধারণত সেই "লুকানো" ত্রুটিগুলি যা শুধুমাত্র তখনই ঘটে যখন একটি নির্দিষ্ট ডেটা সংকলন ব্যবহার করা হয়। বেশিরভাগ সময় এটি ঘটে যখন প্রোগ্রামার নির্দিষ্ট প্রান্তের ক্ষেত্রে মোকাবেলা করার কথা মনে রাখেন না।

দুর্ভাগ্যবশত, লুকানো ত্রুটিগুলি শুধুমাত্র উপলব্ধ ডেটার সমস্ত সম্ভাব্য সংমিশ্রণ ব্যবহার করে আবিষ্কার করা যেতে পারে।



ত্রুটি সনাক্তকরণ এবং নির্মূল করার পদ্ধতিк



উপরে বর্ণিত কেসগুলি ছাড়াও, আপনার অ্যালগরিদম পরীক্ষা করতে এবং সম্ভাব্য ত্রুটিগুলি সনাক্ত করার চেষ্টা করতে আপনার অতিরিক্ত সহায়তার প্রয়োজন হতে পারে৷ এই লক্ষ্যে, এখানে কয়েকটি পদ্ধতি রয়েছে যা সাহায্য করতে পারে:

  1. একটি ডিবাগার ব্যবহার করুন - একটি খুব দরকারী টুল যা ইতিমধ্যেই বেশিরভাগ আধুনিক IDE-তে একত্রিত করা হয়েছে, ডিবাগার আপনাকে যেকোনো নির্দিষ্ট ব্রেকপয়েন্টে কোড থামাতে, লাইন দ্বারা কোড লাইন এক্সিকিউট করতে, ভেরিয়েবল পরিবর্তন করতে, রানটাইমে সফ্টওয়্যারের অবস্থা চেক করতে এবং আরও অনেক দরকারী কাজ করতে দেয়। জিনিস যা আপনাকে ত্রুটি খুঁজে পেতে অনুমতি দেবে।

  2. টেস্ট রান বা ডেস্ক চেক - অ্যালগরিদমের ত্রুটিগুলি খুঁজে বের করার জন্য সবচেয়ে মৌলিক প্রক্রিয়াগুলির মধ্যে একটি, ফলাফলের ট্র্যাক রাখার সময় অ্যালগরিদমের প্রতিটি ধাপ এক এক করে চালানোর মাধ্যমে একটি ড্রাই রান সঞ্চালিত হয়।

  3. একটি টেবিল ব্যবহার করে ট্রেস - আপনাকে আপনার কোড যতটা প্রয়োজন ততটা বিস্তারিতভাবে চেক করার অনুমতি দিয়ে, ট্রেস টেবিলগুলিও বিশেষভাবে দরকারী টুল হতে পারে। তাদের কার্যকরভাবে ব্যবহার করার জন্য, মনে রাখবেন যে টেবিলের সারিগুলি কোডের একটি ধাপের অবস্থা দেখায়, যখন কলামগুলি সেই নির্দিষ্ট ধাপগুলিতে ভেরিয়েবলের মানগুলি দেখায়।

  4. কোড পুনর্লিখন – আপনি যদি মনে করেন যে আপনি বাগটি খুঁজে পাচ্ছেন না, কিন্তু কোডটি বিশেষভাবে দীর্ঘ নয় এবং আপনার কাছে প্রচুর সময় আছে, আপনি কোডটি সম্পূর্ণরূপে পুনরায় লেখার চেষ্টা করতে পারেন। যদিও এটি একটি সাধারণ অনুশীলন নয় (কিছু প্রোগ্রামার এমনকি বলে যে এটি কখনই করা উচিত নয়), এটি নতুনদের জন্য একটি ভাল সমাধান হতে পারে যারা এখনও অনুশীলন করছেন এবং তাদের দক্ষতা বিকাশ করছেন।

  5. অবলম্বন - কখনও কখনও আপনার সমস্যার সমাধান আপনার সমবয়সীদের বা অনলাইন সম্প্রদায়ের কাছে সাহায্যের জন্য জিজ্ঞাসা করার মতোই সহজ হতে পারে, কারণ সম্ভবত অন্য কেউ ইতিমধ্যেই আপনি যে নির্দিষ্ট সমস্যার মুখোমুখি হচ্ছেন এবং এটি সমাধান করেছেন। এমনকি সাহায্য চাওয়ার সময় আপনার সমস্যাগুলো লিখে রাখলে আপনি বুঝতে পারবেন সমস্যা কী।






উপসংহার




প্রোগ্রামিং প্রায়ই একটি জটিল কাজ হতে পারে, প্রয়োজনীয় প্রয়োজনীয়তাগুলি অস্পষ্ট হতে থাকে এবং অ্যালগরিদমের ঘন ঘন পরিবর্তন করার অভ্যাস থাকে। সুতরাং, নিজের উপর খুব বেশি কঠোর না হওয়ার চেষ্টা করুন এবং মনে রাখবেন যে ভুলগুলি পদ্ধতির একটি অনিবার্য অংশ। কোডিং ভুল নিঃসন্দেহে ভবিষ্যতে ঘটতে থাকবে, কিন্তু আপনি যত বেশি অনুশীলন করবেন এবং শিখবেন, আপনি সময়মতো সেগুলি লক্ষ্য করতে এবং সংশোধন করতে আরও ভাল হয়ে উঠবেন।

আশা করি, এই বিস্তৃত নির্দেশিকাটি আপনার সম্মুখীন হতে পারে এমন বিভিন্ন ধরনের কোডিং সমস্যার ব্যাখ্যা করবে, সেইসাথে কীভাবে সেগুলিকে শনাক্ত ও ঠিক করতে হবে, আপনাকে অনিবার্যতার জন্য প্রস্তুত করবে।

16 এপ্রিল, 2022 4
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 16:26
    আমি কিছু প্রোগ্রামিং করতে যাব, দরকারী নিবন্ধের জন্য ধন্যবাদ
  2. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    5 ডিসেম্বর 2023 22:37
    বরাবরের মতো, সবকিছু শান্তভাবে লেখা হয়েছে। আপনার নিবন্ধগুলির সাথে, আমি শীঘ্রই কম্পিউটারগুলি মেরামত এবং একত্রিত করব।
  3. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 12:58
    প্রোগ্রামিংয়ে ত্রুটিগুলি একটি জীবন্ত নরক, যেমন আমার বন্ধু বলেছিল, ত্রুটিগুলি সন্ধান করার চেয়ে পুরো কোডটি পুনরায় লেখা সহজ
  4. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 21:32
    আমি এই নিবন্ধটি ধন্যবাদ ত্রুটি খুঁজে পেতে সক্ষম হয়েছে, সবকিছু ঠিক মহান