FreePrograms.me

পুরানো AMD APU গুলি কি এখনও 2021 সালে প্রাসঙ্গিক?

প্রথমত, একটু ইতিহাস। একুশ শতকের শুরু পর্যন্ত, একেবারে সমস্ত প্রসেসর একটি অন্তর্নির্মিত ভিডিও কোর ছাড়াই উত্পাদিত হয়েছিল। চিত্রগুলির প্রক্রিয়াকরণ এবং আউটপুট হয় স্লটে আলাদাভাবে ইনস্টল করা একটি পৃথক ভিডিও কার্ড দ্বারা বা একটি বিশেষ গ্রাফিক্স প্রসেসর দ্বারা, অতিরিক্তভাবে মাদারবোর্ডে সোল্ডার করা হয়েছিল।

2006 সালে সবকিছু বদলে যায়, যখন প্রসেসর নির্মাতা অ্যাডভান্সড মাইক্রো ডিভাইস (বা সংক্ষেপে এএমডি) গ্রাফিক্স চিপ ডেভেলপার ATI টেকনোলজিস কিনেছিল। এবং ইতিমধ্যে তিন বছর পরে, প্রথমে মোবাইল সেগমেন্টে (ল্যাপটপ), এবং একটু পরে "ডেস্কটপ" বিভাগে, এএমডি তথাকথিত হাইব্রিড প্রসেসর তৈরি করে।

এই ধরনের CPU-গুলির একটি বিশেষ বৈশিষ্ট্য হল একটি মোটামুটি শক্তিশালী গ্রাফিক্স প্রসেসর যা কম্পিউটিং কোরের পাশে একটি প্লেটে সোল্ডার করা হয়। এই জাতীয় হাইব্রিড সিপিইউ ব্যবহার করার সময়, আপনার আর একটি পৃথক ভিডিও কার্ড বা মাদারবোর্ডে একটি পৃথক চিপের প্রয়োজন নেই, যা সম্ভাব্য ক্রেতার জন্য উল্লেখযোগ্যভাবে অর্থ সাশ্রয় করে। একই সময়ে, এএমডি একমাত্র শর্ত মেনে চলে - প্রসেসরের গ্রাফিক্স কোর, রিলিজের সময়, বর্তমান গেমগুলি শুধুমাত্র ন্যূনতম গ্রহণযোগ্য পারফরম্যান্সের সাথে "চালাতে" সক্ষম। একদিকে, এই জাতীয় সিপিইউ একজন গেমারকে সাধারণত তার প্রিয় প্রকল্পগুলি খেলতে দেয় এবং অন্যদিকে, এই জাতীয় হাইব্রিড চিপ সম্পূর্ণ ভিডিও কার্ডগুলির সাথে প্রতিযোগিতা করে না।

আমরা এই নিবন্ধে AM4 সকেটের জন্য AMD দ্বারা তৈরি হাইব্রিড প্রসেসরের বর্তমান প্রজন্মের বিষয়ে কথা বলব না, যেহেতু প্রায় সমস্ত আইটি প্রকাশনা বর্তমান মডেলগুলি সম্পর্কে বিস্তারিত পরীক্ষা এবং পর্যালোচনা সহ লেখে। CPU-তে 2021 সালে কাজ করার সম্ভাবনার দিকে নজর দেওয়া আকর্ষণীয় যেগুলি অনেক আগে প্রকাশিত হয়েছিল এবং FM1 এবং FM2 সকেটের জন্য ডিজাইন করা হয়েছিল। তারা আজ ব্যবহারের জন্য কত পুরানো?

সুতরাং, 1 সালে উন্নত মাইক্রো ডিভাইস দ্বারা FM2010 সকেট চালু করা হয়েছিল এবং কম্পিউটার শিল্পের ইতিহাসে একটি ভিডিও কোর সহ প্রসেসরের প্রথম লাইন এটির জন্য প্রকাশ করা হয়েছিল। মোট, FM1-এর অধীনে সাতটি মডেল ছিল (সম্পূর্ণ তালিকার জন্য, দেখুন https://amd.news/obzor/spisok-processorov-socket-fm1/), যা 2 থেকে 4 কোর পর্যন্ত বহন করে। এই CPU লাইনগুলিকে A*-3**0 হিসাবে মনোনীত করা হয়েছিল, যেখানে তারকাচিহ্নগুলি মডেলের সঠিক নাম প্রদর্শনকারী সংখ্যা দ্বারা প্রতিস্থাপিত হয়েছিল।

আজ, অফিসের কাজগুলি ছাড়া অন্য কোনও কাজের জন্য 2- এবং 3-কোর সমাধানগুলি ব্যবহার করা খুব কমই বোঝা যায়। কিন্তু 4-কোর সিপিইউ (A6-3650 এবং পুরানো থেকে) এখনও অন্য কিছু করতে সক্ষম। এই জাতীয় প্রসেসর সহ একটি কম্পিউটার, যদি এতে 4 গিগাবাইট বা তার বেশি র‍্যাম থাকে তবে সমস্যা ছাড়াই কেবল একটি উন্নত টাইপরাইটার হিসাবে নয়, সম্পূর্ণ কার্যকরী বিনোদন কেন্দ্র হিসাবেও ব্যবহার করা যেতে পারে। এই ধরনের একটি সিস্টেম দশ বছর আগে থেকে ইন্টারনেট, সিনেমা এবং গেম সার্ফিং সঙ্গে মানিয়ে নিতে হবে. অবশ্যই, আপনার FM1 সকেটের জন্য কোনও প্রসেসর সহ আধুনিক খেলনা সম্পর্কে স্বপ্ন দেখা উচিত নয়।

FM2 এর অধীনে সমাধানগুলির সাথে পরিস্থিতি কিছুটা ভিন্ন। প্রথমত, এই মডেল পরিসরে ভিডিও কোর ছাড়াই বেশ কয়েকটি 2- এবং 4-কোর অ্যাথলন মডেল রয়েছে (এগুলি প্রত্যাখ্যান করা A-সিরিজ প্রসেসর যা একটি ভাঙা গ্রাফিক্স প্রসেসর রয়েছে)। এই ধরনের CPU-র জন্য এখনও একটি পৃথক ভিডিও কার্ড প্রয়োজন। কিন্তু অন্যান্য "A-" প্রসেসর, FM1 এর তুলনায়, কম্পিউটিং এবং ভিডিও উভয় অংশেই অনেক বেশি শক্তিশালী হয়ে উঠেছে। এবং যদি অল্প বয়স্ক 2-কোর মডেলগুলি 3nd এবং 2rd প্রজন্মের Core i3-এর স্তরে পারফর্ম করে, তাহলে পুরানো 4-কোর মডেলগুলির কার্যক্ষমতা আরও উন্নত Core i5 এবং একটি মোটামুটি শক্তিশালী ভিডিও কোরের মতোই থাকে৷

FM8 লাইনের CPU A10-A2-এ, Tomb Raider 2013 এবং GTA 5-এর মতো হিটগুলি সমস্যা ছাড়াই চলবে, যদিও সর্বোচ্চ গ্রাফিক্স সেটিংসের সাথে নয়। কিন্তু 2016 সালের আগে প্রকাশিত প্রায় সব গেমই আপনার পিসিতে কমবেশি আরামদায়ক বোধ করবে। https://amd.news/obzor/spisok-processorov-socket-fm2/ আপনি FM2 প্রসেসরের সম্পূর্ণ তালিকা দেখতে পারেন।

আমরা দেখতে পাচ্ছি, এমনকি সবচেয়ে কম বয়সী হাইব্রিড প্রসেসরগুলি নির্দিষ্ট ফাংশন সম্পাদন করতে যথেষ্ট সক্ষম নয়, যার অর্থ হল আপনার যদি এমন একটি পিসি থাকে তবে আপনি ভাল অর্থ সাশ্রয় করতে পারেন।

শুধু ভুলে যাবেন না: একটি অন্তর্নির্মিত ভিডিও কোর সহ সমস্ত CPU গুলি অনেক দ্রুত কাজ করে যদি RAM তথাকথিত DUAL মোডে থাকে (যখন মেমরি স্টিকগুলির আকার একই থাকে এবং একই রঙের স্লটে জোড়ায় জোড়ায় স্থাপন করা হয়) .

12 আগস্ট, 2021 8
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. DeSvErTi
    DeSvErTi
    4 ডিসেম্বর 2023 17:43
    আমার জন্য, ভিডিও কার্ড দেশগুলি অতীতের একটি জিনিস থাকা উচিত। বর্তমানে একটি প্রযুক্তিগত বিপ্লব চলছে। প্রত্যেকেরই আধুনিক এবং শক্তিশালী ভিডিও ক্যামেরা প্রয়োজন।
  2. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 18:07
    আমি সত্যই amd প্রসেসর পছন্দ করি না, এনভিডিয়া সেরা
  3. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    6 ডিসেম্বর 2023 05:46
    নিবন্ধটি আকর্ষণীয়, আমি প্রাপ্ত তথ্য ব্যবহার করব।
  4. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 13:26
    আমি নিশ্চিত নই, যেহেতু আমি সেগুলি বেশি ব্যবহার করার সুযোগ পাইনি, তাই আমি এনভিডিয়াতে বেশি আছি
  5. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 15:34
    নিবন্ধটি সাহায্য করেছে! খুব তথ্যপূর্ণ এবং মজার! ধন্যবাদ! 
  6. ইভান
    6 ডিসেম্বর 2023 22:21
    আমি নিবন্ধটি পড়েছি এবং বুঝতে পেরেছি যে আমার কম্পিউটার ইতিমধ্যেই প্রাচীন বিষ্ঠা, এবং আমার নতুন, আরও শক্তিশালী গেমগুলির উপর নির্ভর করা উচিত নয়(
  7. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 22:46
    এই নিবন্ধটি খুব সহায়ক ছিল, বেশ সহজ এবং দ্রুত, আপনাকে ধন্যবাদ

    আমি নিবন্ধটি পছন্দ করেছি, এটি পড়ার জন্য দরকারী, আমি এটি সুপারিশ করি
  8. স্ট্যাভোচনিক 2003
    8 জানুয়ারী, 2024 16:33
    ধন্যবাদ, এখন আমি জানি 2024 সালের গেমগুলির জন্য কোন প্রসেসর কিনতে হবে