FreePrograms.me

অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ারের বিদায়

Прощание с Adobe Flash Player


Adobe FlashPlayer সমর্থন করা বন্ধ করে দিয়েছে
 
2020 সালের ডিসেম্বরে, ইন্টারনেটের বিকাশের ইতিহাসে একটি উল্লেখযোগ্য ঘটনা ঘটেছে - অ্যাডোব সমর্থন করা বন্ধ করে দিয়েছে ফ্ল্যাশ প্লেয়ার. যাইহোক, এটি প্রত্যাশিত ছিল, কারণ প্রযুক্তিটি দীর্ঘদিন ধরে সেকেলে এবং অনিরাপদ বলে বিবেচিত হয়েছে আজ অন্যান্য মান প্রযোজ্য;
 
Adobe ডেভেলপারদের 5 থেকে শুরু হওয়া নতুন HTML2015 স্ট্যান্ডার্ডে স্যুইচ করতে বলেছে। দুই বছর পরে, কোম্পানি এই পণ্যের জন্য সমর্থন আসন্ন বন্ধ ঘোষণা করেছে...

কিন্তু, ইতিমধ্যে, এটি ছিল ফ্ল্যাশ যা ইন্টারনেট তৈরি করেছে যেমনটি আমরা আজ জানি। 
 
AdobeFlash কি?
 
ফ্ল্যাশ প্রযুক্তি 1996 সালে আবির্ভূত হয়েছিল সেই সময়ের আগে, ইন্টারনেটের সমস্ত পৃষ্ঠাগুলি স্থির ছিল। এটি ফ্ল্যাশ ছিল যা ওয়েবসাইটগুলিতে ভিডিও, অ্যানিমেশন এবং বিভিন্ন ইন্টারেক্টিভ বস্তু বাস্তবায়ন করা সম্ভব করেছিল। নতুন প্রযুক্তি খুব ছোট ভলিউমের মসৃণ অ্যানিমেশন সহ উচ্চ-মানের ভেক্টর গ্রাফিক্স আঁকা সম্ভব করেছে, যা ধীর ইন্টারনেটের সময়ে গুরুত্বপূর্ণ ছিল।
সত্য, সেই দূরবর্তী সময়ে এই আপাতদৃষ্টিতে প্রগতিশীল ঘটনাটিরও একটি খারাপ দিক ছিল। অনেক ওয়েবমাস্টার নতুন বৈশিষ্ট্যগুলিকে এতটাই পছন্দ করেছেন যে কিছু সাইট উজ্জ্বল ফ্ল্যাশিং ব্যানারের ক্যাকোফোনিতে পরিণত হয়েছে৷
 
ফ্ল্যাশ এমন একটি প্রযুক্তি যা আপনাকে ওয়েব পৃষ্ঠাগুলিতে বিভিন্ন মাল্টিমিডিয়া বিষয়বস্তু চালানোর অনুমতি দেয়। এটি ভিডিও এবং অডিও, গেমস এবং ইন্টারেক্টিভ অবজেক্ট হতে পারে যার সাথে ব্যবহারকারী ইন্টারঅ্যাক্ট করে। ফ্ল্যাশ অ্যানিমেটেড বিজ্ঞাপনও প্রদর্শন করে। যে ফাইলগুলি মাল্টিমিডিয়া প্রদর্শন করে সেগুলি SWF, FLV এবং F4V ফর্ম্যাটে আসে, তবে অবশ্যই সেগুলি চালানোর জন্য আপনার একটি পৃথক প্রোগ্রামের প্রয়োজন৷ সমস্ত ব্রাউজার ডিফল্টরূপে ফ্ল্যাশ বস্তু খেলতে পারে না; 
 
সমর্থন শেষ করার কারণ
 
সমর্থন বন্ধ করার একটি কারণ হল অর্থ। অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমের আবির্ভাবের আগে, ফ্ল্যাশ গেম সহ হাজার হাজার অ্যাগ্রিগেটর সাইট ইন্টারনেটে সফলভাবে পরিচালিত হয়েছিল। কিছু সময় পরে, এই গেমগুলি সামাজিক নেটওয়ার্কগুলিতে উপস্থিত হয়েছিল। পরিবর্তে, সফ্টওয়্যার বিকাশকারী, ওয়েবসাইট এবং সামাজিক নেটওয়ার্কগুলি নিজেদের মধ্যে লাভ ভাগ করে নেয়। যখন স্মার্টফোন একটি ব্যাপক ঘটনা হয়ে ওঠে, তখন গুগল এবং অ্যাপল এই সিদ্ধান্তে পৌঁছেছিল যে মোবাইল গেমের বাজার এতই আকর্ষণীয় যে তাদের এটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেওয়া দরকার। 
 
এটি করার জন্য, শুধুমাত্র মোবাইল অপারেটিং সিস্টেমে ফ্ল্যাশ সমর্থন পরিত্যাগ করা প্রয়োজন ছিল। মজার বিষয় হল, এটি একই সময়ে ঘটেছিল যখন Adobe মোবাইল গেম বিতরণের জন্য নিজস্ব প্ল্যাটফর্ম তৈরি করছে। ফলস্বরূপ, অ্যাডোব পিছু হটতে বাধ্য হয়েছিল এবং মোবাইল ডিভাইসের জন্য গেমগুলি ভুলে গিয়েছিল।
 
2007 সালে, প্রথম প্রজন্মের Apple iPhone উপস্থাপনের সময়, স্টিভ জবস বলেছিলেন যে নতুন iOS মোবাইল অপারেটিং সিস্টেম কখনই ফ্ল্যাশ সমর্থন করবে না। স্টিভ জবস প্রত্যাখ্যানের কারণ হিসাবে অন্যান্য সফ্টওয়্যার বিকাশকারীদের উপর নির্ভর করতে অ্যাপলের অনিচ্ছা এবং উচ্চ শক্তি খরচ উল্লেখ করেছেন। অ্যাপলের ফ্ল্যাশ পরিত্যাগের প্রভাবও এর বিতরণে পড়ে। 
 
যাইহোক, ব্যর্থতার কারণের আরেকটি সংস্করণ রয়েছে - প্রযুক্তির দুর্বলতা। প্রথম থেকেই, এই পণ্যটি এর "হোলিনেস" দ্বারা চিহ্নিত করা হয়েছিল। প্রথম ভাইরাস সনাক্তকরণ কেলেঙ্কারি 2002 সালে ফিরে আসে। তারপর থেকে, ফ্ল্যাশের বিভিন্ন দুর্বলতা সম্পর্কে তথ্য ঈর্ষণীয় নিয়মিততার সাথে উপস্থিত হয়েছে। প্রোগ্রামটি বহু-প্ল্যাটফর্ম, এবং এর অনেক দুর্বলতার কারণে, ফ্ল্যাশ সবসময় হ্যাকারদের কাছে জনপ্রিয়। 
 
2013 সালে, সারা বিশ্বের লক্ষ লক্ষ কম্পিউটার অ্যাঙ্গলার শোষণে আক্রান্ত হয়েছিল, যা আক্রমণকারীরা ক্রিপ্টো-র্যানসমওয়্যার বিতরণ করতে ব্যবহার করেছিল। অনেক মাস ধরে, অ্যাংলারকে সমস্ত পরিচিত অ্যান্টিভাইরাস প্রোগ্রাম দ্বারা দেখা যায়নি। 
 
2014 সালে, রেকর্ডেড ফিউচার একটি গবেষণা পরিচালনা করে যা দেখিয়েছিল যে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার সবচেয়ে হ্যাক হওয়া সফ্টওয়্যার পণ্য। সেই সময়ে ফ্ল্যাশ প্লেয়ারে 8টি সবচেয়ে বিখ্যাত "গর্ত"-এর মধ্যে 10টি ছিল এবং সমীক্ষায় মোট 425টি দুর্বলতা পাওয়া গেছে, উদাহরণস্বরূপ, রেকর্ড করা ভবিষ্যত প্রতিবেদনে দুর্বলতার জন্য মাইক্রোসফ্ট ইন্টারনেট এক্সপ্লোরার ব্রাউজার দ্বিতীয় স্থানে ছিল, কিন্তু 155টি। এটিতে গর্ত পাওয়া গেছে" - প্রায় তিনগুণ কম। Adobe সমর্থন শেষ না হওয়া পর্যন্ত দুর্বলতার সাথে সমস্যার সমাধান করেনি।
 
সফ্টওয়্যার ব্যবহার করার সম্ভাব্য ফলাফল
 
এটি বোঝা গুরুত্বপূর্ণ যে সমর্থন শেষ হওয়ার পরে, প্লেয়ারটি প্রতিদিন আরও দুর্বল হয়ে পড়বে। আপনার অপারেটিং সিস্টেমকে সংক্রমণ থেকে রক্ষা করতে, এই সফ্টওয়্যারটি সরানো ভাল। Adobe ঠিক এটিই করার পরামর্শ দেয়। আনইনস্টল করার পর, আপনি আর অফিসিয়াল সোর্স থেকে এই সফটওয়্যারটি ডাউনলোড করতে পারবেন না। 
 
আপনি যদি অফিসিয়াল Adobe ওয়েবসাইটে যান, আপনি দেখতে পাবেন যে FlashPlayer সহ পৃষ্ঠাটি আর বিদ্যমান নেই। এই মুহুর্তে, এই প্রোগ্রামটি শুধুমাত্র তৃতীয় পক্ষের সংস্থানগুলিতে বিতরণ করা হয়।
 
উইন্ডোজের জন্য আপডেটগুলি পরীক্ষা করার সময় আপনি প্রোগ্রাম ফাইলগুলি মুছতে পারেন, কারণ এই মুহুর্তে একটি পুরানো প্রোগ্রাম অপসারণের সুপারিশ সহ একটি বিজ্ঞপ্তি উপস্থিত হয়। বিভিন্ন সিস্টেম অপ্টিমাইজেশান প্রোগ্রাম যেমন CCleaner ব্যবহার করে ফ্ল্যাশ প্লেয়ার সরানোও সহজ। 
 
আনইনস্টল করার পরে, উইন্ডোজ 8, 10 এবং সার্ভার অপারেটিং সিস্টেমের ব্যবহারকারীরা সিস্টেম সেটিংসের মাধ্যমে আবার ফ্ল্যাশ প্লেয়ার ইনস্টল করতে সক্ষম হবে না; বিতরণটি অনিরাপদ হিসাবে চিহ্নিত হবে।
 
ফ্ল্যাশপ্লেয়ার কীভাবে প্রতিস্থাপন করবেন
 
কম্পিউটার থেকে প্রোগ্রাম ফাইল মুছে ফেলার আগে, অনেক ব্যবহারকারী সম্ভবত একটি সম্পূর্ণ যৌক্তিক প্রশ্ন জিজ্ঞাসা করবে কিভাবে Odnoklassniki এবং Vkontakte এ গেম খেলতে হয়, কিভাবে গান শুনতে হয় এবং ভিডিও দেখতে হয়? ব্রাউজার বিকাশকারীরা এই সমস্যা সম্পর্কে সচেতন, তাই তাদের মধ্যে অনেকেই ফ্ল্যাশ প্রযুক্তি সমর্থন করে এমন বিশেষ সংস্করণ প্রকাশ করেছে। উদাহরণস্বরূপ, ইয়ানডেক্স ব্রাউজার RBK গেমগুলির একটি বিশেষ সংস্করণ রয়েছে, যা সামাজিক নেটওয়ার্কগুলিতে পুরানো ফ্ল্যাশ গেমগুলিকে সমর্থন করে। অ্যাডোব ফ্ল্যাশের অ্যানালগগুলির মধ্যে একটি হল মাইক্রোসফ্ট থেকে সমাধান - সিলভারলাইট। এই ক্রস-ব্রাউজার সমাধানটি আপনাকে অ্যানিমেশন খুলতে দেয়, তবে এই মুহূর্তে প্রযুক্তিটিও পুরানো। আরেকটি সমাধান হল Ruffle, যাকে ডেভেলপাররা ফ্ল্যাশ প্লেয়ার এমুলেটর বলে। রাফল প্লাগইনটি Chrome স্টোরে ইনস্টল করার জন্য উপলব্ধ।
 
ফ্ল্যাশ বস্তু ওয়েবসাইট থেকে ডাউনলোড করা যাবে এবং আপনার কম্পিউটারে চালানো যাবে. ভিডিও, গেম এবং অন্যান্য অবজেক্ট ডাউনলোড করতে, আপনি ডাউনলোডহেলপার বা ডাউনলোড মাস্টার প্লাগইন ব্যবহার করতে পারেন। এছাড়াও আপনি Jdownloader বা Orbit Downloader ব্যবহার করে Flash ডাউনলোড করতে পারেন। আপনি SWF ফাইল প্লেয়ার বা ফ্ল্যাশ প্লেয়ার প্রজেক্টর ব্যবহার করে আপনার কম্পিউটারে ডাউনলোড করা ফাইলটি খুলতে পারেন।
 
ফ্ল্যাশপ্লেয়ার প্রতিস্থাপন করা কি অর্থপূর্ণ?
 
এটা জানা গুরুত্বপূর্ণ যে এই প্রযুক্তি ঝুঁকি ছাড়া ব্যবহার করা যাবে না। বর্তমানে, ফ্ল্যাশ প্লেয়ার কোডের প্রায় প্রতিটি লাইনে নিরাপত্তা ঝুঁকি রয়েছে। বিশেষজ্ঞরা বলছেন যে এই পণ্যটিকে সম্পূর্ণ নিরাপদ করার একমাত্র উপায় রয়েছে - এটি সম্পূর্ণরূপে স্ক্র্যাচ থেকে পুনরায় লেখা। অতএব, আপনি যদি আক্রমণকারীদের শিকার হতে না চান তবে ফ্ল্যাশ প্লেয়ার সম্পর্কে ভুলে যাওয়া ভাল।
 
দশ বছর ধরে, বিকাশকারীরা গেম, অ্যাপ্লিকেশন, অডিও এবং ভিডিওকে একটি নতুন ফর্ম্যাটে রূপান্তর করছে - HTML5। নতুন স্ট্যান্ডার্ডে উচ্চ স্তরের নিরাপত্তা রয়েছে, এটি সংস্থানগুলির জন্য কম দাবি করে এবং কখনও ক্র্যাশ হয় না, যেমনটি প্রায়শই ফ্ল্যাশের সাথে ঘটে। 
 
Adobe তার পণ্যের জন্য সমর্থন শেষ করার ঘোষণা করার পরে, অনেক সাইট দ্রুত নতুন স্ট্যান্ডার্ডে সামগ্রী স্থানান্তর করতে শুরু করে। তদনুসারে, আজ ফ্ল্যাশ শুধুমাত্র পরিত্যক্ত সাইটগুলিতে পাওয়া যায় যেগুলি দীর্ঘদিন ধরে আপডেট করা হয়নি।
জুন 06, 2021 4
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 19:51
    এটা খুবই দুঃখজনক যে হেডব্যান্ডটি সরানো হয়েছে, এটা লজ্জাজনক
  2. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 13:32
    পূর্বে, এটি ব্রাউজারে গেমগুলির জন্য সবচেয়ে জনপ্রিয় অ্যাপ্লিকেশনগুলির মধ্যে একটি ছিল।
  3. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 15:42
    এটি লজ্জাজনক যে অ্যাডোব ফ্ল্যাশ প্লেয়ার সরানো হয়েছিল, এটি এত ভাল প্রোগ্রাম ছিল! 
  4. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 22:56
    অবশ্যই এটি প্রোগ্রামটির জন্য দুঃখজনক, তবে আমি মনে করি তারা আরও উন্নত একটি খুঁজে পাবে