FreePrograms.me

কেন বায়োস হার্ড ড্রাইভ দেখতে পায়, কিন্তু উইন্ডোজ (পিসি) দেখে না?

БИОС видит жесткий диск а система нет



বেশিরভাগ ক্ষেত্রে একটি হার্ড ড্রাইভ সনাক্ত করার অপারেটিং সিস্টেমের সমস্যাটি কম্পিউটারে একটি নতুন HDD সংযোগ করার পরে ঘটে। এটি এই কারণে যে ডিভাইসটি প্রাথমিকভাবে ফর্ম্যাট করা হয়নি এবং এটি উইন্ডোজকে এই জাতীয় ডিভাইসের পার্টিশনগুলি দেখতে বাধা দেয়। তদুপরি, যদি ড্রাইভটি BIOS-এ স্বীকৃত হয় তবে এর অর্থ এটি কাজ করছে। এই নিবন্ধটি একটি কম্পিউটার বা ল্যাপটপ হার্ড ড্রাইভ (অভ্যন্তরীণ বা বাহ্যিক) দেখতে না পেলে সমস্যা সমাধানের সমস্ত বিদ্যমান উপায় বর্ণনা করে। 


আপনি যদি প্রকাশনায় নীচের HDD পুনরুদ্ধার করার উপায় খুঁজে না পান তবে এটি একটি বাহ্যিক বা অভ্যন্তরীণ ড্রাইভ কিনা তা বিবেচ্য নয়। আপনার যদি সেন্ট পিটার্সবার্গে ডেটা সংরক্ষণের সাথে মেরামতের প্রয়োজন হয় তবে এটি স্মার্টটপে করা হয়, পৃষ্ঠাটির লিঙ্ক https://smart-top.ru/2022/12/17/vosstanovlenie-zhjostkih-diskov-ssd-ili-dannyh- s-nih/. কখনও কখনও এটি শুধুমাত্র ড্রাইভ থেকে তথ্য নিষ্কাশন করা সম্ভব হতে পারে; যদি ম্যাগনেটিক হেড বা প্লেটের সমস্যা থাকে তবে ড্রাইভটি পুনরুদ্ধারযোগ্য নাও হতে পারে। 


[ব্যানার_রোটেটর]
{ব্যানার_রোটেটর}
[/ব্যানার_রোটেটর]

উইন্ডোজে হার্ড ড্রাইভের দৃশ্যমানতা পুনরুদ্ধার করা হচ্ছে



একটি স্ট্যান্ডার্ড পরিস্থিতিতে, আপনি জটিল ম্যানিপুলেশন এবং তৃতীয় পক্ষের প্রোগ্রামগুলি ব্যবহার না করে অপারেটিং সিস্টেমের অভ্যন্তরীণ সরঞ্জামগুলি ব্যবহার করে সমস্যার সমাধান করতে পারেন। সুতরাং, পুরো সমস্যাটি ড্রাইভের ভার্চুয়াল অবস্থা সম্পর্কিত সফ্টওয়্যার শেলের সিস্টেম সীমাবদ্ধতার মধ্যে রয়েছে, যা ডিরেক্টরিতে পার্টিশনগুলি প্রদর্শনের অনুমতি দেয় না।  "আমার কম্পিউটার" .

Жесткий диск не отображается в Моем компьютере



ম্যানুয়াল ফরম্যাটিং



এই বিকল্পটি ব্যবহারকারীদের জন্য উপযুক্ত যারা সবেমাত্র একটি হার্ড ড্রাইভ সংযুক্ত করেছেন। এই ক্ষেত্রে, OS কেবল ডিভাইসটি দেখতে নাও পারে, তাই আপনাকে প্রথমে এটি ব্যবহার করে ফর্ম্যাট করতে হবে সিস্টেম ইউটিলিটি, যা যদিও সংযুক্ত ড্রাইভ প্রদর্শন করে "আমার কম্পিউটার" তিনি সেখানে নেই এই সমস্যা সমাধানের জন্য, নীচের নির্দেশাবলী অনুসরণ করুন:

  1. মেনু উপর Пуск আইটেমটিতে ক্লিক করুন "কন্ট্রোল প্যানেল" .

Панель управления в меню Пуск



আরও সুবিধাজনক অনুসন্ধানের জন্য, শব্দের বিপরীতে যে উইন্ডোটি খোলে তার উপরের ডানদিকে কোণায় "দেখুন", একটি বিভাগ নির্বাচন করুন "বড় আইকন". প্রদর্শিত আইকনগুলির মধ্যে, আপনাকে প্যারামিটারে যেতে হবে "প্রশাসন".

Раздел Администрирование в Панели управления



পরবর্তী, নির্বাচন করুন "কম্পিউটার ব্যবস্থাপনা" প্রস্তাবিত তালিকা থেকে।

Управление компьютером в Windows



বাম কলামে পরবর্তী উইন্ডো খোলার পরে, লাইনে ক্লিক করুন "ডিস্ক ব্যবস্থাপনা".

Список подключенных накопителей в Управлении дисками



এই টুলটি কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত বিদ্যমান পার্টিশন এবং অতিরিক্ত স্টোরেজ ড্রাইভ প্রদর্শন করে। আপনার একটি ভলিউম প্রয়োজন যা লেবেল করা হবে "অচিহ্নিত এলাকা", যা সহজ ভাষায় এর বিন্যাসহীন অবস্থাকে বোঝায়।

এই অনির্বাচিত ভলিউমের উপর ডান-ক্লিক করুন এবং প্রদর্শিত সাবমেনুতে, কমান্ডটি ক্লিক করুন "ফর্ম্যাট". এর পরে, OS আপনাকে ক্রিয়াটি নিশ্চিত করতে বলবে, যার পরে প্রাথমিক সেটআপ পাওয়া যাবে, যেখানে আপনাকে উপযুক্ত ফাইল সিস্টেম নির্দিষ্ট করতে হবে এবং ডিভাইসটির নাম দিতে হবে।

Настройки форматирования жесткого диска



প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়ে গেলে, আপনার পিসি পুনরায় চালু করুন, এটি চালু করার পরে, খুলুন "আমার কম্পিউটার" এবং নিশ্চিত করুন যে পূর্বে অদৃশ্য HDD প্রদর্শিত হয়েছে।


বিঃদ্রঃ! ভুলে যাবেন না যে বিন্যাসটি এতে সঞ্চিত যেকোন ফাইল সম্পূর্ণ পরিষ্কার করে। তাই সাবধানে উইন্ডোতে প্রয়োজনীয় ভলিউম নির্বাচন করুন "ডিস্ক ব্যবস্থাপনা"ঘটনাক্রমে গুরুত্বপূর্ণ তথ্য মুছে ফেলা এড়াতে।


একটি HDD পুনরুদ্ধার করা যখন এটি Windows এ সম্পূর্ণরূপে অনুপস্থিত



একটি সাধারণ ম্যানুয়াল উপরে বর্ণিত হয়েছে কোন অতিরিক্ত অসুবিধা ছাড়াই। তবে এটিও ঘটে যে ড্রাইভটিকে সিস্টেম ইউনিটে সংযুক্ত করার পরে, এটি স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম সরঞ্জামগুলির দ্বারা মোটেই সনাক্ত করা যায় না। পরিস্থিতি থেকে বেরিয়ে আসার 3টি প্রধান উপায় রয়েছে।

পদ্ধতি 1: সংযোগ এবং তারের পরীক্ষা করা



এটি যতই তুচ্ছ মনে হোক না কেন, প্রায়শই ত্রুটিটি সিস্টেম ইউনিট থেকে আসা HDD সংযোগকারী এবং প্লাগগুলির ভুল সংযোগের মধ্যে থাকে। এটি একটি খারাপ সংযোগ বা একটি ক্ষতিগ্রস্থ তার হতে পারে, প্রতিস্থাপন যা সবকিছু ঠিক করবে৷

তারগুলি পরীক্ষা করা সহজ করতে, আপনি টিপে BIOS এ প্রবেশ করতে পারেন F2 অথবা মুছে ফেলা কম্পিউটার বুটের একেবারে শুরুতে।

আরও পড়ুন: কিভাবে একটি কম্পিউটারে BIOS এ প্রবেশ করবেন

এরপরে আপনাকে বিভাগটি খুলতে হবে "প্রধান" এবং নিশ্চিত করুন যে শেল সংযুক্ত ড্রাইভটি দেখে। যদি এটি না হয়, তাহলে সংযোগগুলি পরীক্ষা করুন বা তারের পরিবর্তন করুন। উপরন্তু, আমরা অবশ্যই মাদারবোর্ডের সাথে ড্রাইভ সংযোগকারী পোর্ট পরিবর্তন করার পরামর্শ দিই। একটি নিয়ম হিসাবে, এটিতে বেশ কয়েকটি SATA সংযোগকারী রয়েছে, তাই কেবল HDDটিকে অন্য একটি বিনামূল্যের সাথে পুনরায় সংযোগ করুন।

Проверка видимости жесткого диска в BIOS



পদ্ধতি 2: বিশেষ ইউটিলিটি ব্যবহার করে



যখন BIOS-এ একটি হার্ড ড্রাইভ থাকে, কিন্তু উইন্ডোজ তার ডিরেক্টরিগুলি সনাক্ত করতে পারে না, তখন আপনার পার্টিশন ম্যাজিক বা অ্যাক্রোনিস ডিস্ক ডিরেক্টরের মতো প্রোগ্রামগুলি ব্যবহার করা উচিত। এই অ্যাপ্লিকেশনগুলির কার্যকারিতার একটি বিশাল পরিমাণ রয়েছে এবং একটি স্টোরেজ ডিভাইসের কার্যকারিতা সম্পর্কিত সবচেয়ে জটিল সমস্যাগুলি সমাধান করতে সক্ষম। এই জাতীয় প্রোগ্রামের মাধ্যমে আপনি একটি নতুন HDD সনাক্ত করতে পারেন, এটি ফর্ম্যাট করতে পারেন এবং সিস্টেমকে পার্টিশনগুলি প্রদর্শন করতে বাধ্য করতে পারেন "আমার কম্পিউটার".

নীচের লিঙ্কে নিবন্ধের পদ্ধতি 1-এ তৃতীয় পক্ষের সফ্টওয়্যার সহ ফর্ম্যাটিং প্রক্রিয়া সম্পর্কে আরও পড়ুন৷

আরও পড়ুন: আপনার হার্ড ড্রাইভ ফর্ম্যাট করা হচ্ছে

পদ্ধতি 3: BIOS আপডেট করুন



আপনি যদি উপরে বর্ণিত সমস্ত কিছু চেষ্টা করে থাকেন এবং শেষ পর্যন্ত ড্রাইভটি শেল বা উইন্ডোজে দৃশ্যমান না হয় তবে সম্ভবত BIOS এবং নতুন ডিভাইসের মধ্যে সফ্টওয়্যার অসঙ্গতি রয়েছে। এটি ঘটে যখন উপাদানগুলির প্রকাশের তারিখগুলির মধ্যে পার্থক্য 5 বছরের বেশি হয়, যা পুরানো নিয়ন্ত্রণ ফাইলগুলির কারণে হয়, যার কার্যকরী কোডগুলি একটি আধুনিক ড্রাইভের উদ্ভাবনগুলি সনাক্ত করতে পারে না।

মাদারবোর্ড ডেভেলপারের অফিসিয়াল ওয়েবসাইট থেকে সর্বশেষ আপডেট ডাউনলোড করে আপনাকে BIOS রিফ্ল্যাশ করতে হবে। আপনি নীচের লিঙ্কে ক্লিক করে শেল আপডেট প্রক্রিয়া সম্পর্কে আরও জানতে পারেন।


উপসংহার



নীতিগতভাবে, এমন কোনও পরিস্থিতি নেই যখন একটি সংযুক্ত নতুন হার্ড ড্রাইভ অপারেটিং সিস্টেমের সাথে সিঙ্ক্রোনাইজ করা যায় না। ব্যতিক্রমটি হল ডিভাইসটি নিজেই কাজ করছে না, বা পিসিটি খুব পুরানো, যার জন্য সর্বশেষ BIOS আপডেটটিও খুব পুরানো।

27 আগস্ট, 2018 9
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. valery
    25 জানুয়ারী, 2020 07:03
    PC BIOS হল UEFI। একটি পৃথক হার্ড ড্রাইভে দ্বিতীয় উইন্ডোজ 10 ইনস্টল করার পরে, পূর্ববর্তী উইন্ডোজ 7 চালানো বন্ধ হয়ে গেছে, যদিও ডিস্ক নিজেই এবং এর বিষয়বস্তু দৃশ্যমান। সাত সহ মূল ডিস্ক থেকে UEFI এর মাধ্যমে চালু করার প্রচেষ্টা কোন ফলাফল দেয় না। দশ আবার শুরু হয়। পরিস্থিতি থেকে উত্তরণের উপায় ও কারণ কী? ধন্যবাদ।
  2. অন্যায়ের প্রতিশোধ
    অন্যায়ের প্রতিশোধ
    26 ডিসেম্বর 2020 01:08
    আমি Intel® Rapid Storage Technology ইনস্টল করে আমার সমস্যার সমাধান করেছি
    https://downloadcenter.intel.com/download/28992?v=t
  3. Владимир
    Владимир
    মার্চ 30, 2021 17:01
    আপনাকে অনেক ধন্যবাদ!
    এটা সাহায্য করেছিল। একজন দক্ষ লেখক সবকিছু সঠিকভাবে বর্ণনা করেছেন। ইয়ানডেক্সের অপেশাদারদের মতো নয়।
  4. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    3 ডিসেম্বর 2023 23:34
    আপনি বলছি চমৎকার, খুব শান্ত নিবন্ধ. সবকিছুই ভালো লেখা।
  5. ahhlov
    ahhlov
    4 ডিসেম্বর 2023 20:49
    খুব দরকারী নিবন্ধ! সাহায্য করেছে! ধন্যবাদ! 
  6. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 20:22
    পিসিকে হার্ড ড্রাইভ দেখার জন্য কী করতে হবে তা বের করুন
  7. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 13:48
    আমিও একই সমস্যার সম্মুখীন হয়েছিলাম, আমি কীভাবে এটি সমাধান করেছি তা মনে নেই
  8. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 23:29
    স্পষ্টভাবে এবং স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয়েছে, আমি সত্যিই এটি পছন্দ করেছি, আমি এটি সুপারিশ