FreePrograms.me

USB এর মাধ্যমে বাহ্যিক হার্ড ড্রাইভ সনাক্ত করা হয় না: সমস্যার কারণ

Не определяется внешний жесткий диск по USB: причины возникновения неполадки

ডিজিটাল স্টোরেজের যুগে, ব্যবহারকারীরা অতিরিক্ত ডিভাইস - বাহ্যিক হার্ড ড্রাইভগুলির সাহায্যে তাদের কম্পিউটারের মেমরি ক্রমবর্ধমানভাবে প্রসারিত করছে, যা তাদের বেশ কয়েকটি গিগাবাইট থেকে বেশ কয়েকটি টেরাবাইটে সহায়ক স্টোরেজ যোগ করতে দেয়। এই নিবন্ধে, আমরা যখন USB এর মাধ্যমে সংযুক্ত একটি বাহ্যিক হার্ড ড্রাইভ কম্পিউটার দ্বারা সনাক্ত না করা হয় তখন আমরা সমস্যার সমাধানগুলি ঘনিষ্ঠভাবে দেখব।

USB এর মাধ্যমে একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সংযোগ করার সাথে একটি সমস্যা বিভিন্ন কারণে দেখা দিতে পারে, যার সর্বাধিক সংখ্যা এই নিবন্ধে স্পর্শ করা হবে৷

কারণ 1: USB কেবল ত্রুটিপূর্ণ



প্রথমত, যদি ডিভাইসটি USB এর মাধ্যমে সনাক্ত করতে না চায়, তাহলে আপনাকে নিশ্চিত করতে হবে যে কম্পিউটারটিকে হার্ড ড্রাইভের সাথে সংযোগকারী USB তারটি সঠিকভাবে কাজ করছে। এটি করার সবচেয়ে সহজ উপায় হ'ল এই তারের মাধ্যমে কম্পিউটারের সাথে অন্য কোনও ডিভাইস সংযোগ করা - যদি এটি সনাক্ত না হয় তবে তারটি প্রতিস্থাপন করা উচিত।

কারণ 2: ড্রাইভার সমস্যা



যদি তারের সাথে সমস্যা না হয়, তাহলে আপনার নিশ্চিত হওয়া উচিত যে বাহ্যিক হার্ড ড্রাইভ ড্রাইভারগুলি সঠিকভাবে কাজ করছে।

  1. এটি করতে, একটি উইন্ডো খুলুন "কন্ট্রোল প্যানেল" এবং বিভাগে যান "ডিভাইস ম্যানেজার".

    Не определяется внешний жесткий диск по USB: причины возникновения неполадки


  2. সংযুক্ত ডিভাইসগুলির মধ্যে আপনার বাহ্যিক হার্ড ড্রাইভ খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং নির্বাচন করুন "ডিভাইস অপসারণ".



  3. কম্পিউটার থেকে হার্ড ড্রাইভ সংযোগ বিচ্ছিন্ন করুন, এবং তারপর আবার সংযোগ করুন। সিস্টেমটি ড্রাইভারগুলির একটি নতুন ইনস্টলেশন সম্পাদন করবে, যার ফলস্বরূপ ডিভাইসটি সঠিকভাবে কাজ করতে পারে।


কারণ 3: পুষ্টির অভাব



একটি হার্ড ড্রাইভ একটি ফ্ল্যাশ ড্রাইভের চেয়ে অনেক বেশি জটিল ডিভাইস। এতে অনেক যান্ত্রিক উপাদান রয়েছে, তাই এর জন্য আরও শক্তি প্রয়োজন। একটি নিয়ম হিসাবে, যদি আপনি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ সরাসরি না, কিন্তু স্প্লিটার (ইউএসবি হাব) এর মাধ্যমে সংযুক্ত করেন তবে একই সমস্যা দেখা দেয়। কিছু ক্ষেত্রে, একটি সস্তা চাইনিজ ইউএসবি ক্যাবল ব্যবহারের কারণে সমস্যা হতে পারে।

এই ক্ষেত্রে, আপনার ডিভাইসটিকে সরাসরি কম্পিউটারের সাথে সংযুক্ত করা উচিত। আপনি যদি তারের গুণমান সম্পর্কে অনিশ্চিত হন তবে এটি প্রতিস্থাপন করুন, বিশেষত নামী নির্মাতাদের কাছ থেকে সমাধান ব্যবহার করে।

কারণ 4: হার্ড ড্রাইভ ব্যর্থতা



হার্ড ড্রাইভ নিজেই একটি ভঙ্গুর ডিভাইস, তাই এটির যান্ত্রিক ক্ষতি হওয়ার একটি উচ্চ সম্ভাবনা রয়েছে যা এটির সঠিক অপারেশন নিশ্চিত করতে পারে না।

যদি ডিভাইসটি সবেমাত্র কেনা হয়ে থাকে, আমরা আপনাকে অবিলম্বে ওয়ারেন্টির অধীনে এটি ফেরত দেওয়ার পরামর্শ দিই। যদি হার্ড ড্রাইভ হঠাৎ এইভাবে আচরণ করতে শুরু করে, তাহলে আপনার এটিকে ওয়ারেন্টির অধীনে ডায়াগনস্টিকসের জন্য জমা দেওয়া উচিত।

কারণ 5: USB পোর্ট দ্বন্দ্ব (USB পোর্টের ত্রুটি)



আপনি যদি আপনার বাহ্যিক হার্ড ড্রাইভটিকে USB 3.0 এর সাথে সংযুক্ত করে থাকেন তবে এটিকে অন্য USB 2.0 পোর্টে পুনরায় সংযোগ করার চেষ্টা করুন৷ পোর্টটি ত্রুটিপূর্ণ হওয়ার সম্ভাবনার ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য।

কারণ 6: BIOS-এ USB সমর্থন নিষ্ক্রিয়



এটি সমস্যার একটি বিরল কারণ, কারণ এই ক্ষেত্রে, আপনার USB-সংযুক্ত স্টোরেজ ডিভাইসগুলির কোনোটিই কাজ করবে না৷

যদি এটি আপনার ক্ষেত্রে হয়, তাহলে আপনাকে USB কার্যকারিতা সক্ষম করতে BIOS সেটিংসে যেতে হবে।

  1. এটি করার জন্য, আপনাকে আপনার কম্পিউটার চালু করতে হবে বা এটি পুনরায় চালু করতে বাধ্য করতে হবে। স্টার্টআপের একেবারে প্রাথমিক পর্যায়ে, আপনার BIOS-এ প্রবেশের জন্য দায়ী বোতামটি বারবার টিপতে শুরু করা উচিত (বেশিরভাগ ক্ষেত্রে, F1, F2 এবং Del এই ধরনের কী হিসাবে ব্যবহৃত হয়)।

  2. BIOS সেটআপের আরও অগ্রগতি আপনার কম্পিউটারে ইনস্টল করা সংস্করণের উপর নির্ভর করে। বেশিরভাগ ক্ষেত্রেই আপনাকে বিভাগটি খুঁজে বের করতে হবে "ইন্টিগ্রেটেড পেরিফেরাল" এবং এতে প্যারামিটার সক্রিয় করুন "ইউএসবি ইএইচসিআই কন্ট্রোলার" বা "লেগেসি ইউএসবি স্টোরেজ সনাক্ত করুন". আপনি যদি পরিবর্তন করেন, তাহলে প্রস্থান করার আগে আপনার সেটিংস সংরক্ষণ করতে ভুলবেন না।


কারণ 7: ভুল ড্রাইভ লেটার অ্যাসাইনমেন্ট



এমন পরিস্থিতি রয়েছে যখন উইন্ডোজ ভুলভাবে একটি হার্ড ড্রাইভকে একটি চিঠি বরাদ্দ করে যা ইতিমধ্যে কম্পিউটারে অন্য ড্রাইভে বরাদ্দ করা হয়েছে। এই ক্ষেত্রে, ডিভাইসটি USB এর মাধ্যমে সংযুক্ত হিসাবে সনাক্ত করা হবে, তবে, আপনি স্টোরেজ ব্যবহার করতে পারবেন না।

  1. এই সম্ভাব্য সমস্যাটি পরীক্ষা করতে, মেনু খুলুন "কন্ট্রোল প্যানেল" এবং বিভাগে যান "প্রশাসন".



  2. পপ-আপ উইন্ডোতে, শর্টকাটে ডাবল-ক্লিক করুন "কম্পিউটার ব্যবস্থাপনা".



  3. স্ক্রিনে একটি উইন্ডো প্রদর্শিত হবে, যার বাম দিকে আপনাকে বিভাগটি খুলতে হবে "ডিস্ক ব্যবস্থাপনা". স্ক্রীনটি আপনার কম্পিউটারের সমস্ত ড্রাইভ প্রদর্শন করবে। মেমরি আকারের উপর ভিত্তি করে, আপনার হার্ড ড্রাইভ কোথায় তা নির্ধারণ করুন, এটিতে ডান-ক্লিক করুন এবং বিকল্পটি নির্বাচন করুন "ড্রাইভ লেটার বা ড্রাইভ পাথ পরিবর্তন করুন".



  4. একটি উইন্ডো পর্দায় পপ আপ হবে যেখানে আপনাকে একটি নতুন ড্রাইভ অক্ষর বরাদ্দ করতে হবে, যার পরে আপনি পরিবর্তনগুলি সংরক্ষণ করতে পারবেন।


কারণ 7: হার্ড ড্রাইভ ফরম্যাট করা হয় না



যদি ডিভাইসটি সাধারণত কম্পিউটার দ্বারা সনাক্ত করা হয়, কিন্তু স্টোরেজ ব্যবহার করা যায় না, আমরা উপসংহারে আসতে পারি যে ডিভাইসটি কম্পিউটারে ব্যবহারের জন্য প্রস্তুত নয়।

  1. বিভাগে যান "ডিস্ক ব্যবস্থাপনা". এটি কীভাবে করবেন তা পূর্ববর্তী পদ্ধতিতে বর্ণিত হয়েছে।

  2. ডিস্কের মধ্যে আপনার ডিভাইসটি খুঁজুন এবং বাম মাউস বোতামের এক ক্লিকে এটি নির্বাচন করুন।

  3. তার তথ্য নীচে প্রদর্শিত হবে. আপনি যদি "আনঅলোকেটেড" বিকল্পটি দেখতে পান তবে এটিতে ডান ক্লিক করুন এবং বিকল্পটি নির্বাচন করুন "সাধারণ ভলিউম তৈরি করুন".



  4. সিস্টেম প্রম্পট অনুসরণ করে সহজ ভলিউম তৈরি সম্পূর্ণ করুন।
এইগুলি হল প্রধান কারণ যা USB এর মাধ্যমে একটি কম্পিউটারের সাথে সংযুক্ত একটি বাহ্যিক হার্ড ড্রাইভের ক্রিয়াকলাপকে প্রভাবিত করে। আপনি যদি সমস্যাটি সমাধান করার অন্যান্য উপায় জানেন তবে সেগুলি মন্তব্যে ভাগ করুন।
নভেম্বর 11, 2017 8
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শিরীষের গুঁড়ো
    চমত্কার সাইট. এখানে অনেক দরকারী তথ্য আছে. আপনার প্রচেষ্টার জন্য ধন্যবাদ!
  2. আন্দ্রেয়া
    22 মে, 2021 07:03
    হার্ড ড্রাইভ এবং ইউএসবি সাধারণ সমস্যা। আমার মত সাধারণ ব্যবহারকারীদের সাহায্য করার জন্য আপনাকে ধন্যবাদ
  3. শেলডন
    23 মে, 2021 00:54
    আমি এখানে এই নিবন্ধটি না পাওয়া পর্যন্ত আমি দীর্ঘ সময়ের জন্য সংগ্রাম করেছি। ধন্যবাদ!
  4. রাইডার
    23 মে, 2021 12:48
    দরকারী তথ্যের জন্য আপনাকে ধন্যবাদ
  5. Glenda
    জুন 3, 2021 00:12
    এটা চমৎকার যে আপনি বহিরাগত ডিভাইস সম্পর্কে পর্যালোচনা লেখা শুরু করার সিদ্ধান্ত নিয়েছে। এটি একটি অত্যন্ত প্রয়োজনীয় উদ্যোগ। ধন্যবাদ!
  6. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 15:30
    অনেকক্ষণ ধরে ভাবলাম হার্ডড্রাইভ খুলবে না কেন! অনুচ্ছেদটির জন্য ধন্যবাদ! ধন্যবাদ! 
  7. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 16:26
    আমারও একই সমস্যা ছিল, দেখা গেল যে তারটি ত্রুটিপূর্ণ ছিল
  8. স্ট্যাসন
    স্ট্যাসন
    6 ডিসেম্বর 2023 22:57
    এই নিবন্ধটির জন্য আমার রেটিং 5, যদিও অন্যরা এটিকে খারাপভাবে রেট করেছে