FreePrograms.me

ভিডিও কার্ডের তাপমাত্রা নিরীক্ষণ

Наблюдение за температурой видеокарты


সবচেয়ে গুরুত্বপূর্ণ সূচকগুলির মধ্যে একটি হল ভিডিও কার্ডের তাপমাত্রা - এটি নিয়মিত এবং পদ্ধতিগতভাবে পর্যবেক্ষণ করা আবশ্যক। আপনি যদি অলস হন এবং ভিডিও কার্ডটি কখনও চেক না করেন, তাহলে আপনি পাবেন এবং সাইন ইন করবেন: এটি হল, একটি ব্যয়বহুল এবং জীর্ণ-আউট ভিডিও অ্যাডাপ্টারে অবস্থিত গ্রাফিক্স চিপের দীর্ঘ-প্রতীক্ষিত ওভারহিটিং।

উপলব্ধ পদ্ধতি সম্পর্কে



এই নিবন্ধে আমরা একটি ভিডিও কার্ডের তাপমাত্রা নিরীক্ষণের জন্য দুটি বিকল্প দেখব: একটি যার জন্য একটি অতিরিক্ত ইউটিলিটি প্রয়োজন, এবং অন্যটি অতিরিক্ত সরঞ্জামের প্রয়োজন, একটি পাইরোমিটার নামক একটি ডিভাইস৷

বিকল্প 1: একটি পাইরোমিটার ব্যবহার করে পরিমাপ



দুর্ভাগ্যবশত, গ্রাফিক্স অ্যাডাপ্টারের মুদ্রিত সার্কিট বোর্ডের সমস্ত উপাদান সেন্সর দিয়ে সজ্জিত নয়: উদাহরণস্বরূপ, একটি মেমরি চিপ বা পাওয়ার সাবসিস্টেম। যাইহোক, এই উপাদানগুলির অত্যধিক লোডের অধীনে অতিরিক্ত গরম করার অভ্যাস রয়েছে এবং আরও নির্দিষ্টভাবে, গ্রাফিক্স অ্যাডাপ্টারকে ওভারক্লক করার সময়।

Наблюдение за температурой видеокарты


এইভাবে তাপমাত্রা পরিমাপ করতে, আপনার একটি বিশেষ ডিভাইসের প্রয়োজন হবে - একটি পাইরোমিটার। পরিমাপ নিজেই বেশ সহজ: আপনাকে বোর্ডের উপাদানগুলিতে ডিভাইসের মরীচি নির্দেশ করতে হবে এবং তাপমাত্রা পরিমাপ করতে হবে।

বিকল্প 2: বিশেষ প্রোগ্রাম ব্যবহার করে



তাপমাত্রা পরিমাপ করতে ব্যবহার করা ইউটিলিটিগুলিকে মানসিকভাবে দুটি উপগোষ্ঠীতে ভাগ করা যেতে পারে: তথ্যগত (যেখানে আপনি শুধুমাত্র সূচকগুলি নিরীক্ষণ করতে পারেন) এবং ডায়াগনস্টিক (যেটিতে আপনি আপনার কম্পিউটার পরীক্ষা করতে পারেন)।

GPU-Z প্রথম ধরনের একটি প্রোগ্রাম। এর সাহায্যে, আপনি নোডগুলির লোডের স্তর ট্র্যাক করতে পারেন, পাশাপাশি ভিডিও কার্ড - মডেল, ভিডিও মেমরির পরিমাণ এবং প্রসেসরের ফ্রিকোয়েন্সি সম্পর্কে তথ্য খুঁজে পেতে পারেন। ট্যাবে এই তথ্য খুঁজুন "সেন্সর".



ইউটিলিটি আপনাকে সর্বনিম্ন বা সর্বোচ্চ এবং গড় মানগুলির প্রদর্শন কনফিগার করতে দেয়। আপনি যদি সর্বোচ্চ লোডের অধীনে গ্রাফিক্স অ্যাডাপ্টারটি উত্তপ্ত হওয়ার তাপমাত্রায় আগ্রহী হন তবে আইটেমটিতে ক্লিক করুন "সর্বোচ্চ পড়া দেখান" ড্রপ-ডাউন মেনুতে। ভিডিও কার্ডটি "লোড" করার জন্য, আপনাকে 30-40 মিনিটের জন্য একটি শক্তিশালী গেম চালাতে হবে। প্রোগ্রামটি স্বয়ংক্রিয়ভাবে ভিডিও কার্ডের সর্বোচ্চ তাপমাত্রা সনাক্ত করবে।



আরও উন্নত ইউটিলিটি রয়েছে - Furmark, যা আপনাকে ভিডিও কার্ড সেন্সর থেকে রিডিং নিরীক্ষণ করতে এবং তাদের মান পড়তে দেয়।
  1. প্রথমত, ইউটিলিটি চালান, তারপর বোতামে ক্লিক করুন "GPU চাপ পরীক্ষা".



  2. এর পর ক্লিক করুন "যাওয়া"বিশ্বাস করা শুরু করতে।



  3. আপনার সম্মতির পরে, "লোমশ ডোনাট" পরীক্ষা শুরু হবে - অর্থাৎ, ব্যবহারকারীদের দ্বারা বলা বেঞ্চমার্ক। স্ক্রিনের নীচে একটি স্কেল রয়েছে যেখানে আপনি তাপমাত্রা পরিবর্তন দেখতে পারেন। গ্রাফটি একটি কঠিন সরলরেখায় পরিণত না হওয়া পর্যন্ত পর্যবেক্ষণ চালিয়ে যাওয়া প্রয়োজন: এর মানে হল তাপমাত্রা বৃদ্ধি বন্ধ হয়ে গেছে।


এই নিবন্ধে, আমরা একটি ভিডিও কার্ডের গরম পরিমাপের বিকল্পগুলি দেখেছি, যা আপনাকে সময়মতো সমস্যাটি সনাক্ত করতে এবং এটি ঠিক করতে দেয়।
ফেব্রুয়ারী 03, 2018 4
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    6 ডিসেম্বর 2023 11:18
    আমি ভিডিও কার্ডের অতিরিক্ত গরম হওয়ার বিষয়ে একটি ত্রুটি পেতে শুরু করেছি, আমি একটি নতুন অতিরিক্ত ফ্যান ইনস্টল করেছি, ত্রুটিটি অদৃশ্য হয়ে গেছে, তবে আমি অনুভব করি যে ভিডিও কার্ডটি এখনও গরম হচ্ছে।
  2. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 14:25
    আমি এমএসআই অটোবার্ন প্রোগ্রাম ব্যবহার করি, সেখানে ভক্তদেরও নিয়ন্ত্রণ করা খুব সহজ, ভিডিও কার্ডটি কীভাবে লোড হয়, কত ডিগ্রি, প্রসেসরের কত ডিগ্রি
  3. স্ট্যাসন
    স্ট্যাসন
    6 ডিসেম্বর 2023 23:13
    ভিডিও কার্ডের তাপমাত্রা পর্যবেক্ষণ করা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রক্রিয়া।
  4. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 23:57
    ভিডিও কার্ডের তাপমাত্রা পর্যবেক্ষণ করা খুবই গুরুত্বপূর্ণ, আমি পর্যবেক্ষণ করব