FreePrograms.me

মাইক্রোসফ্ট ওয়ার্ড 2010 নথিতে শিরোনাম এবং পাদচরণ সরানো হচ্ছে

Убираем колонтитулы в документе Microsoft Word 2010

মাইক্রোসফ্ট ওয়ার্ড ইলেকট্রনিক নথিগুলির সাথে কাজ করার জন্য সবচেয়ে জনপ্রিয় প্রোগ্রামগুলির মধ্যে একটি, এতে অন্তর্ভুক্ত রয়েছে মাইক্রোসফট অফিস প্যাকেজ. এটি বিভিন্ন সম্ভাবনার বিশাল সংখ্যা লুকিয়ে রাখে। ওয়েল, এই সম্ভাবনার কিছু বিভিন্ন প্রশ্ন entail. আজ আমরা আপনাকে জানাবো কিভাবে মাইক্রোসফট ওয়ার্ড 2010 ডকুমেন্টে হেডার এবং ফুটার অপসারণ করা যায়। হেডার এবং ফুটার হল একটি লাইন যা টাইপিং বারের প্রান্তে অবস্থিত। একটি শিরোনাম, লেখকের নাম এবং অন্যান্য তথ্য থাকতে পারে। একটি Microsoft Word নথিতে, এই লাইনটি প্রায়শই থাকে পৃষ্ঠা নম্বর অবস্থিত.

প্রথমত, আপনাকে হেডার এবং ফুটার কাজের এলাকা খুলতে হবে। এটি করার জন্য, আপনাকে উপরের অংশে বা পৃষ্ঠার নীচের অংশে বাম-ক্লিক করতে হবে। এর পরে, বিভাগ "হেডার এবং ফুটার নিয়ে কাজ করা".

Убираем колонтитулы в документе Microsoft Word 2010


এখানে আপনাকে বাক্সটি চেক করতে হবে "প্রথম পৃষ্ঠার জন্য বিশেষ শিরোনাম এবং ফুটার"। এর পরে, নথির প্রথম পৃষ্ঠা থেকে শিরোনাম এবং ফুটারগুলি সম্পূর্ণরূপে মুছে ফেলা হবে৷

কিন্তু যদি আপনাকে প্রথম পৃষ্ঠায় শিরোনাম এবং পাদচরণ অপসারণ করতে হয় তবে আপনাকে এটি ভিন্নভাবে করতে হবে। এখানে আপনাকে প্রথমে যা করতে হবে তা হল একটি বিভাগ বিরতি যোগ করুন। এটি করতে, ট্যাবে যান "পৃষ্ঠার লেআউট"এবং এখানে মেনুতে"বিভাগ বিরতি"আপনাকে আইটেমটিতে ক্লিক করতে হবে"পরবর্তী পৃষ্ঠা". এটা এই মত দেখায়.



এরপরে, হেডার এবং ফুটারগুলির সাথে কাজ করার জন্য এলাকাটি খুলুন। এটি করার জন্য, পৃষ্ঠার নীচের বা উপরের কোণে বাম মাউস বোতাম দিয়ে ডাবল-ক্লিক করুন। এরপরে আপনাকে "এ ক্লিক করতে হবেআগের অধ্যায় হিসাবেএইভাবে, আপনি বিভাগগুলির মধ্যে সংযোগ নিষ্ক্রিয় করুন৷



এখন আপনাকে যা করতে হবে তা হল "পেজের উপরের অংশ"অথবা"ফুটার". তদনুসারে, শিরোনাম এবং ফুটারগুলি সরাতে, আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট বোতামগুলিতে ক্লিক করতে হবে, যথা "হেডার সরান"বা"ফুটার সরান"। শেষে আপনাকে বোতামে ক্লিক করতে হবে"হেডার এবং ফুটার উইন্ডো বন্ধ করুন".
একটি Microsoft Word 2010 নথিতে শিরোনাম এবং পাদচরণ সরানো দ্রুত এবং সহজ।
15 এপ্রিল, 2016 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 14:01
    আমি শিরোনাম এবং ফুটারগুলি খুব দ্রুত এবং দক্ষতার সাথে মুছে ফেললাম! অনেক ধন্যবাদ! 
  2. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 22:49
    আমি ওয়ার্ড সম্পর্কে নতুন কিছু শিখতে পছন্দ করি যেহেতু আমি প্রায়শই পড়াশোনা করার সময় এটিতে আড্ডা দেই।