FreePrograms.me

BIOS এর মাধ্যমে Windows OS ইনস্টল করা হচ্ছে


আমরা বারবার এই অপারেটিং সিস্টেমের কার্যাবলী এবং ক্ষমতা পর্যালোচনা করেছি। আজ আমরা এমন কিছু সম্পর্কে কথা বলব যা অবশ্যই প্রায় প্রতিটি ব্যবহারকারীর মুখোমুখি হবে। আমরা সম্পর্কে কথা হবে উইন্ডোজ অপারেটিং সিস্টেম ইনস্টল করা. এবং আমরা BIOS এর মাধ্যমে কিভাবে ইন্সটল করতে হয় তা দেখব। BIOS কী তা আমরা আপনাকে বলব না, যেহেতু এটি ইতিমধ্যে বেশ কয়েকবার উল্লেখ করা হয়েছে। আমরা শুধু বলতে পারি যে প্রতিটি কম্পিউটারে এই মৌলিক "ইনপুট-আউটপুট" সিস্টেম রয়েছে।

যে কোনও ক্ষেত্রে, আপনাকে একটি হার্ড ড্রাইভ পার্টিশন প্রস্তুত করতে হবে যার উপর আপনি অপারেটিং সিস্টেম ইনস্টল করবেন। এছাড়াও প্রয়োজন উইন্ডোজ বিতরণ মিডিয়া.

তাই প্রথম জিনিস BIOS এ যান. এটি বিভিন্ন কম্পিউটারে ভিন্নভাবে করা হয়। তবে এখনও, প্রায়শই কম্পিউটার চালু করার সময় কম্পিউটার বুট করার সময় আপনাকে ডেল কী টিপতে হবে। এর পরে আপনাকে BIOS এ নিয়ে যাওয়া হবে।

BIOS এ প্রবেশ করার পরে, মেনু বিভাগটি খুঁজুন যা OS ইনস্টল করার জন্য দায়ী। এই বিভাগের অবস্থান পরিবর্তিত হতে পারে, যেহেতু কম্পিউটারের বিভিন্ন মাদারবোর্ড এবং সেই অনুযায়ী, বিভিন্ন BIOS সংস্করণ রয়েছে।

আপনাকে মেনুটি খুঁজে বের করতে হবে প্রথম বুট ডিভাইস, বুট বা বুট ডিভাইস. কেন তাদের? তাদের মাধ্যমেই আপনাকে BIOS-এর মাধ্যমে অপারেটিং সিস্টেম ইনস্টল করা শুরু করতে হবে। এখন আপনাকে অবশ্যই DVD ড্রাইভ বা HDD ড্রাইভ (ফ্ল্যাশ ড্রাইভ) নির্বাচন করতে হবে। এটি প্রস্তুতিমূলক ইনস্টলেশন প্রক্রিয়া সম্পন্ন করে।

এখন আপনাকে BIOS থেকে প্রস্থান করতে হবে, এটি করার আগে আপনার করা সমস্ত পরিবর্তন সংরক্ষণ করুন। প্রায়শই এটি এইভাবে করা হয়: প্রস্থান করার জন্য F10 কী এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করার জন্য Y কী। এর পরে, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। রিবুট করার পরে আপনি নিম্নলিখিত বার্তা দেখতে পারেন:"সিডি থেকে লোড করার জন্য যেকোনো কী টিপুন..."। পূর্ববর্তী অনুচ্ছেদে আপনি OS ডিস্ট্রিবিউশন মিডিয়া হিসাবে একটি DVD ডিস্ক নির্বাচন করলে এই বার্তাটি প্রদর্শিত হবে। যদি একটি ফ্ল্যাশ ড্রাইভ ব্যবহার করা হয়, OS পুনরায় চালু হওয়ার পরে স্বয়ংক্রিয়ভাবে লোড হতে শুরু করবে।

উইন্ডোজ ইন্সটলেশন শুরু হয়েছে কিনা আপনি কিভাবে বুঝবেন? সবকিছু সঠিকভাবে সম্পন্ন হলে, আপনার মনিটরে এর অনুরূপ কিছু উপস্থিত হওয়া উচিত।
Устанавливаем ОС Windows через БИОС


এই সব শুধুমাত্র অপারেটিং সিস্টেম ইনস্টল করার জন্য প্রস্তুতি. প্রস্তুতির সফল সমাপ্তির পরে, আপনার বার্তাটি দেখতে হবে "উইন্ডোজ শুরু হচ্ছে"। এবং প্রায় সঙ্গে সঙ্গে Windows OS ইনস্টলেশন উইন্ডোটি উপস্থিত হবে। নীচের স্ক্রিনশটের মতো সমস্ত পরামিতি নির্বাচন করুন এবং তারপর বোতামে ক্লিক করুন "অধিকতর". অবিলম্বে আরেকটি উইন্ডো প্রদর্শিত হবে যেখানে আপনাকে বোতামে ক্লিক করতে হবে "স্থাপন করা".


লাইসেন্সের শর্তাবলী সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে। আপনাকে "এর পাশের বাক্সটি চেক করতে হবেআমি লাইসেন্স পন্থা গ্রহণ করলাম"এবং তারপরে" বোতাম টিপুনঅধিকতর"। সবকিছু অন্য যেকোনো প্রোগ্রাম ইনস্টলেশনের মতোই। পরবর্তীতে আপনাকে ইনস্টলেশনের ধরন নির্বাচন করতে বলা হবে। আইটেমটি নির্বাচন করা ভাল "পুর্ণ সংস্থাপন".

ব্যাপারটা ছোট থেকেই যায়। এখন আপনাকে হার্ড ড্রাইভটি নির্বাচন করতে হবে যার উপর অপারেটিং সিস্টেম ইনস্টল করা হবে। এতে কোনো অসুবিধা হবে না। এর পরে, সিস্টেমটি আপনাকে OS-এর জন্য একটি পার্টিশন বেছে নিতে অনুরোধ করবে, কিন্তু যেহেতু সেগুলি এখনও বিদ্যমান নেই, তাই আপনাকে এটি তৈরি করতে হবে।


এরপরে, পার্টিশনের আকার নির্বাচন করুন, অর্থাৎ, এটি নিজেই সেট করুন এবং " বোতামে ক্লিক করুনপ্রয়োগ করা"। এর পরে, উইন্ডোজ অতিরিক্ত পার্টিশন তৈরি করতে পারে এমন তথ্য সহ একটি উইন্ডো প্রদর্শিত হবে। শুধু বোতাম টিপুন "ঠিক আছে", এবং তারপর "অধিকতরইনস্টলেশন প্রক্রিয়া শুরু হবে।

সমস্ত প্রয়োজনীয় সিস্টেম উপাদান ইনস্টল করার পরে, কম্পিউটার পুনরায় চালু হবে। এই মুহুর্তে, আপনার কম্পিউটার থেকে OS বিতরণ মিডিয়া সরান।

কম্পিউটার পুনরায় চালু হলে, ইনস্টলেশন সম্পূর্ণ করার জন্য একটি উইন্ডো খুলবে। আপনি এই মত একটি উইন্ডো দেখতে হবে.


এই প্রক্রিয়াটি কয়েক মিনিট সময় নেবে। এর পরে, অপারেটিং সিস্টেমের প্রাথমিক সেটআপ শুরু হবে। এখানে আপনাকে আপনার ব্যবহারকারীর নাম, কম্পিউটারের নাম এবং ব্যবহারকারীর পাসওয়ার্ড লিখতে বলা হবে। আপনি "এ ক্লিক করে এটিকে এড়িয়ে যেতে পারেনঅধিকতর"। নীতিগতভাবে, BIOS-এর মাধ্যমে উইন্ডোজ ইনস্টল করার মূল পর্যায়টি শেষ। আপনাকে যা করতে হবে তা হল কীটি প্রবেশ করান, প্রস্তাবিত সেটিংস গ্রহণ করুন এবং আপনি কম্পিউটারটি ব্যবহার করতে পারেন। আপনি দেখতে পাচ্ছেন, যদিও এই প্রক্রিয়াটি দীর্ঘ, সেখানে রয়েছে আসলে এটা সম্পর্কে জটিল কিছুই না।
অক্টোবর 08, 2015 1
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    6 ডিসেম্বর 2023 18:53
    আমি মনে করি এই বিষয়টি এত জটিল, আমি BIOS এর সাথে কাজ করতে মোটেই পছন্দ করি না। 

    আমি মনে করি এই বিষয় তাই জটিল. আমি BIOS এর সাথে কাজ করতে পছন্দ করি না।