FreePrograms.me

প্রিন্টার, MFP উইন্ডোজ 10 আপডেটের পরে মুদ্রণ ত্রুটি দেখায়?

যদিও মাইক্রোসফ্ট এই বিষয়ে তার অবস্থান উন্নত করেছে, সত্যটি হল যে একটি বড় সিস্টেম আপডেটের পরে আপনার কম্পিউটারে সমস্যাগুলি অনুভব করা এখনও অস্বাভাবিক নয়। এটি এমন কিছু যা কম এবং কম সাধারণ হয়ে উঠছে, তবে এটি অবশ্যই আমাদের সাথে ঘটতে পারে। আমাদের কম্পিউটারকে উইন্ডোজ 10 এ আপগ্রেড করার পর আমাদের প্রিন্টারের ক্ষেত্রে ঠিক এটিই ঘটেছে।

যাইহোক, আপনার কখনই এই সম্ভাবনা উড়িয়ে দেওয়া উচিত নয় যে অন্য কোনও কারণে ত্রুটিটি ঘটতে পারে। যেভাবেই হোক, আমরা আপনাকে বলবো যে কোনো আপডেটকে দায়ী করার আগে আপনার কী পরীক্ষা করা উচিত। সুতরাং, যদি আপনি নিজেকে এই পরিস্থিতিতে খুঁজে পান, তাহলে এই সমস্যাগুলির যেকোনো একটি সমাধান করার চেষ্টা করার জন্য এখানে অনুসরণ করার জন্য পদক্ষেপ এবং সুপারিশ রয়েছে।


আপনার প্রিন্টার বা MFP এটি মুদ্রণ করছে তা নিশ্চিত করতে পরীক্ষা করুন

আমাদের কম্পিউটারকে Windows 10-এ আপগ্রেড করার পরে আমাদের প্রিন্টারের সাথে যে সমস্যাগুলিই আমরা সম্মুখীন হতে পারি না কেন, সত্যটি হল যে এটি একটি আপডেট সমস্যা নয়, কিন্তু একটি ত্রুটি যা আমাদেরকে বাধা দিচ্ছে তা নিশ্চিত করার জন্য আমাদের প্রথমে প্রাথমিক চেকগুলির একটি সিরিজ সম্পাদন করতে হবে। অন্য কারণে সৃষ্ট কোনো নথি মুদ্রণ. অতএব, প্রিন্টারটি আবার সঠিকভাবে কাজ করার চেষ্টা করার জন্য এখানে অনুসরণ করতে হবে:

প্রিন্টারটি আনপ্লাগ করুন এবং পুনরায় চালু করুন


এটি সম্ভবত প্রথম জিনিস যা অনেক ব্যবহারকারী তাদের প্রিন্টার বা এমনকি তাদের পিসিতে সমস্যায় পড়ে। এই ক্ষেত্রে, প্রিন্টার বন্ধ এবং আবার চালু করা সমস্যা সমাধানে সাহায্য করতে পারে। যাইহোক, যদি প্রিন্টারের সুইচ থেকে এটি করা যথেষ্ট না হয়, তবে এটিকে কয়েক সেকেন্ডের জন্য আনপ্লাগ করা এবং তারপরে আবার প্লাগ ইন করে আবার চালু করা ভাল।

ডিভাইসের সমস্ত প্রক্রিয়া, পরিষেবা এবং বৈশিষ্ট্যগুলি নিষ্ক্রিয় করার এবং স্ক্র্যাচ থেকে পুনরায় সক্রিয় করার এটি সর্বোত্তম উপায়। আসলে, নতুন প্রযুক্তির সমস্যা সমাধানের জন্য রিবুট বৈশিষ্ট্যটি সবচেয়ে প্রস্তাবিত প্রথম বিকল্প।

সংযোগ পরীক্ষা করুন


যদি প্রিন্টারটি এখনও কাজ না করে এবং তারযুক্ত থাকে, তবে এটি সুপারিশ করা হয় যে আপনি সমস্ত সংযোগ পরীক্ষা করুন৷ USB কেবলটি সঠিকভাবে সংযুক্ত নাও হতে পারে বা স্বীকৃত নাও হতে পারে৷ যদি এটি একটি শারীরিক সমস্যা হয়, তাহলে আমরা কেবলমাত্র সমস্ত তারগুলিকে সঠিকভাবে সংযুক্ত করে এটি ঠিক করতে পারি, কিন্তু যদি সবকিছু সঠিকভাবে সংযুক্ত থাকে, তাহলে ত্রুটির কারণটি পোর্ট ব্যবহার করার সমস্যা হতে পারে৷

তাই আমরা এটিকে একটি ভিন্ন পোর্টে সংযুক্ত করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারি। সাধারণভাবে অন্য ডিভাইসে সংযোগের তারটি পরীক্ষা করা একটি ভাল ধারণা যে কেবলটি সমস্যা সৃষ্টি করছে তা বাতিল করতে। যাইহোক, যদি আমাদের প্রিন্টার ওয়্যারলেস হয়, তাহলে একটি ভিন্ন ধরনের পরীক্ষা করা দরকার:

  1. ওয়্যারলেস সংযোগ সক্রিয় করা হয়েছে তা নিশ্চিত করুন: বেশিরভাগ প্রিন্টারে একটি বোতাম থাকে যা নির্দেশ করে যে বেতার সংযোগ সক্রিয় হয়েছে কিনা। অতএব, আপনার এটির অবস্থা পরীক্ষা করা উচিত এবং প্রয়োজনে এই বিকল্পটি কীভাবে সক্রিয় করবেন তা জানতে অপারেটিং নির্দেশাবলী পড়ুন। স্মার্টফোন বা ট্যাবলেট থেকে ওয়্যারলেসভাবে প্রিন্টারের সাথে সংযোগ করার চেষ্টা করলে সমস্যা দূর হবে ওয়াইফাই সংযোগ কম্পিউটার
  2. একটি সংযোগ পরীক্ষা সম্পাদন করুন: বেশিরভাগ প্রিন্টারগুলির একটি সংযোগ পরীক্ষা করার জন্য সেটিংস মেনুতে একটি বিকল্প রয়েছে৷ সংযোগ যাচাই করতে ম্যানুয়াল পরীক্ষা করুন বা একটি পরীক্ষা সঞ্চালন করুন।
  3. পিসির সাথে সংযোগ পরীক্ষা করুন: প্রিন্টারটি সঠিকভাবে সংযুক্ত থাকলে, আপনার কম্পিউটারের সাথে সংযোগ পরীক্ষা করা উচিত। এটি গুরুত্বপূর্ণ যে পিসিটি প্রিন্টারের মতো একই নেটওয়ার্কের সাথে সঠিকভাবে সংযুক্ত থাকে। আপনার কম্পিউটারের ওয়্যারলেস সংযোগগুলি পরীক্ষা করার আরেকটি উপায় হল আপনার স্মার্টফোনটিকে আপনার কম্পিউটারে WiFi এর মাধ্যমে সংযুক্ত করা।
  4. চেক আউট ব্লুটুথ সংযোগ: যদি সংযোগটি ব্লুটুথের মাধ্যমে হয়, তবে কোনও সমস্যা আছে কিনা তা পরীক্ষা করতে ব্লুটুথ সমস্যা সমাধানকারী চালানো ভাল এবং সিস্টেম স্বয়ংক্রিয়ভাবে এটি ঠিক করতে পারে৷ আপনি ব্লুটুথের মাধ্যমে আপনার স্মার্টফোনটিকে প্রিন্টারের সাথে সংযুক্ত করে আপনার কম্পিউটারে ব্লুটুথ পোর্টকে বাইপাস করতে পারেন৷
  5. আপনার স্মার্টফোন থেকে আপনার প্রিন্টার পরীক্ষা করুন: আপনার স্মার্টফোন থেকে দ্রুত ডকুমেন্ট প্রিন্ট করার জন্য আপনার কাছে প্রিন্টার প্রস্তুতকারকের কোনো অ্যাপ ইনস্টল না থাকলে, ক্যামেরা রোল থেকে একটি ছবি প্রিন্ট করার চেষ্টা করুন বা WiFi-এর মাধ্যমে যেকোনো ওয়েব পৃষ্ঠা থেকে আপনার কম্পিউটারকে বাতিল করার জন্য সমস্যার মূল।
  6. একটি ত্রুটি বার্তা উপস্থিত হয় কিনা তা পরীক্ষা করুন; এটি আপনাকে দ্রুত খুঁজে বের করতে সাহায্য করবে যে আপনার প্রিন্টারটি কী ত্রুটির সম্মুখীন হচ্ছে এবং অবিলম্বে একটি সমাধান খুঁজতে পারে৷
  7. আপনি একটি VPN এর সাথে সংযুক্ত কিনা তা পরীক্ষা করুন: আপনি একটি VPN এর সাথে সংযুক্ত কিনা তা দ্রুত পরীক্ষা করতে, টাস্কবারের একেবারে ডানদিকে নেটওয়ার্ক আইকনটি নির্বাচন করুন, তারপর VPN সংযোগটি "সংযুক্ত" নির্দেশ করে কিনা তা পরীক্ষা করে দেখুন।


প্রিন্টারের স্থিতি পরিবর্তন করা হচ্ছে


যদি প্রিন্টার "অফলাইন" অবস্থা দেখায়, তাহলে আমাদের এটিকে "অনলাইনে" পরিবর্তন করতে হবে। এটি করার জন্য, নিশ্চিত করুন যে প্রিন্টারটি চালু আছে, আমাদের কম্পিউটারের মতো একই WiFi-এর সাথে সংযুক্ত আছে এবং এটি সঠিকভাবে সংযুক্ত রয়েছে তা দেখায়৷ একবার এটি হয়ে গেলে:

  • উইন্ডোজ 10 সেটিংস পৃষ্ঠাটি খুলুন।
  • ডিভাইস > প্রিন্টার এবং স্ক্যানারে যান।
  • আমাদের প্রিন্টার চয়ন করুন.
  • "ওপেন কিউ" বোতামে ক্লিক করুন।
  • প্রিন্টার মেনু আইটেম খুলুন.
  • অফলাইন প্রিন্টার ব্যবহার করুন বিকল্পটি সাফ করা হয়েছে তা নিশ্চিত করুন।

উইন্ডোজ 10-এ প্রিন্টার আনইনস্টল এবং পুনরায় ইনস্টল করা


একটি চূড়ান্ত সেটআপ বিকল্প হিসাবে, যদি পূর্ববর্তী বিকল্পগুলির কোনোটিই Windows 10-এ আপনার প্রিন্টারের সমস্যার সমাধান না করে, তাহলে আপনি আবার ডিভাইসটি সরানোর এবং ইনস্টল করার চেষ্টা করতে পারেন। আপনি যদি এটি আগে কখনও না করে থাকেন এবং এটি আপনার প্রথমবার এই প্রক্রিয়াটির মধ্য দিয়ে যাচ্ছেন তবে এখানে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদক্ষেপগুলি রয়েছে:

1. সেটিংস পৃষ্ঠা খুলুন এবং ডিভাইস > প্রিন্টার এবং স্ক্যানারগুলিতে যান৷
অধ্যায় প্রিন্টার এবং স্ক্যানার, আপনার প্রিন্টার নির্বাচন করুন এবং ডিভাইস সরান বোতামে ক্লিক করুন।
পরবর্তী জিনিস আমাদের করতে হবে আমাদের প্রিন্টার পুনরায় ইনস্টল করা. এই ক্ষেত্রে, আমাদের এটি করতে হবে:

2. কনফিগারেশন পৃষ্ঠা খুলুন এবং ডিভাইস > প্রিন্টার এবং স্ক্যানার বিকল্পে যান।
যেকোনো একটি নির্বাচন করুন একটি প্রিন্টার বা স্ক্যানার যোগ করুন.

আমরা আমাদের প্রিন্টার খুঁজে পাওয়ার জন্য সিস্টেমের জন্য অপেক্ষা করি, এটি নির্বাচন করুন এবং ডিভাইস যোগ করুন এ ক্লিক করুন।
ডিভাইসটি রিবুট করার জন্য এটি একটি "ভার্চুয়াল" বিকল্প হবে। স্ক্যানার, এক্সটার্নাল ড্রাইভ, সেকেন্ডারি মনিটর ইত্যাদির মতো বাহ্যিক ডিভাইসগুলির জন্য এটি একটি খুব দরকারী বিকল্প যা আমরা কম্পিউটারের সাথে সংযোগ করি যখন তারা ব্যর্থ হয়।

এর অ্যাপ্লিকেশন থেকে একটি প্রিন্টার ইনস্টল করা হচ্ছে


আপনি যদি সম্প্রতি একটি প্রিন্টার কিনে থাকেন তবে এটি সম্ভবত একটি উপযুক্ত অ্যাপ নিয়ে এসেছে যা আপনাকে আপনার ব্র্যান্ড সেট আপ এবং পরিচালনা করতে সহায়তা করবে। এটি শুধুমাত্র দৈনন্দিন কাজের জন্যই নয়, আপনার ডিভাইসটিকে সমর্থন করার সাথে সম্পর্কিত সমস্ত কিছুর জন্যও ব্যবহার করা ভালো হবে৷ সম্ভবত এটি এখানে, এবং উইন্ডোজ মেনুতে নয়, যে আপনি আপনার প্রিন্টারের সাথে উদ্ভূত সমস্যার সমাধান পাবেন।

উদাহরণস্বরূপ, যদি আপনার একটি HP প্রিন্টার বা MFP থাকে, তাহলে আপনার কাছে HP স্মার্ট অ্যাপের অ্যাক্সেস থাকবে, যা আমরা ইনস্টলেশন প্রক্রিয়ার মাধ্যমে আপনাকে গাইড করতে ব্যবহার করতে পারি। আপনাকে যা করতে হবে তা হল প্রোফাইল, লঞ্চ এবং বিজ্ঞপ্তি আইকনের ঠিক নীচে উপরের ডান কোণায় ক্রস "+" আইকনে ক্লিক করুন৷ এর পরে, প্রোগ্রামটি পিসিতে বা আমাদের পিসির মতো একই নেটওয়ার্কে সংযুক্ত প্রিন্টারগুলি অনুসন্ধান করবে এবং কীভাবে প্রোগ্রামটি ইনস্টল করতে হবে তা ধাপে ধাপে আমাদের বলবে। আমরা প্রিন্টার, মুদ্রণ সারি সাফ, ইত্যাদি সরাতেও সক্ষম হব।

উপরন্তু, যদি আমরা তিনটি অনুভূমিক বারের মেনুকে প্রসারিত করি, তাহলে আমাদের ডায়গনিস্টিক এবং ত্রুটি সংশোধন টুলে অ্যাক্সেস থাকবে। আমাদের যা করতে হবে তা হল স্টার্ট বোতামে ক্লিক করুন এবং একটি ডায়াগনস্টিক চালানো হবে যা প্রিন্টারের সমস্যাগুলি এবং কীভাবে সেগুলি ঠিক করতে হয় সে সম্পর্কে আমাদের বলবে৷ আমাদের একটি সহায়তা এবং সহায়তা বিভাগও রয়েছে যা আমাদের ব্র্যান্ড ফোরামে নিয়ে যায় যেখানে আমরা অনেক প্রিন্টার সম্পর্কিত সমস্যা এবং তাদের সম্ভাব্য সমাধান খুঁজে পাই।

আপনার Windows 10 কনফিগারেশন চেক করুন


যদিও এটি সত্য যে একটি প্রিন্টার ব্যর্থ হওয়ার সম্ভাবনাগুলির মধ্যে একটি হল প্রিন্টারে একটি ত্রুটি রয়েছে, আরেকটি দিক যা বিবেচনায় নেওয়া উচিত তা হল অপারেটিং সিস্টেমে প্রিন্টারের কনফিগারেশন, এই ক্ষেত্রে উইন্ডোজ 10। আমরা OS আপডেট করেছি, এটা সম্ভব যে কিছু প্যারামিটার ডিকনফিগার করা হয়েছে বা সেই সেটিংসের সাথে সামঞ্জস্যপূর্ণ নয়, এর জন্য বেশ কয়েকটি সম্ভাব্য সমাধান সুপারিশ করা হয়। অনুসরণ হিসাবে তারা:

সমস্যা সমাধানকারী চালান


উইন্ডোজ 10 এর অনেক সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে। আমাদের সিস্টেমে কিছু সমস্যা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করতে আমাদের অনুমতি দেয় এমন সরঞ্জাম। এটি করার জন্য, টাস্কবারের অনুসন্ধান বারে কেবল সমস্যা সমাধানকারীর নাম লিখুন বা সেটিংস পৃষ্ঠা থেকে এটি অ্যাক্সেস করুন, যেখানে আমাদের অবশ্যই একটি নির্দিষ্ট প্রক্রিয়া সম্পাদন করতে হবে:

  1. আপডেট এবং নিরাপত্তা ট্যাবে যান।
  2. এবার Troubleshoot অপশনে ক্লিক করুন।
  3. তারপর অতিরিক্ত সমস্যা সমাধানের সরঞ্জাম
  4. অবশেষে, Printer এ ক্লিক করুন।


আমরা কয়েক সেকেন্ড অপেক্ষা করব, হয়তো কয়েক মিনিট, ততটা নয়, এটি খুব নির্দিষ্ট কিছু, এবং এই ধরনের ক্ষেত্রে উইন্ডোজ আপনাকে অর্ধেক পথ মিটিয়ে দেবে। যদিও এই টুলের প্রথম সংস্করণগুলি সাধারণত অনেক সমস্যার সমাধান করেনি, Windows 10 এর ক্ষেত্রে এটি উল্লেখযোগ্যভাবে উন্নত হয়েছে এবং এটি আপনার মুদ্রণ সমস্যার একটি দুর্দান্ত সমাধান হতে পারে।

আপনার ড্রাইভার আপডেট করুন


উইন্ডোজ 10 এ আপগ্রেড করার সময় প্রিন্টার সমস্যা চলতে থাকলে পরবর্তী কাজটি হল আমরা প্রিন্টার ড্রাইভার সঠিকভাবে আপডেট করেছি কিনা তা পরীক্ষা করা। এটি করার জন্য, উইন্ডোজ 10 ডিভাইস ম্যানেজার খুলুন, আমাদের প্রিন্টার খুঁজুন, এটিতে ডান-ক্লিক করুন এবং "আপডেট ড্রাইভার" বিকল্পটি নির্বাচন করুন।

এই ক্ষেত্রে, এটি "প্রিন্টার আপডেট করুন" বিকল্প, এটি অবশ্যই সফ্টওয়্যার স্তরে করা উচিত, সম্ভবত মাইক্রোসফ্ট এবং ডিভাইস নির্মাতা উভয়ই প্রিন্টার ড্রাইভারগুলিতে একটি আপডেট তৈরি করেছে যা অপারেটিং সিস্টেম আপডেট করার পরে মুদ্রণ সমস্যা সমাধান করে।

প্রিন্ট জব ম্যানেজার সাফ করুন এবং রিসেট করুন


উইন্ডোজ 10 আপডেট করার পর প্রিন্টার সমস্যা সমাধানের আরেকটি বিকল্প হল প্রিন্ট জব ম্যানেজার আনইনস্টল করা এবং রিসেট করা। এটি একটি ফাইল যা, নাম অনুসারে, প্রিন্টিং প্রক্রিয়া পরিচালনার জন্য দায়ী।

" ট্যাবের মাধ্যমে প্রিন্ট জব ম্যানেজার অপসারণ এবং পুনরায় সেট করতে৷সেবা", এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • Windows 10 পরিষেবা অ্যাপ্লিকেশন খুলুন। আপনি টাস্কবারের সার্চ বক্সে সরাসরি "পরিষেবা" টাইপ করতে পারেন।
  • স্ট্যান্ডার্ড-লোকাল ট্যাব নির্বাচন করুন
  • তালিকায় প্রিন্ট জব ম্যানেজার পরিষেবা খুঁজুন।
  • থামুন এবং তারপরে ঠিক আছে নির্বাচন করুন।
  • টাস্কবারের সার্চ বারে, %WINDIR%system32soolprinters টাইপ করুন।
  • ফলাফলের তালিকা থেকে %WINDIR%system32spoolPRINTERS নির্বাচন করুন এবং তারপর ফোল্ডারের সমস্ত ফাইল মুছে দিন।


তারপরে পরিষেবা উইন্ডোতে ফিরে যান এবং স্ট্যান্ডার্ড ট্যাবে, পরিষেবাগুলির তালিকা থেকে আবার প্রিন্ট জব ম্যানেজার নির্বাচন করুন, স্টার্টআপ নির্বাচন করুন, তারপর স্টার্টআপ টাইপ বাক্সে স্বয়ংক্রিয়, এবং অবশেষে ঠিক আছে।

প্রিন্ট স্পুলার পরিষেবা পরীক্ষা করুন


Service.ms ফাইল থেকে (ধীরগতির পদ্ধতি)
প্রিন্ট স্পুলার পরিষেবাটি সঠিকভাবে কনফিগার করা হয়েছে কিনা তা আমাদের পরীক্ষা করা উচিত কারণ এটি আপডেটের পরে প্রিন্টারটি সঠিকভাবে কাজ না করার কারণ হতে পারে। এই টুলটি প্রিন্টারে পাঠানো মুদ্রণ কাজগুলি পরিচালনা করার জন্য দায়ী, এটি সমস্যার মূল হতে পারে এবং আমরা ডিভাইসে যে সমস্ত মুদ্রণ ক্রিয়াকলাপ পাঠাই তা ব্লক করতে পারে। এটি করার জন্য আমাদের কয়েকটি সহজ পদক্ষেপ অনুসরণ করতে হবে:

  1. আপনার কীবোর্ডে উইন্ডোজ কী টিপুন তারপর R অক্ষরটি টিপুন।
  2. প্রদর্শিত উইন্ডোতে, এর জন্য প্রদত্ত ক্ষেত্রে service.msc লিখুন।
  3. এখন আমাদের প্যানেলে প্রিন্ট সারি খুঁজে বের করতে হবে যা আমরা ডানদিকে দেখতে পাচ্ছি এবং ডান-ক্লিক করতে সক্ষম হতে এটি চিহ্নিত করতে হবে।
  4. রাইট ক্লিক করার পর আমরা Properties এ ক্লিক করি।
  5. প্রদর্শিত উইন্ডোতে, আমাদের অবশ্যই সাধারণ ট্যাবে যেতে হবে এবং যেখানে এটি স্টার্টআপ টাইপ বলে, স্বয়ংক্রিয়ভাবে অন্য কোনো বিকল্প উপযুক্ত নয় তা পরীক্ষা করুন।
  6. তারপরে প্রয়োগ বোতামে ক্লিক করুন এবং তার পরপরই ওকে বোতামে ক্লিক করুন।
  7. সব উইন্ডো বন্ধ করার এবং আপনার কম্পিউটার পুনরায় চালু করার সময়।


শেষ যে কাজটি বাকি আছে তা হল এটিকে আবার চালু করার পরে, যদি ত্রুটিটি অব্যাহত থাকে বা আমরা যা করেছি তা দিয়ে, সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে এবং আমরা কোনো সমস্যা ছাড়াই আমাদের প্রয়োজনীয় সবকিছু প্রিন্ট করতে সক্ষম হব। যদি একই ত্রুটি অব্যাহত থাকে এবং আমাদের কিছু প্রিন্ট করার অনুমতি না দেয় তবে আমাদের নিম্নলিখিত পদ্ধতিগুলির মধ্যে একটি ব্যবহার চালিয়ে যেতে হবে।

0x0000011b ত্রুটি থাকলে আমাদের কী করা উচিত?


আমাদের প্রিন্টার এবং উইন্ডোজের কনফিগারেশনে ব্যর্থতার সাথে যুক্ত সবচেয়ে সাধারণ ত্রুটিগুলির মধ্যে একটি ত্রুটি 0x0000011b হিসাবে পরিচিত। সহজ কথায়, এই ত্রুটিটি ঘটে যখন একটি প্রিন্টার একটি নেটওয়ার্কে কনফিগার করা হয় (যেমন বাড়িতে বা কর্মক্ষেত্রে) যাতে এটির সাথে সংযুক্ত সমস্ত কম্পিউটার এটির সাথে শারীরিকভাবে সংযোগ না করেই এটি ব্যবহার করতে পারে। এই ত্রুটিটি কখনও কখনও প্রিন্টার কেবল রিবুট করে বা অপসারণ করে এবং প্রতিস্থাপনের মাধ্যমে সমাধান করা হয়, কিন্তু যদি এটি আপনার ক্ষেত্রে না হয়, আমরা আপনাকে একটি বিকল্প সমাধান অফার করি যা পরিস্থিতি ঠিক করবে, কিন্তু যদি না হয় তবে আপনাকে একটি পদক্ষেপ করতে হবে এই তালিকার নীচে।

আমরা যা করতে যাচ্ছি তা হল প্রিন্টারকে একটি নির্দিষ্ট আইপি ঠিকানা বরাদ্দ করা। এটি নিশ্চিত করে যে ডিভাইসটির সর্বদা একই ঠিকানা থাকবে, একই নেটওয়ার্কের অন্যান্য ডিভাইসের সাথে "সংঘর্ষ" এড়ানো, যা প্রায়শই এই ধরণের ত্রুটির কারণ হয় (বিশেষত আপডেটের পরে)। এটি করার জন্য আপনাকে নিম্নলিখিতগুলি করতে হবে:


  • উইন্ডোজ সার্চ ইঞ্জিনে কনফিগারেশন শব্দটি টাইপ করুন এবং এটিতে ক্লিক করুন।
  • ডিভাইসগুলিতে ক্লিক করুন।
  • নীচে ডিভাইস এবং প্রিন্টার নির্দেশক একটি বিকল্প থাকবে। সেখানে ক্লিক করুন.
  • নতুন উইন্ডোতে আমাদের অ্যাড এ প্রিন্টারে যেতে হবে।
  • একটি নতুন উইন্ডো আসবে যেখানে আমাদের আইপি - টিসিপি বিকল্পটি নির্বাচন করতে হবে।


এটি গুরুত্বপূর্ণ যে আমরা একটি আইপি ঠিকানা ব্যবহার করি যা আমাদের রাউটারে ব্যবহৃত হয় না। এটি করার জন্য, আমাদের অবশ্যই রাউটারের কনফিগারেশন মেনুতে প্রবেশ করতে হবে এবং DHCP প্রোটোকলের তালিকাভুক্ত বিকল্প বা মেনু খুঁজে বের করতে হবে। রাউটারের ভিতরে আমাদের প্রিন্টারের জন্য একই ঠিকানা সংরক্ষণ করতে হবে।

Windows 10 আপডেট চেক করুন


দুর্ভাগ্যবশত, আমরা কিছু Windows 10 আপডেট দেখেছি যে কিছু ব্যবহারকারীদের ইনস্টলেশনের পরে প্রিন্টার থেকে কিছু মুদ্রণ করতে সমস্যা হয়। অন্য কথায়, শুধুমাত্র অপারেটিং সিস্টেমের একটি ভিন্ন সংস্করণ থেকে আপডেট করার ঘটনাই মুদ্রণ সমস্যা সৃষ্টি করতে পারে না, একই সংস্করণের মধ্যে অন্যান্য ছোটখাট আপডেটগুলিও একই ধরনের সমস্যা সৃষ্টি করতে পারে। উপরন্তু, কিছুই আমাদের গ্যারান্টি দেয় না যে এটি ভবিষ্যতের আপডেটগুলির সাথে আবার ঘটবে না, তাই এটি পরীক্ষা করার পরামর্শ দেওয়া হয় যে সম্প্রতি একটি ছোটখাট আপডেট বা প্যাচ ইনস্টল করা হয়েছে কিনা এবং তখনই আমরা আমাদের প্রিন্টারের সাথে সমস্যাগুলি আবিষ্কার করেছি।

যদি উপরের সমস্ত পদক্ষেপগুলি সমস্যাটি সমাধান করতে ব্যর্থ হয় তবে আপনাকে একটি আপডেট সম্প্রতি ইনস্টল করা হয়েছে কিনা তা পরীক্ষা করতে হবে এবং যদি তাই হয় তবে এটি আনইনস্টল করুন এবং দেখুন এটি ত্রুটিটি সমাধান করে কিনা। তারপরে আমরা নির্ধারণ করতে পারি যে এটি আমাদের মুদ্রণ সমস্যার কারণ কিনা।

কিভাবে একটি নতুন আপডেট সরান


যদি আমাদের ক্ষেত্রে সবকিছু আমাদের কম্পিউটারের অপারেটিং সিস্টেমের আপডেটের কারণে ঘটে থাকে, তবে সত্যটি হল যে আমাদের কাছে সর্বদা এটি আনইনস্টল করার বিকল্প থাকে। যাইহোক, এটি করার জন্য আমাদের বেশ কয়েকটি মূল পদক্ষেপ জানতে হবে যা আমাদের এটি করার অনুমতি দেবে। এটি করতে, উইন্ডোজ 10 সেটিংস পৃষ্ঠাটি খুলুন এবং তারপরে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Update and Security এ যান।
  2. এরপরে, উইন্ডোজ আপডেটে ক্লিক করুন।
  3. এবং সবশেষে, Update Log এ ক্লিক করুন।
  4. পরবর্তী উইন্ডোতে আমরা "আপডেট আনইনস্টল করুন" বিকল্পে ক্লিক করি যা আমরা শীর্ষে খুঁজে পাই এবং আমাদের জন্য যা অবশিষ্ট থাকে তা হল সেই আপডেটটি নির্বাচন করা যা প্রিন্টার ব্যবহার করার সময় সমস্যা সৃষ্টি করেছে এবং এটি অপসারণ করতে এগিয়ে যান।


আমাদের যা করতে হবে তা হল ইনস্টল করা আপডেট উইন্ডোতে এই সংস্করণ বা প্যাচটি খুঁজে বের করা, এটি নির্বাচন করা এবং বার্তাটি নিশ্চিত করা যা জিজ্ঞাসা করে যে আমরা নিশ্চিত যে আমরা এই আপডেটটি অপসারণের সাথে এগিয়ে যেতে চাই। হ্যাঁ ক্লিক করুন এবং প্রক্রিয়াটি সঠিকভাবে সম্পূর্ণ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এটি সম্পূর্ণ হয়ে গেলে, আমরা কিছু মুদ্রণ করার চেষ্টা করতে পারি এবং সমস্যাটি সমাধান হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারি। আপনি পূর্ববর্তী পয়েন্টে পুনরুদ্ধার করতে পারেন যেখানে এই আপডেটটি ঘটেনি, যদিও পূর্ববর্তী সমাধানটি সবচেয়ে সহজ এবং সাধারণত কার্যকর।

তাদের আবার ইনস্টল করা থেকে প্রতিরোধ করুন


এই ক্ষেত্রে যেমন, ক্রমবর্ধমান আপডেটগুলি আনইনস্টল করা সেগুলিকে আবার ইনস্টল করা থেকে বাধা দেয় না, তাই আমাদের উইন্ডোজ আপডেটে যেগুলি দেখতে চাই না সেগুলি লুকিয়ে বা ব্লক করতে আমাদের আরও এক ধাপ এগিয়ে যেতে হবে। এটি করার জন্য, আমাদের মাইক্রোসফ্ট সমর্থন থেকে আপডেটগুলি দেখান বা লুকানোর অধীনে ট্রাবলশুটারটি ডাউনলোড এবং চালাতে হবে। এটি আপডেটগুলির জন্য অনুসন্ধান করবে এবং সেখান থেকে আপনি কোনটি লুকাতে চান বা ইনস্টল করা থেকে ব্লক করতে চান তা চয়ন করতে পারেন৷

যদি আপডেটটি সেখানে উপস্থিত না হয় তবে এটি করা উচিত, প্রোগ্রামটি বন্ধ করুন এবং চেক করার পরে এটি আবার চালু করুন। এটি শুধুমাত্র সমস্যার সমাধান করবে না, তবে এটিকে আবার ঘটতে বাধা দেবে, কারণ আপডেটটি আবার ইনস্টল করা হবে, অন্তত একটি সমাধান বা নতুন আপডেট উপলব্ধ না হওয়া পর্যন্ত।

আপনি সমস্ত আপডেট স্থগিত করতে পারেন, যদিও এটি সবচেয়ে কার্যকর উপায় কারণ আপনি অন্যান্য গুরুত্বপূর্ণ আপডেটগুলি মিস করবেন না বা অনেক সময় নষ্ট করবেন না। এই সমস্যাটি একটি Windows আপডেটের কারণে হয়েছিল এবং ভবিষ্যতে ঘটতে পারে, তাই এটি ঘটলে কী করতে হবে তা জানা মূল্যবান৷

18 এপ্রিল, 2023 7
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. DeSvErTi
    DeSvErTi
    4 ডিসেম্বর 2023 20:37
    বিস্তারিত নির্দেশাবলীর জন্য ধন্যবাদ। আমি সম্প্রতি নিজেকে একটি নতুন প্রিন্টার কিনেছি।
  2. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 15:24
    বন্ধুরা, আমি আপনাকে এই প্রিন্টারটি সরাতে পরামর্শ দিচ্ছি।
  3. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    5 ডিসেম্বর 2023 22:07
    একটি খুব দীর্ঘ নিবন্ধ, কিন্তু তাই প্রয়োজনীয়. আমি অনেক কাজ করেছি এবং আমি এটি অনুসারে সবকিছু সেট আপ করতে পেরেছি।
  4. নেস্ট২৩
    6 ডিসেম্বর 2023 02:04
    খুব দরকারী নিবন্ধ. সমস্যা সমাধানে আমাকে সাহায্য করেছেন, ধন্যবাদ 
  5. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 12:30
    আমি নিবন্ধটি পুনরায় পড়েছি এবং কয়েকটি পদ্ধতি চেষ্টা করেছি এবং দেখুন, প্রিন্টারটি কাজ শুরু করেছে, সাহায্যের জন্য ধন্যবাদ 
  6. নলডোর
    নলডোর
    6 ডিসেম্বর 2023 15:07
    প্রোগ্রামটি আমাকে একটি প্রিন্টারের সাথে মোকাবিলা করতে সাহায্য করেছিল যা ক্রমাগত ইস্ত্রি করছিল। ধন্যবাদ।
  7. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 17:43
    প্রত্যেকের জন্য ভাল নিবন্ধ, খুব অ্যাক্সেসযোগ্য এবং বোধগম্য