FreePrograms.me

DxDiag ব্যবহার করে আপনার পিসির বৈশিষ্ট্য খুঁজে বের করুন

DxDiag হল ডাইরেক্টএক্সের একটি ডায়াগনস্টিক ইউটিলিটি, ভলকানের মতো 3D প্রক্রিয়াকরণের জন্য একটি মাইক্রোসফ্ট এপিস লাইব্রেরি। ডাইরেক্টএক্স ভিডিও গেমস এবং অন্যান্য অ্যাপ্লিকেশনগুলিতে ব্যবহৃত হয় যা 3D ত্বরণ ব্যবহার করে এবং যেহেতু এটি উইন্ডোজের সর্বশেষ সংস্করণগুলিতে একীভূত, তাই আমরা কিছু ইনস্টল না করেই আমাদের কম্পিউটারে ইউটিলিটি খুঁজে পেতে পারি।



প্রাথমিকভাবে, এই ইউটিলিটি শুধুমাত্র ডায়াগনস্টিকস জন্য নয়, কিন্তু এর সাথে সম্পর্কিত ডিভাইসগুলি পরীক্ষা করার জন্যও ব্যবহৃত হয়েছিল ডাইরেক্ট, এবং এমনকি তাদের যে ত্রুটিগুলি ছিল তা ঠিক করতে, কিন্তু Windows Vista থেকে শুরু করে, ইউটিলিটি শুধুমাত্র কম্পিউটার এবং এর ডিভাইসগুলি সম্পর্কে তথ্য প্রদর্শন করে৷



এই ইউটিলিটি অ্যাক্সেস করা অত্যন্ত সহজ, স্টার্ট মেনুতে পাঠ্য ক্ষেত্রে "dxdiag" টাইপ করুন এবং প্রদর্শিত একমাত্র বিকল্পটিতে ক্লিক করুন৷ এই মুহুর্তে ইউটিলিটি কাজ করা শুরু করবে এবং কিছু ক্ষেত্রে একটি ছোট উইন্ডো আসবে যা জিজ্ঞাসা করবে যে আমরা চাই যে উইন্ডোজ চেক করুক যে ড্রাইভারগুলি ডিজিটালভাবে স্বাক্ষর করেছে, যেখানে আমরা "হ্যাঁ" ক্লিক করব।

কয়েক সেকেন্ড পরে, DxDiag ইউটিলিটি সহ একটি উইন্ডো খুলবে, যেখানে বেশ কয়েকটি ট্যাব রয়েছে, যা আমরা গাইডের পরবর্তী বিভাগে বর্ণনা করব, যেখানে আমাদের কম্পিউটারে উপলব্ধ বিভিন্ন সিস্টেম, স্ক্রীন, শব্দ এবং ইনপুট ডিভাইস রয়েছে। দলবদ্ধ

DxDiag কি তথ্য প্রদান করে?


DxDiag আমাদেরকে 3D প্রক্রিয়াকরণের সাথে সম্পর্কিত কম্পিউটারের ডিভাইসগুলি, এই ডিভাইসগুলি যে ড্রাইভারগুলি ব্যবহার করে এবং তারা কীভাবে এপিস এর সাথে সম্পর্কিত তার বিশদ বিবরণ দেবে, যাতে ডাইরেক্টএক্স রয়েছে, যদিও আমরা অনেক কিছু খুঁজে পাব ভিডিও কার্ড সম্পর্কে তথ্য এবং এর ড্রাইভার, আমাদের কাছে RAM সম্পর্কে এত বিস্তারিত থাকবে না, প্রসেসর বা মাদারবোর্ড আমাদের সিস্টেম।

পদ্ধতি:



এটি ইউটিলিটির প্রধান ট্যাব, যেখানে আমাদের সিস্টেম সম্পর্কে সাধারণ তথ্যের প্রধান সারাংশ প্রদর্শিত হয়। এখানে প্রদর্শিত বেশিরভাগ তথ্য বিশেষভাবে রহস্যজনক নয়, ইউটিলিটি খোলার তারিখ এবং সময়, কম্পিউটারের নাম, অপারেটিং সিস্টেমের সংস্করণ এবং বিতরণ সম্পর্কে তথ্য, সিস্টেমের ভাষা এবং লোকেল।

কিন্তু তারপরে মাদারবোর্ড সম্পর্কে তথ্য রয়েছে: সিস্টেম প্রস্তুতকারক, যেখানে মাদারবোর্ড নির্মাতা সাধারণত নির্দেশিত হয়, সিস্টেম মডেল, যেখানে কিছু ক্ষেত্রে মাদারবোর্ড মডেল নির্দেশিত হয় এবং BIOS, যেখানে সংস্করণটি নির্দেশিত হবে BIOS- র.

এর পরে প্রসেসরের মানগুলি রয়েছে, যা তার সঠিক মডেলের পাশাপাশি ভার্চুয়াল কোর বা প্রসেসিং থ্রেডের সংখ্যা এবং প্রসেসরের বেস গতি নির্দেশ করবে। এবং তাদের পরে - এমবিতে সিস্টেম র‌্যামের পরিমাণ, তারপরে সোয়াপ ফাইলের আকার এবং তাদের ব্যবহার এবং অবশেষে ডাইরেক্টএক্স সংস্করণ।

ভিডিও


এই ট্যাবে আমরা আমাদের ভিডিও কার্ড সম্পর্কে বিকল্পগুলি খুঁজে পাব, প্রতিটি স্ক্রিনের জন্য একটি ট্যাব থাকবে যা আমরা সিস্টেমের সাথে সংযুক্ত করেছি।

ডিভাইস ব্লকে, গ্রাফিক্স প্রসেসর সম্পর্কে তথ্য প্রদর্শিত হবে, যা বিভিন্ন ধরণের মডেল এবং মেমরির পরিমাণ নির্দেশ করে এবং আমাদের স্ক্রীন, রেজোলিউশন এবং রিফ্রেশ রেট সম্পর্কে আরও নিচের তথ্য। ড্রাইভার বিভাগ ড্রাইভার সংস্করণ এবং অন্যান্য ড্রাইভার তথ্য তালিকা করবে, যেমন সমর্থিত Direct3D সংস্করণ, সর্বশেষ হচ্ছে DirectX 12 Ultimate বা 12.2। অবশেষে, আমাদের কাছে একটি ডাইরেক্টএক্স বৈশিষ্ট্য ট্যাব থাকবে এবং নোট নামে আরেকটি থাকবে, যা আমাদের বলবে যে ডাইরেক্টএক্স ডিভাইসে কোনো সমস্যা শনাক্ত করেছে কিনা।


শব্দ



এই বিভাগে আমরা আমাদের সিস্টেমের সাউন্ড ডিভাইস সম্পর্কে তথ্য পাব, ঠিক যেমন স্ক্রিনের ক্ষেত্রে, আমাদের প্রতিটি সাউন্ড ডিভাইসের জন্য একটি ট্যাব থাকবে, ডিভাইস বিভাগে আমরা প্রতিটি আউটপুট এবং ড্রাইভার সম্পর্কে বিস্তারিত তথ্য পাব। বিভাগে আমাদের কাছে সফ্টওয়্যার সম্পর্কে তথ্য থাকবে, যা এটি পরিচালনা করে, সেইসাথে সমস্যাগুলি রিপোর্ট করার জন্য একটি নোট বিভাগ।


ইনপুট



অবশেষে, আমাদের কাছে ইনপুট ট্যাব থাকবে, যেখানে আমরা কম্পিউটারের সাথে সংযুক্ত ডিভাইসগুলি দেখতে পাব যেগুলি যেকোনো ধরনের ইনপুট হিসাবে ব্যবহার করা যেতে পারে, তা মাইক্রোফোনই হোক না কেন, কীবোর্ড, মাউস, ভিডিও ক্যাপচার... এবং সম্পর্কিত ইনপুট ডিভাইসের নীচের ট্যাবে আমাদের USB কাঠামো সহ একটি ড্রপ-ডাউন তালিকা থাকবে।

DxDiag ইউটিলিটিস


DxDiag-এর প্রধান উপযোগিতা আমাদেরকে আমাদের কম্পিউটারের বৈশিষ্ট্যগুলি দ্রুত এবং বাহ্যিক সরঞ্জামগুলি ইনস্টল না করেই পরীক্ষা করতে দেয়, তবে এটি আমাদের এমন কিছু করতে দেয় যা কিছু পরিস্থিতিতে খুব দরকারী হতে পারে: আমাদের কম্পিউটারের বৈশিষ্ট্যগুলি রপ্তানি করে, যা আমরা করতে পারি উইন্ডোর নীচে ডানদিকে প্রদর্শিত "তথ্য সংরক্ষণ করুন" বোতামে ক্লিক করুন।


রপ্তানি করা একটি পাঠ্য বা XML ফাইলে করা যেতে পারে এবং এটি আমাদের কম্পিউটারের বিশদ বিবরণের সম্পূর্ণ চেক অন্য কারো কাছে হস্তান্তর করার একটি দুর্দান্ত উপায়, হয় কম্পিউটারটি নির্দিষ্ট প্রয়োজনীয়তাগুলি পূরণ করে কিনা তা পরীক্ষা করার জন্য বা আমাদের কোনো সমস্যা হলে সাহায্য পেতে৷ গেম চালু করতে সমস্যা বা 3D অ্যাপ্লিকেশন।

16 এপ্রিল, 2023 5
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 15:27
    আপনি শুধু প্রোগ্রামে যান এবং এটি কম্পিউটারের বৈশিষ্ট্যগুলি সবকিছু দেখায়
  2. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    5 ডিসেম্বর 2023 22:10
    দরকারী নিবন্ধের জন্য আপনাকে ধন্যবাদ. আমার কাছে আগের চেয়ে বেশি প্রাসঙ্গিক।
  3. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 12:32
    আমার কাছে কী ধরনের ভিডিও কার্ড ছিল তা আমি ঠিক মনে করতে পারিনি, তবে আপনার আবেদনের জন্য আমি এটি মনে রেখেছি, আপনাকে ধন্যবাদ
  4. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 17:46
    এই প্রোগ্রামের মাধ্যমে আমি আমার পিসির বৈশিষ্ট্য শিখেছি, আমি খুব কৃতজ্ঞ