FreePrograms.me

সিএমওয়াইকে - চারটি রঙের রহস্য

1954 সাল থেকে, জার্মানির মানসম্মত রঙের স্কেল রয়েছে: চিঠি মুদ্রণের জন্য DIN 16 508 এবং অফসেট প্রিন্টিংয়ের জন্য DIN 16 509। আজ, রঙিন প্রিন্টারগুলি প্রায়শই এমনকি বাড়িতেও আদর্শ। কিন্তু কিভাবে একটি আরজিবি ইমেজ একটি কম্পিউটার মনিটর থেকে কাগজে আসে? আর তার চার রঙের দরকার কেন? এখানে আপনি CMYK রং সম্পর্কে আরও জানতে পারবেন এবং কীভাবে তারা RGB এবং অন্যান্য রঙের মডেল থেকে আলাদা।


Кআক রাCMYK botches?



স্ক্রিনে এবং প্রিন্টে প্রদর্শনের জন্য রঙের ব্যবহার মানুষের চোখের শারীরিক বৈশিষ্ট্যের সাথে মিলে যায়। চোখ তিনটি আলোর তরঙ্গদৈর্ঘ্যের জন্য বিশেষভাবে সংবেদনশীল। লাল, সবুজ এবং নীল এই রংগুলিই RGB রঙের জায়গায় ব্যবহৃত হয়। এটি রঙ মনিটরে সুষম রঙের প্রজনন নিশ্চিত করে। আপনি LED স্ট্রিপে এই রংগুলিও দেখতে পারেন, তবে প্রথমে আপনাকে একটি LED স্ট্রিপ কিনতে হবে। 

অন্যদিকে মুদ্রণ প্রক্রিয়া সাধারণত সাদা কাগজ মুদ্রণ করে। কাগজটি স্বচ্ছ নয় এবং তাই আলো প্রেরণ করে না। ইন্ডাস্ট্রিয়াল অফসেট কালার প্রিন্টিং-এ, চারটি মুদ্রণ রং - সায়ান, ম্যাজেন্টা, হলুদ এবং কালো - CMYK - একের পর এক কাগজে প্রয়োগ করা হয়। মুদ্রণটি সমতল নয়, তবে খুব ছোট, ঘনিষ্ঠভাবে ব্যবধানযুক্ত বিন্দু দিয়ে করা হয়, যা মানুষের চোখ একটি সাধারণ দূরত্ব থেকে একটি রঙিন চিত্র হিসাবে উপলব্ধি করে। সঠিক চিত্রের গুণমান নিশ্চিত করার জন্য, শিল্প অফসেট প্রিন্টিং প্রায়ই 300 ডট প্রতি ইঞ্চি (dpi) এ করা হয়, যা মেট্রিক পরিভাষায় প্রতি মিলিমিটারে 11,8 প্রিন্ট ডট। এই মুদ্রিত বিন্দুগুলি কালি প্রয়োগের পছন্দসই বেধের উপর নির্ভর করে আকারে পরিবর্তিত হয়। যদি একটি রঙ বিন্দু শূন্য শতাংশ হয়, তাহলে সেই বিন্দুতে কোন বিন্দু নেই এবং তাই কোন রঙ নেই।

রঙিন প্রিন্টারগুলিতে, কালির ছোট ফোঁটাগুলি মুদ্রিত বিন্দুর আকারে কাগজে আঘাত করে, যা একে অপরের কাছাকাছিও অবস্থিত। বিন্দুর আকার 0,3 থেকে 0,4 মিলিমিটার পর্যন্ত। CMYK রঙের পৃথক ফোঁটার সমষ্টি একটি রঙিন চিত্রের "বিভ্রম" তৈরি করে। একটি রঙিন লেজার প্রিন্টার একই ফলাফল অর্জন করে, কিন্তু ভিন্ন উপায়ে। চারটি বৈদ্যুতিক চার্জযুক্ত ড্রাম রয়েছে যেগুলি একটি লেজার রশ্মি দ্বারা বিন্দুতে নিষ্কাশন করা হয় যেখানে চারটি CMYK কার্টিজের একটির টোনার পৌঁছানো উচিত নয়৷ অবশিষ্ট চার্জযুক্ত এলাকাগুলি তারপর টোনার কালি দিয়ে পাতলাভাবে লেপা হয়। এই প্রলিপ্ত পিক্সেলগুলি একে একে কাগজে স্থানান্তরিত হয় এবং তাপ ব্যবহার করে সেখানে স্থির করা হয়।


CMYK কালার স্পেসে কয়টি রঙ থাকে?

CMYK রঙের স্থান প্রাথমিক রং সায়ান (নীল), ম্যাজেন্টা (গোলাপী) এবং হলুদ (হলুদ) এর সাথে কাজ করে। K অক্ষরটি "কী" বা "কনট্রাস্ট" এর জন্য দাঁড়ায় এবং কালো রঙের প্রতিনিধিত্ব করে। "B" অক্ষরটি ইতিমধ্যেই RGB কালার স্পেসে "Blue" এ বরাদ্দ করা হয়েছিল, তাই এটি আর "Black" এর জন্য উপযুক্ত ছিল না। বর্তমানে, CMYK রঙগুলি ISO 2846 অনুযায়ী প্রমিত করা হয়েছে - তথাকথিত ইউরোস্কেলের উত্তরসূরি, যা 16539 থেকে DIN 1971-এ সংজ্ঞায়িত বাধ্যতামূলক ছিল।

CMYK রঙের স্থান বিয়োগমূলক রঙের মিশ্রণের উপর ভিত্তি করে।
সিএমওয়াইকে রঙের স্থানের প্রাথমিক রং এবং বিয়োগ পদ্ধতি অনুসারে কিছু আনুমানিক রঙের মিশ্রণকে সাদা কাগজে বিভিন্ন শক্তিতে মুদ্রিত চারটি রঙ হিসাবে ভাবা যেতে পারে। যদি কোন CMYK রঙ মুদ্রিত না হয়, কাগজটি সাদা থাকে। RGB-এর সাথে: "পূর্ণ শক্তিতে" সব রং সাদা হয়।
CMYK বিয়োগমূলক রঙের মডেলকে বোঝায়। কিছুটা সরলীকৃত, এর অর্থ হল: যদি সমস্ত রঙ 100 শতাংশ সক্রিয় হয়, ফলাফলটি কালো হবে; যদি সমস্ত রঙ অনুপস্থিত থাকে, যেমন শূন্য শতাংশ আছে, (সাদা) কাগজ সাদা থাকে। রঙের সূক্ষ্মতার তীব্রতা একটি কালি বাক্স থেকে রং মেশানোর সাথে তুলনা করা যেতে পারে, যেখানে, উদাহরণস্বরূপ, হলুদের সাথে মিশ্রিত নীল সবুজ উৎপন্ন করে এবং জল এবং রঙের উপাদানের পরিমাণের উপর নির্ভর করে, সবুজের বিভিন্ন ছায়া প্রাপ্ত হয়।

RGB থেকে গুরুত্বপূর্ণ পার্থক্য: তিনটি রঙের (RGB = 0, 0, 0) অনুপস্থিতি RGB রঙের জায়গায় কালো তৈরি করে। যদি লাল, সবুজ এবং নীলের সর্বোচ্চ মান 255 হয়, তাহলে সাদা উৎপন্ন হয়। এইভাবে, আরজিবি, একটি সংযোজন রঙের মডেল হিসাবে, সম্পূর্ণরূপে CMYK এর বিপরীত।

অনুশীলনে, এটি পাওয়া গেছে যে 100% সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ মুদ্রণ একটি খুব গাঢ় বাদামী টোন তৈরি করে। উপরের দৃষ্টান্তে, এটি আনুমানিক রঙের ক্ষেত্রে দেখা যায় CMYK = 90/90/90/0। এটি সত্য কালো মুদ্রণ করতে সক্ষম হতে অন্য উপাদান প্রয়োজন. অতএব, কালো (কে) রঙের স্থানের অন্তর্ভুক্ত ছিল। একই সময়ে, এটি অন্য তিনটি রঙের আরও ভাল উপলব্ধি করার অনুমতি দেয়। CMYK রং ব্যবহার করার সময়, তাত্ত্বিকভাবে 4 বিলিয়ন পর্যন্ত বিভিন্ন শেড পুনরুত্পাদন করা সম্ভব।

CMYK এবং RGB - কোনটি কখন কার্যকর হয়?

সিএমওয়াইকে রঙের মডেলটি ব্যবহৃত হয় যখন প্রিন্টেড মিডিয়াতে একটি সচিত্র ছবি আউটপুট করা হয় - অর্থাৎ, বিভিন্ন প্রযুক্তির প্রিন্টিং মেশিনে, সেইসাথে ইঙ্কজেট বা লেজার প্রযুক্তি ব্যবহার করে কম্পিউটারের রঙিন প্রিন্টারগুলিতে। একটি চার রঙের লেজার প্রিন্টারের ক্ষেত্রে, এর অর্থ হল কালো টোনার কার্টিজ ছাড়াও আরও তিনটি ব্যবহার করা হয় সায়ান, ম্যাজেন্টা এবং হলুদ। একই কথা কালার ইঙ্কজেট প্রিন্টারের ক্ষেত্রে প্রযোজ্য, যদিও অন্যান্য রং কিছু সময়ের জন্য ব্যবহার করা হয়েছে। মুদ্রিত পণ্যের ক্রমবর্ধমান চাহিদার সাথে, শিল্প প্রিন্টিং মেশিনগুলিকে অতিরিক্ত রঙিন মুদ্রণ ডিভাইসগুলির সাথে সম্পূরক করা হয়েছে। ছয় রঙের মুদ্রণে, এগুলি সবুজ এবং কমলা। অন্যান্য মাল্টিকালার প্রিন্টিং প্রযুক্তিতে নির্দিষ্ট স্পট কালার ব্যবহার করা হয়, যাকে স্পেশালিটি কালারও বলা হয়।

 

 
আরজিবি রঙের মডেল কখন তার শক্তি দেখায়? RGB রঙের জন্য আমাদের নির্দেশিকা পড়ুন, যা RGB-এর সাথে সংযোজন রঙের মিশ্রণের গোপনীয়তা প্রকাশ করে এবং অন্যান্য রঙের স্থানগুলিও তালিকাভুক্ত করে।

যখন কিছু পর্দায় বা মনিটরে প্রদর্শিত হয় তখন আরজিবি সবসময় জড়িত থাকে। ডিজিটাল ক্যামেরাগুলি আরজিবি ইমেজ ফাইলও তৈরি করে। RGB এর মাধ্যমে আপনি 16,8 মিলিয়ন বিভিন্ন রঙের শেড অর্জন করতে পারেন।

অন্য কোন রঙের স্থান বিদ্যমান?


প্রতিটি প্রিন্ট মিডিয়া, প্রতিটি ধরণের কাগজ সহ, একই CMYK মানগুলির সাথে সামান্য ভিন্নভাবে কালি পুনরুত্পাদন করে। কিছু কালি দৃঢ়ভাবে শোষণ করে, অন্যদের একটি মসৃণ, চকচকে পৃষ্ঠ থাকে এবং অন্যদের একটি ম্যাট পৃষ্ঠ থাকে। এর প্রতিক্রিয়া জানাতে সক্ষম হওয়ার জন্য, নির্দিষ্ট ধরণের কাগজ এবং মুদ্রণ কালি সর্বদা একই মুদ্রণ ফলাফল অর্জন করে তা নিশ্চিত করার জন্য প্রমিত রঙের প্রোফাইল তৈরি করা হয়েছে। এই ধরনের একটি রঙের প্রোফাইলের উদাহরণ হল ইউরোপের মুদ্রণ শিল্পের জন্য আদর্শ রঙের প্রোফাইল "ISO Coated v2"।

স্ক্যানার এবং মনিটরদের রঙের সাথে মিল করার জন্য রঙের প্রোফাইলগুলিও বিদ্যমান কারণ তারা প্রযুক্তিগত ডিভাইসগুলির মাধ্যমে এমনভাবে ভ্রমণ করে যা আউটপুট মিডিয়াতে সর্বাধিক রঙের নির্ভুলতা অর্জন করে। কালার ম্যানেজমেন্ট সিস্টেমের মানসম্মত করার জন্য ডেটা সেট ইন্টারন্যাশনাল কালার কনসোর্টিয়াম (ICC) দ্বারা সমন্বিত হয়।

রঙের সিস্টেমগুলি এর বাইরে যায় এবং রঙের সংমিশ্রণকে ভিন্নভাবে এবং কখনও কখনও আরও বিস্তৃতভাবে সংজ্ঞায়িত করে। তাদের মধ্যে কিছু মানুষের চোখের দ্বারা রঙ উপলব্ধির অন্যান্য তাত্ত্বিক মডেলের উপর ভিত্তি করে।

CIELAB


এই রঙের সিস্টেমটিকে CIEL*a*b* বা ল্যাব রঙও বলা হয়। এটি তথাকথিত সাধারণ পর্যবেক্ষকের মানুষের উপলব্ধির উপর ভিত্তি করে - এইভাবে সমস্ত অনুভূত রংকে আচ্ছাদন করে - এবং এটি আরজিবি বা সিএমওয়াইকে-এর মতো গাণিতিক মডেলের উপর ভিত্তি করে নয়। মৌলিক মান হল EN ISO 11664-4 "রঙের মাত্রা - পার্ট 4: CIE 1976 L*a*b* color space"। প্রযুক্তিগত নিবন্ধগুলি প্রায়শই এর জন্য "ট্রিস্টিমুলাস" শব্দটি ব্যবহার করে।

এইচকেএস

বর্তমানে, এইচকেএস কালার সিস্টেমে 88টি প্রাথমিক রঙ এবং 3টি স্পট রঙ রয়েছে যা প্রাকৃতিক এবং সূক্ষ্ম আর্ট পেপারে মুদ্রিত হতে পারে। CMYK থেকে ভিন্ন, এই রংগুলি মুদ্রণের আগে মিশ্রিত হয়। লক্ষ্য হল বস্তুগত তুলনীয়তা এবং রঙের সূক্ষ্মতার পুনরুত্পাদনযোগ্যতা অর্জন করা। HKS রং CMYK ব্যবহার করে সিমুলেট করা যেতে পারে, কিন্তু তাদের প্রাণবন্ততা খুব কমই অর্জিত হয়।

প্যার্ান

প্যানটোন ম্যাচিং সিস্টেম আমেরিকান কোম্পানি প্যানটোন দ্বারা গ্রাফিক্স এবং মুদ্রণের জন্য একটি আন্তর্জাতিক রঙের সিস্টেম। এটিতে 1টি বিশেষ রঙ রয়েছে (867 সালের হিসাবে), যার বেশিরভাগই প্রচলিত চার রঙের মুদ্রণ ব্যবহার করে পুনরুত্পাদন করা যায় না।

RAL

1927 সাল থেকে, RAL ক্লাসিক কালার সিস্টেমে 213টি রঙের শেড রয়েছে। 1993 সাল থেকে, 1টি প্রমিত রং সহ একটি RAL ডিজাইন সিস্টেম রয়েছে। কিছু RAL রঙ হল কর্পোরেট রঙ বা নির্দিষ্ট বস্তুর জন্য সংকেত রং, উদাহরণস্বরূপ RAL 625 আগুন এবং উদ্ধারকারী যানবাহন, সমুদ্র উদ্ধারকারী ক্রুজার এবং DGzRS রেসকিউ বোটগুলির জন্য পেইন্ট হিসাবে। RAL রঙের প্রকৃত উপস্থাপনা মনিটর এবং প্রিন্টার জুড়ে একই নাও হতে পারে এবং শুধুমাত্র আনুমানিক CMYK বা RGB কালার স্পেসিফিকেশন।

26 আগস্ট, 2022 4
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. স্ট্যাসন
    স্ট্যাসন
    5 ডিসেম্বর 2023 15:47
    Cmyk জার্মানির একটি অ্যাপ্লিকেশন, আমি এটির সাথে সংযুক্ত নই
  2. ঘণ্টাকর্ণ
    ঘণ্টাকর্ণ
    5 ডিসেম্বর 2023 22:21
    চমৎকার এবং আকর্ষণীয় নিবন্ধ. আমি এক বসার এটা পড়তে।
  3. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 12:42
    একটি আকর্ষণীয় নিবন্ধ সাধারণ শিক্ষার জন্য উপযুক্ত, এটি অদ্ভুত যে তারা কম্পিউটার বিজ্ঞান সম্পর্কে কথা বলেনি
  4. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 18:28
     সবকিছু পরিষ্কারভাবে, পরিষ্কারভাবে এবং সহজভাবে ব্যাখ্যা করা হয়েছে, তথ্যের জন্য ধন্যবাদ