FreePrograms.me

DJVU কে DOC এ রূপান্তর করা হচ্ছে

Преобразовываем DJVU в DOC


প্রাথমিকভাবে, DJVU বিন্যাসটি চিত্র সংরক্ষণের উদ্দেশ্যে ছিল, কারণ এটি গুণমানের উল্লেখযোগ্য ক্ষতি ছাড়াই তাদের ভলিউমকে সংকুচিত করেছিল। আজ এটি প্রায়শই স্ক্যান করা পাঠ্য সংরক্ষণ করতে ব্যবহৃত হয়, সাধারণত বই এবং/অথবা ডকুমেন্টেশন। এর বৈশিষ্ট্যগুলির জন্য ধন্যবাদ, স্ক্যান করা ছবিগুলি একসাথে সেলাই করা হয়, যা আপনাকে আরও সুবিধাজনকভাবে পৃষ্ঠাগুলির মাধ্যমে নেভিগেট করতে দেয়। আপনি যদি একটি DJVU নথিতে পরিবর্তন করতে চান তবে আপনাকে এটিকে পাঠ্য বিন্যাসে রূপান্তর করতে হবে। আপনি এই নিবন্ধ থেকে রূপান্তর প্রক্রিয়া সম্পর্কে শিখবেন.

রূপান্তর প্রক্রিয়া



সমস্ত DJVU ফাইল স্ট্যান্ডার্ড ওয়ার্ড বা অন্য অফিস সম্পাদকে খোলা যাবে না। ফাইলের সাথে কাজ করার জন্য আপনাকে কিছু তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ব্যবহার করতে হতে পারে।

আপনার ফাইল Word এ প্রক্রিয়াকরণের জন্য অভিযোজিত হয়, তাহলে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করে এটি খুলুন। এটি করার জন্য, ফাইলটিতে ডান-ক্লিক করুন এবং ড্রপ-ডাউন মেনু থেকে নির্বাচন করুন "এর সাথে খুলতে". তারপর আপনাকে Word নির্বাচন করতে হবে।

যদি এটি সাহায্য না করে তবে নিবন্ধে বর্ণিত পদ্ধতিগুলি ব্যবহার করুন।

পদ্ধতি 1: DjVu রিডার



DjVu Reader হল DJVU ফাইল পড়া এবং সম্পাদনা করার জন্য একটি জনপ্রিয় বিনামূল্যের প্রোগ্রাম। সফ্টওয়্যারটি আপনার কম্পিউটারে বেশি জায়গা নেবে না এবং এটি চালানোর জন্য আপনার প্রশাসকের অধিকারেরও প্রয়োজন নেই৷

আপনি এইভাবে DJVU থেকে DOC তে একটি নথি রূপান্তর করতে পারেন:
  1. প্রোগ্রামটি ইনস্টল করুন এবং এতে পছন্দসই ফাইলটি খুলুন। এটি সংমিশ্রণ ব্যবহার করে করা যেতে পারে Ctrl + O অথবা উপরের মেনুতে ক্লিক করে "ফাইল", এবং তারপর নির্বাচন করুন "খোলা".

    Преобразовываем DJVU в DOC


  2. В "অনুসন্ধানকারী" পছন্দসই ফাইল নির্বাচন করুন।

  3. আপনি যে পাঠ্যটির সাথে কাজ করবেন তা নির্বাচন করুন। যদি পাঠ্যটি নির্বাচন করা না যায়, তবে সম্ভবত ফাইলটি সম্পাদনাযোগ্য নয়, তাই এই পদ্ধতিটি অকেজো হবে।



  4. আপনি যদি পাঠ্য নির্বাচন করতে পরিচালনা করেন তবে এটি অনুলিপি করুন। এটি কী ব্যবহার করে করা যেতে পারে CTRL + C অথবা নির্বাচিত পাঠ্যের উপর ডান-ক্লিক করে এবং মেনু থেকে নির্বাচন করে "কপি".

  5. এমএস ওয়ার্ডে যেকোনো ডকুমেন্ট তৈরি বা খুলুন।

  6. তৈরি নথিতে অনুলিপি করা পাঠ্যটি আটকান। প্রয়োজনে, টেক্সট ফরম্যাট করুন, অর্থাৎ ফন্ট, ইন্ডেন্ট ইত্যাদি পরিবর্তন করুন।



  7. নথি সংরক্ষণ করুন। এটি করার জন্য, আপনি উপরের বাম কোণে ফ্লপি ডিস্ক আইকনটি ব্যবহার করতে পারেন।


পদ্ধতি 2: ABBYY ফাইনরিডার



এই পদ্ধতিতে যে প্রোগ্রামটি আলোচনা করা হবে তা হল ছবি এবং পিডিএফ নথিতে পাঠ্য সনাক্ত করার একটি টুল। বিনামূল্যে বিতরণ করা হয়। যদি প্রথম পদ্ধতিতে আপনি পাঠ্য সম্পাদনা করতে অক্ষম হন, তবে এই পদ্ধতিটি আপনাকে DJVU থেকে DOC-তে পাঠ্য অনুবাদ করতে সহায়তা করবে।

প্রোগ্রামে DJVU ফাইলগুলির সাথে কাজ করার জন্য নির্দেশাবলী:
  1. প্রথমে, আপনাকে DJVU নথি খুলতে হবে। একটি সমন্বয় ব্যবহার করুন Ctrl + O বা বোতাম "খোলা" প্রোগ্রামের উপরের ট্রেতে।



  2. В "অনুসন্ধানকারী" খুলতে একটি ফাইল নির্বাচন করুন।

  3. এখন উপরের মেনুতে বোতামে ক্লিক করুন "চিনুন". OCR প্রক্রিয়া সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন। অগ্রগতির তথ্য উইন্ডোর নীচের ডানদিকে অবস্থিত।



  4. প্রক্রিয়াটি সম্পন্ন হলে, আপনি নথিটি সংরক্ষণ করতে পারেন ডক সরাসরি প্রোগ্রাম থেকে। এটি করতে, বোতামটি ব্যবহার করুন "সংরক্ষণ" উপরের মেনুতে। আপনি যখন তীরটিতে ক্লিক করেন, আপনি নথির বিন্যাসটিও নির্বাচন করতে পারেন যেখানে আপনি সংরক্ষণ করবেন, উদাহরণস্বরূপ, আপনি PDF, EPUB ইত্যাদিতে নথি সংরক্ষণ করতে পারেন।



  5. খুলবে "পরিবাহী", যেখানে আপনাকে ডকুমেন্ট সংরক্ষণ করতে একটি ফোল্ডার নির্বাচন করতে হবে এবং এটির একটি নাম দিতে হবে।

  6. একবার সংরক্ষণ করা হলে, আপনি এই ফাইলটিকে একটি নিয়মিত Word নথি হিসাবে খুলতে পারেন। আপনি সেখানে যেকোনো পরিবর্তনও করতে পারেন।
এই সহজ পদ্ধতি এবং লাইটওয়েট প্রোগ্রামগুলি ব্যবহার করে, আপনি প্রায় যেকোনো DJVU ফাইল খুলতে পারেন এবং এটিকে সম্পাদনাযোগ্য DOC ফর্ম্যাটে রূপান্তর করতে পারেন। শুধুমাত্র ব্যতিক্রম কিছু সুরক্ষিত বা "ভাঙা" ফাইল হতে পারে।
জানুয়ারী 15, 2018 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. ahhlov
    ahhlov
    6 ডিসেম্বর 2023 15:20
    প্রোগ্রাম ভাল! খুলতে খুব সুবিধাজনক! সবকিছু ভাল করা হয়! ধন্যবাদ! 
  2. স্ট্যাসন
    স্ট্যাসন
    6 ডিসেম্বর 2023 21:56
    আমি আপনাকে নিবন্ধটির লেখকের কথা শোনার পরামর্শ দিচ্ছি, তিনি বাজে কথা বলবেন না