FreePrograms.me

ফাইলমন প্রোগ্রামের সাথে উইন্ডোজ ফাইল সিস্টেম পরিচালনা করুন

Управляем файловой системой Windows с программой FileMon

উইন্ডোজ অপারেটিং সিস্টেমে একটি ফাইল সিস্টেম আছে। এই ধরনের সিস্টেমকে কম্পিউটারে স্টোরেজ মিডিয়াতে ডেটা সংরক্ষণ, সংগঠিত এবং নামকরণের সংজ্ঞায়িত পদ্ধতি হিসাবে বোঝা যায়। ফাইল সিস্টেম বিভিন্ন ধরনের আসে। উদাহরণস্বরূপ, NTFS এবং FAT সিস্টেম আছে। ফাইল সিস্টেম পরিচালনা এবং নিরীক্ষণ করার অনেক উপায় আছে। আপনি স্ট্যান্ডার্ড উইন্ডোজ টুল ব্যবহার করতে পারেন। আপনি আপনার কম্পিউটারের ফাইল সিস্টেম পরিচালনা করতে পারেন, উদাহরণস্বরূপ, উইন্ডোজ অপারেটিং সিস্টেম টাস্ক ম্যানেজার ব্যবহার করে। টাস্ক ম্যানেজার দিয়ে, আপনি ফাইল, প্রসেস, সেইসাথে তাদের ক্রিয়াকলাপ এবং অন্যান্য জিনিসগুলি পরিচালনা করতে পারেন। কিন্তু আজ আমরা স্ট্যান্ডার্ড উইন্ডোজ টুলস সম্পর্কে কথা বলব না। আমরা ফাইল সিস্টেমের অপারেশন পর্যবেক্ষণ এবং ট্র্যাক করার জন্য একটি প্রোগ্রাম দেখব। প্রোগ্রামটিকে FileMon বলা হয়।

FileMon একটি কম্পিউটারের ফাইল সিস্টেমের সাথে কাজ করার জন্য একটি শক্তিশালী টুল হিসাবে এর বিকাশকারীরা অবস্থান করে। এই প্রোগ্রাম বিনামূল্যে. এটি 32-বিট এবং 64-বিট উভয় উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জন্য উপযুক্ত। এই প্রোগ্রামের সর্বশেষ সংস্করণ 2006 এর শেষে প্রকাশিত হয়েছিল।

FileMon প্রোগ্রামের প্রধান বৈশিষ্ট্য হল Windows OS ফাইল সিস্টেমের কার্যকলাপ নিয়ন্ত্রণ এবং নিরীক্ষণ করা। এটি ছাড়াও, ফাইলমন রিয়েল টাইমে সমস্ত সক্রিয় প্রক্রিয়া প্রদর্শন করে।

এই সব ব্যবহারকারীকে কি দেয়? প্রোগ্রাম এবং ডায়নামিক লাইব্রেরি পরিচালনা, সিস্টেম ফাইলে কিছু জটিল ত্রুটি সংশোধন করার ক্ষমতা, ইভেন্ট লগের পরিবর্তনগুলি দেখার ক্ষমতা। পরবর্তী বৈশিষ্ট্যটি আপনাকে স্পাইওয়্যার এবং অন্যান্য সন্দেহজনক সনাক্ত করতে দেয় ভাইরাস ফাইল. প্রাথমিকভাবে, FileMon প্রোগ্রামটি Sysinternals এর অন্তর্গত, কিন্তু তারপরে এটি মাইক্রোসফ্ট দ্বারা কেনা হয়েছিল। এর পরে, ফাইলমন প্রোগ্রামটি বিকাশ করা বন্ধ করে দেয়, এবং এর সমস্ত ক্ষমতা, মাইক্রোসফ্ট  https://technet.microsoft.com/ru-ru/sysinternals/bb896645 প্রসেস মনিটর নামে আরেকটি অনুরূপ ইউটিলিটির দিকে নির্দেশিত। তবে আপনি এখনও ফাইলমন প্রোগ্রামটি ডাউনলোড এবং ব্যবহার করতে পারেন।

FileMon বিনামূল্যে ডাউনলোড করুন


অফিসিয়াল ওয়েবসাইট https://learn.microsoft.com/ru-ru/previous-versions/bb896645(v=msdn.10)?redirectedfrom=MSDN থেকে প্রোগ্রামটি ডাউনলোড করুন
28 এপ্রিল, 2015 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. শাটি
    শাটি
    5 ডিসেম্বর 2023 16:50
    আমি এটা বুঝতে, এটা টুলস রাক্ষস একটি এনালগ মত কিছু? মজাদার।