FreePrograms.me

একটি NVIDIA GeForce ভিডিও কার্ড ওভারক্লকিং

Разгон видеокарты NVIDIA GeForce



বছরের পর বছর, প্রযুক্তির বিকাশ ঘটে: নতুন কম্পিউটার মডেল প্রকাশিত হয়, সবচেয়ে আকর্ষণীয় игры, কিন্তু... এটি সমস্যা নয় - কম্পিউটারের ভিডিও অ্যাডাপ্টার, দুর্ভাগ্যবশত, পুরানো হয়ে যায়। কি করো? একটি নতুন কম্পিউটার কেনা একটি বিকল্প; অথবা আপনার কম্পিউটারের গ্রাফিক্স অ্যাডাপ্টার ওভারক্লক করা কি সম্ভব?

সুতরাং, এই নিবন্ধে আমরা দেখব কীভাবে একটি NVIDIA GeForce গ্রাফিক্স অ্যাডাপ্টারকে ওভারক্লক করা যায় (আমাকে অবশ্যই বলতে হবে, এটি বাজারে সবচেয়ে নির্ভরযোগ্য GA)।
প্রায়শই এটি "সম্পূর্ণভাবে" কাজ করে, তবে এটির ক্ষমতার সীমা পর্যন্ত নয়; এটি কেবলমাত্র 70-80% সম্পদ ব্যবহার করে। ওভারলকিং ব্যবহার করে গ্রাফিক্স অ্যাডাপ্টার ওভারক্লক করা সম্ভব।

ওভারলকিং কি? এটি এমন একটি পদ্ধতি যার সময় কিছু কম্পিউটার উপাদান স্ট্যান্ডার্ড মোডের উপরে ফ্রিকোয়েন্সি বাড়িয়ে ওভারক্লক করা হয়; এটি ভিডিও কার্ডের কর্মক্ষমতা বৃদ্ধি করা উচিত।

একটি ভিডিও কার্ড ওভারক্লক করতে, আপনাকে নিম্নলিখিত তথ্য জানতে হবে:


  1. ফ্রেমের হার বাড়ানোর জন্য, আপনি মাইক্রোসার্কিটের ভোল্টেজ বাড়াবেন - এর মানে হল যে পাওয়ার সাপ্লাই লোডের সাথে মানিয়ে নিতে সক্ষম নাও হতে পারে। এটা সম্ভব যে এটি আপনাকে কখনই বিরক্ত করবে না, তবে আপনি এই সম্ভাবনাটিও বাদ দিতে পারবেন না যে কম্পিউটারটি চালু করার পরেই বন্ধ হয়ে যাবে। তাদের অবস্থা থেকে বেরিয়ে আসার একমাত্র উপায় হল একটি নতুন পাওয়ার সাপ্লাই কেনা।

  2. আপনি বাগ ছাড়া উচ্চ সেটিংসে উত্পাদনশীল গেম খেলে খুশি, যখন হঠাৎ আপনার কম্পিউটার অতিরিক্ত গরমের কারণে বন্ধ হয়ে যায়? এটি স্বাভাবিক, কারণ আপনি ভিডিও কার্ডের কার্যকারিতা বাড়িয়েছেন, তাই এর "তাপ অপচয়"ও বৃদ্ধি পাবে। কুলিং সিস্টেম আপগ্রেড করার বিষয়ে চিন্তা করার কারণ আছে: একটি নতুন কুলার ইনস্টল করা বা একটি তরল কুলিং সিস্টেম যোগ করা।

  3. ধীরে ধীরে ফ্রিকোয়েন্সি বাড়ানো প্রয়োজন: 10-15% স্ট্যান্ডার্ড সেটিং শুরু করার জন্য যথেষ্ট বেশি হবে। অন্যথায়, ভিডিও কার্ড লোডের সাথে মানিয়ে নিতে এবং ব্যর্থ হতে পারে না।


যদি, একটি শক্তিশালী গেম বা একটি দীর্ঘ সময়ের জন্য একটি বিশেষ পরীক্ষা চালানোর সময়, তাপমাত্রা রিডিং স্বাভাবিক থাকে, তাহলে নিম্নলিখিত পদক্ষেপগুলি চেষ্টা করুন:
  • BIOS ফার্মওয়্যার

  • বিশেষ ইউটিলিটি ব্যবহার


প্রথম বিকল্প, যে, ফ্ল্যাশিং, আরো অভিজ্ঞ ব্যবহারকারীদের জন্য সুপারিশ করা হয়। নতুনদের নিম্নলিখিত অ্যাপ্লিকেশনগুলিতে নিজেদের সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে:
  • জিপিইউ-জেড

  • NVIDIA পরিদর্শক

  • FurMark

  • SpeedFan


আপনি যদি আপনার ভিডিও কার্ড ওভারক্লক করার সিদ্ধান্ত নেন, আমরা আপনাকে সতর্ক করি: এই ক্ষেত্রে, ওয়ারেন্টির অধীনে ক্ষতি মেরামত করা হবে না।

ধাপ 1: তাপমাত্রা পরিমাপ করুন এবং ট্র্যাক করুন



স্পিডফ্যান আপনাকে কম্পিউটারের কিছু উপাদানের তাপমাত্রা দেখায়। এই, অবশ্যই, গ্রাফিক্স অ্যাডাপ্টার অন্তর্ভুক্ত. ইউটিলিটিটি অবিরাম কাজ করার জন্য প্রয়োজনীয়: কিছু মানদণ্ড সম্পাদনা করার সময়, আপনার প্রয়োজন
"পরিমাপ" তাপমাত্রা পরিবর্তন.

Разгон видеокарты NVIDIA GeForce



যদি এটি ভারী লোডের অধীনে প্রায় 65 ডিগ্রিতে ওঠে, চিন্তা করবেন না - এটি স্বাভাবিক সীমার মধ্যে। যদি এই ধরনের তাপমাত্রায় এই উত্তাপটি কোনও লোড ছাড়াই ঘটে থাকে তবে সর্বোত্তম সমাধান হবে আপনার কম্পিউটারকে ওভারক্লক করার ধারণাটি ত্যাগ করা।

ধাপ 2: FurMark এর সাথে "স্ট্রেস টেস্ট"


  1. প্রোগ্রাম শুরু করার পরে, ক্লিক করুন "GPU স্ট্রেস টেস্ট"যাতে প্রোগ্রামের মাধ্যমে কম্পিউটার লোড হয়।



  2. যখন একটি বিজ্ঞপ্তি পর্দায় প্রদর্শিত হবে, এটি আলতো চাপুন৷ "ঠিক আছে". বিজ্ঞপ্তিটি নিজেই সম্ভাব্য পিসি অতিরিক্ত গরম হওয়ার বিষয়ে সতর্ক করে।



  3. তারপরে একটি দুর্দান্ত অ্যানিমেশন সহ একটি উইন্ডো, তথাকথিত "ডোনাট", পর্দায় খুলবে। আপনি প্রায় এক ঘন্টার এক চতুর্থাংশের জন্য এটি দেখতে সক্ষম হবেন, একই সময়ে তাপমাত্রা সূচকটি পর্যবেক্ষণ করবেন। পরীক্ষার সময় শেষ হলে, রিডিং 80 ডিগ্রির বেশি হওয়া উচিত নয়।




FurMark একটি ভিডিও কার্ড বেঞ্চমার্কিং পদ্ধতিও সম্পাদন করতে পারে। শেষ পর্যন্ত, আপনার ভিডিও কার্ডের পারফরম্যান্সের একটি মূল্যায়ন হবে এবং আপনি ওভারক্লক করার পরে আপনার পিসিতে যা থাকবে তার সাথে এটি তুলনা করতে সক্ষম হবেন।

কর্ম 3: মান সূচক পরিমাপ



NVIDIA GeForce ডেটার বেশিরভাগ নীচে বিস্তারিতভাবে পরীক্ষা করা হবে:

  1. এই ধরনের সূচকগুলির মানগুলি দেখতে প্রয়োজন "পিক্সেল ফিল রেট" ("পিক্সেল ফিল রেট"), "টেক্সচার ফিল রেট" ("টেক্সচার ফিল রেট") এবং "ব্যান্ডউইথ" ("স্মৃতি ব্যান্ডউইথ")। গেমগুলি এই সূচকগুলির উপর নির্ভর করে, কারণ তারা ভিডিও কার্ডের কার্যকারিতা প্রদর্শন করে।



  2. নীচে ভিডিও কার্ডের গ্রাফিক্স কোর মেমরি এবং শেডার ইউনিটগুলির ফ্রিকোয়েন্সিগুলির সূচক রয়েছে, যা ভবিষ্যতে আপনার দ্বারা প্রতিস্থাপিত হবে। ইউটিলিটিতে আপনি তাদের হিসাবে দেখতে পাবেন "GPU ঘড়ি", "স্মৃতি" и "শ্যাডার". আপনি এই ডেটা বাড়ালে, কর্মক্ষমতা উন্নত হবে।




ধাপ 4: গ্রাফিক্স অ্যাডাপ্টারের ফ্রিকোয়েন্সি পরিবর্তন করুন



সম্ভবত এই পর্যায়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ হবে, এবং প্রধান জিনিসটি তাড়াহুড়ো করা নয়, ধীরে ধীরে এবং ইচ্ছাকৃতভাবে সবকিছু করুন, যাতে ডিভাইসের ক্ষতি না হয়। কাজটি NVIDIA ইন্সপেক্টর প্রোগ্রাম ব্যবহার করে করা হবে।

আপনি যদি পরবর্তী ক্রিয়াগুলি বাতিল করার সিদ্ধান্ত নেন তবে বোতামটি ব্যবহার করুন৷ "ডিফল্ট প্রয়োগ করুন".

  1. প্রধান স্ক্রিনে আপনি ফ্রিকোয়েন্সির মতো সূচকগুলি নিরীক্ষণ করতে পারেন "ঘড়ি", ভোল্টেজ, এক সারিতে কুলার ব্লেডের ঘূর্ণনের গতি "পাখা" এবং ভিডিও কার্ডের তাপমাত্রা নির্দেশক। এবং সবকিছু শতাংশে আছে।

  2. বোতামে ক্লিক করুন "ওভারলকিং দেখান", এবং সেটিংস পরিবর্তন করার জন্য একটি প্যানেল আপনার সামনে খুলবে। প্রথমে মান বাড়ান "Shader ঘড়ি" কোথাও 10 শতাংশ, স্লাইডারটি ডানদিকে সরানো৷ "GPU ঘড়ি" স্বয়ংক্রিয়ভাবে আপগ্রেড করা হবে। আপনি যা পরিবর্তন করেছেন তা সংরক্ষণ করতে ক্লিক করুন "ঘড়ি এবং ভোল্টেজ প্রয়োগ করুন".



  3. পরবর্তী, আপনাকে আপডেট করা সেটিংস সহ ভিডিও কার্ডের কার্যকারিতা পরীক্ষা করতে হবে। এটি করার জন্য, FurMark অ্যাপ্লিকেশনটি পুনরায় খুলুন এবং "ব্যাগেল" চালু করুন। চিত্রটি মসৃণভাবে চালানো উচিত, আর্টিফ্যাক্ট বা কোনও বাগ ছাড়াই, এবং তাপমাত্রা 85 ডিগ্রির থ্রেশহোল্ডের বেশি হওয়া উচিত নয়। যদি এই থ্রেশহোল্ডটি উত্থাপিত হয়, তাহলে ফ্রিকোয়েন্সিটি কম করে পরিবর্তন করুন এবং পরীক্ষাটি পুনরায় চালু করুন। তারপর এই অ্যালগরিদম পুনরাবৃত্তি করুন, এবং, আবার, যদি প্রয়োজন হয়, ফ্রিকোয়েন্সি কমাতে.

  4. যদি ভিডিও কার্ড এবং অন্যান্য উপাদানগুলির তাপমাত্রা স্বাভাবিকের উপরে না ওঠে, তবে ফ্রিকোয়েন্সি যুক্ত করা সম্ভব। আবার, আমরা আপনাকে মনে করিয়ে দিতে চাই যে এই সবগুলি ধীরে ধীরে করা দরকার এবং সময়মতো "সমাপ্ত" করতে সক্ষম হতে হবে৷

  5. শেষ পর্যন্ত, আপনাকে যা করতে হবে তা হল কলাম বাড়ানো "ভোল্টেজ, বৈদ্যুতিক একক বিশেষ" প্রায় একটি বিভাগ এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে ভুলবেন না।


ধাপ 5: সেটিংস সংরক্ষণ করুন



আপনি বোতামে ক্লিক করে নতুন সেটিংস সংরক্ষণ করতে পারেন "ঘড়ির চর্টকাট তৈরি করুন".



এই কর্মের পরে, একটি শর্টকাট তৈরি করা হবে, যা চালু করে আপনি নতুন কনফিগারেশন প্রয়োগ করবেন। এই ফাইলটিকে নামক ফোল্ডারে রেখে স্বয়ংক্রিয় ডাউনলোডে সেট করাও সম্ভব "স্টার্টআপ", যা মেনুতে রয়েছে Пуск.

ধাপ 6: পরিবর্তনগুলি পর্যালোচনা করুন



অবশেষে, আপনাকে FurMark প্রোগ্রামে পরীক্ষাগুলি পুনরাবৃত্তি করতে হবে, নিশ্চিত করুন যে আপনি GPU-Z প্রোগ্রামে মান পরিবর্তন করতে সক্ষম হয়েছেন। কর্মক্ষমতা উন্নতির শতাংশ গণনা করা সহজ হবে: প্রাথমিক এবং প্রাপ্ত ডেটা তুলনা করুন।

একটি ভিডিও কার্ড ওভারলক করার মতো একটি প্রক্রিয়া বেশ দীর্ঘ এবং জটিল, এটির জন্য অনেক মনোযোগ প্রয়োজন। একটি উপযুক্ত পদ্ধতি ভিডিও কার্ডের কর্মক্ষমতা 20% পর্যন্ত বৃদ্ধি করবে, অর্থাৎ এটি বিলাসবহুল ডিভাইসের স্তরে বৃদ্ধি করবে।

এই নিবন্ধে, আমরা একটি NVIDIA GeForce ভিডিও কার্ড ওভারক্লক করার পদ্ধতিটি দেখেছি। আপনার ভিডিও কার্ড ওভারক্লক করার চেষ্টা করার আগে, নিবন্ধের শুরুতে প্রাথমিক সুপারিশগুলি অনুসরণ করুন যাতে এটির কোনও ক্ষতি না হয়।

ফেব্রুয়ারী 16, 2018 2
মন্তব্য করুন
ইমেজ থেকে কোড লিখুন:*
কোডটি অপাঠ্য হলে আপডেট করতে ছবিতে ক্লিক করুন
  1. Diz1k
    Diz1k
    6 ডিসেম্বর 2023 14:23
    আপনার ভিডিও কার্ডকে ওভারক্লক করার সাথে খুব বেশি দূরে থাকবেন না, কারণ এটি সহজেই পুড়ে যেতে পারে এবং আপনাকে একটি নতুন কিনতে হবে।
  2. বাস্কেটবল
    বাস্কেটবল
    6 ডিসেম্বর 2023 23:55
    ভিডিও কার্ডটি ওভারক্লক করা দুর্দান্ত পরিণত হয়েছে, তথ্যের জন্য ধন্যবাদ, আমি এটি সুপারিশ করছি